Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

বন্দরের জট কমাতে কনটেইনার যাবে বেসরকারি ডিপোতে

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ জুলাই, ২০২১, ১২:০০ এএম

চট্টগ্রাম বন্দরের জট কমাতে সব ধরনের আমদানি পণ্যবোঝাই কনটেইনার ১৯টি বেসরকারি ডিপোতে সরিয়ে নেয়ার অনুমোদন দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। নৌপরিবহন মন্ত্রণালয়ের সুপারিশে গত রোববার এ-সংক্রান্ত দাফতরিক আদেশ জারি করেছে এনবিআর।
নতুন এ আদেশ জারির ফলে পণ্যবোঝাই কনটেইনার বেসরকারি ডিপোতে নিয়ে যাওয়ার ক্ষেত্রে আর কোনো বাধা রইল না। নতুন আদেশের ফলে আগামী ৩১ আগস্ট পর্যন্ত সব ধরনের আমদানি পণ্য ডিপোতে নিয়ে খালাস করতে পারবেন আমদানিকারকেরা।
করোনা সংক্রমণ রোধে গত শুক্রবার থেকে কঠোর বিধিনিষেধ শুরু হয়েছে। এ সময় বেশির ভাগ শিল্পকারখানা বন্ধ থাকায় বন্দর থেকে পণ্য খালাস অস্বাভাবিকভাবে কমে গেছে। এমন পরিস্থিতিতে বন্দরের কার্যক্রম সচল রাখতে গত শনিবার নৌপরিবহন মন্ত্রণালয়কে চিঠি দেয় চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ (চবক)। সেখানে বলা হয়, বন্দর অভ্যন্তর থেকে কনটেইনার খালাস কার্যক্রম বন্ধ থাকলে দু-তিন দিন পর বন্দরের পরিচালন কার্যক্রম স্থবির হয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে।
চট্টগ্রাম বন্দর চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল এম শাহজাহান বলেন, ডিপোতে কনটেইনার সরানোর অনুমোদন দেওয়ায় আপাতত বন্দরে কনটেইনার জট হবে না। বিধিনিষেধে যেসব কারখানা খোলা আছে, তারা পণ্য খালাস নিতে শুরু করছে। এনবিআরের দ্বিতীয় সচিব মেহরাজ-উল-আলম স্বাক্ষরিত আদেশে বলা হয়েছে, বন্দরের কনটেইনার জট নিরসনে নৌপরিবহন মন্ত্রণালয়ের সুপারিশে বন্দর দিয়ে আমদানি হওয়া সব ধরনের পণ্য চালান বেসরকারি ডিপোতে সংরক্ষণ, আনস্টাফিং ও ডিপো থেকে খালাসের অনুমোদন দেওয়া হয়েছে। আদেশে বন্দর থেকে ডিপোতে নেওয়ার সময় স্ক্যানিং এবং বাণিজ্যিক পণ্য ডিপো থেকে খালাসের সময় শতভাগ কায়িক পরীক্ষা করতে হবে। বিজিএমইএর প্রথম সহসভাপতি সৈয়দ নজরুল ইসলাম বলেন, বন্দর থেকে ডিপোতে নিয়ে পণ্য খালাসে সময় ও খরচ বেশি হয়। এতে পোশাক শিল্প উদ্যোক্তাদের পণ্য খালাস নিয়ে জটিল পরিস্থিতির মুখে পড়তে হতে পারে।
চট্টগ্রাম বন্দরে ৪৯ হাজার কনটেইনার রাখার ব্যবস্থা আছে। গতকাল পর্যন্ত সেখানে কনটেইনার জমেছে প্রায় ৪২ হাজার। স্বাভাবিক সময়ে দিনে সাড়ে তিন হাজার কনটেইনার খালাস হলেও ঈদের পরদিন থেকে গতকাল সকাল পর্যন্ত তিন দিনে মাত্র ৩৯টি কনটেইনার খালাস নিয়েছেন আমদানিকারকেরা। নতুন আদেশের পর আমদানিকারকেরা কনটেইনার খালাস না নিলেও তা ডিপোতে নেওয়া যাবে। চট্টগ্রামের ১৯টি কনটেইনার ডিপোতে ২০ হাজারের বেশি আমদানি পণ্যবাহী কনটেইনার রাখার সুযোগ আছে।##



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চট্টগ্রাম

৩০ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ