Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বশৈাখ ১৪৩১, ০৫ জলিক্বদ ১৪৪৫ হজিরী

আইসিসির সদস্যপদ পেল সুইজারল্যান্ড, মঙ্গোলিয়া ও তাজিকিস্তান

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৮ জুলাই, ২০২১, ৯:৫৭ পিএম

 

বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি নতুন করে সদস্যপদ দিয়েছে তিন দেশকে। সহযোগী সদস্য হিসেবে আইসিসির সাথে যুক্ত হওয়া এই তিন দেশ হল সুইজারল্যান্ড, মঙ্গোলিয়া ও তাজিকিস্তান।

রোববার এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করেছে খোদ আইসিসি। ৭৮তম বার্ষিক সভায় এই তিন দেশকে নতুন সদস্য হিসেবে অনুমোদন দেওয়া হয়। এতে আইসিসির সদস্যভুক্ত দলের সংখ্যা দাঁড়াল ১০৬-এ।

এর মধ্যে ৯৪টি দেশ সহযোগী সদস্য। এশিয়ার মধ্যে মঙ্গোলিয়া ২২তম ও তাজিকিস্তান ২৩তম এবং ইউরোপের মধ্যে সুইজারল্যান্ড ৩৫তম দেশ হিসেবে আইসিসির সদস্যপদ পেল।

২০০৭ সালে প্রতিষ্ঠিত হয় মঙ্গোলিয়ান ক্রিকেট অ্যাসোসিয়েশন (এমসিএ) যা ২০১৮ সালে দেশটির সরকারি ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা হিসেবে স্বীকৃতি পায়। দেশটিতে পুরুষদের ক্রিকেটের পাশাপাশি চালু আছে প্রমীলা ক্রিকেটও। সুইজারল্যান্ডে ১৮১৭ সালে প্রথমবার ক্রিকেট খেলা হয়। তবে ক্রিকেট সুইজারল্যান্ড (সিজেড) সংস্থা হিসেবে আত্মপ্রকাশ করে ২০১৪ সালে।

এই দুই দেশের আগে ক্রিকেট সংস্থা প্রতিষ্ঠিত হয় তাজিকিস্তানে। দেশটিতে ২০১১ সালে অনুমোদন পায় তাজিকিস্তান ক্রিকেট ফেডারেশন।

আইসিসির সদস্যপদ প্রাপ্তিতে উচ্ছ্বাস প্রকাশ করেছেন মঙ্গোলিয়া, সুইজারল্যান্ড ও তাজিকিস্তানের ক্রিকেট সংস্থার প্রধান বাট্টুলগা গম্বো, অ্যালেক্সান্ডার ম্যাকায় ও নাজিবুল্লহি রুজি। আইসিসির উন্নয়ন শাখার জেনারেল ম্যানেজার উইলিয়াম গ্লেনরাইট নতুন তিন সদস্যকে স্বাগত জানিয়ে বলেন, ‘এটা বৈশ্বিক ক্রীড়াটির বিস্তার তুলে ধরছে। তিন সদস্যই ক্রিকেটের পরিসর বাড়াতে দারুণ উদ্যোগ নিয়েছে।’

সর্বশেষ সভায় নতুন তিন সদস্য যুক্ত করা হলেও জাম্বিয়ার আইসিসি সদস্যপদ থেকে বাদ দেওয়া হয়েছে। একইসাথে শর্তাদি পূরণ না করায় ‘সাসপেন্ডেড’ অবস্থায় রাখা হয়েছে রাশিয়াকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আন্তর্জাতিক ক্রিকেট

১০ সেপ্টেম্বর, ২০২১
১০ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ