Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ জুলাই, ২০২১, ১২:০৬ এএম


ফেলের পুরস্কার
ইনকিলাব ডেস্ক : মাধ্যমিক পরীক্ষায় ফেল করা শিক্ষার্থীদের ফ্রিতে দেয়া হচ্ছে বিরিয়ানি। বিনা পয়সায় থাকার সুযোগ দেয়া হয়েছে হোটেলে। এমনটাই ঘটেছে ভারতের কেরালায়। কোঝিকোড়ের এক ব্যবসায়ী নিজের রিসোর্টে মাধ্যমিকে অনুত্তীর্ণদের থাকতে দেওয়ার পরিকল্পনা করেন। তিনি বলেন, পরীক্ষার ফলাফল প্রকাশের পর দেখেছেন যে কিভাবে উত্তীর্ণ শিক্ষার্থীরা আনন্দে মেতেছে। সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেছে। সেই পরিস্থিতিতে অনুত্তীর্ণদের মানসিক অবস্থা কেমন হবে, সেটি অনুধাবন করেন ওই ব্যবসায়ী। তারপরই তামিলনাড়ুর পর্যটনকেন্দ্র কোড়াইকানালে নিজের রিসোর্টে ওই শিক্ষার্থীদের বিনামূল্যে থাকার পরিকল্পনা করেন তিনি। জানান, সেখানে থাকার জন্য মূলত আর্থিকভাবে দুর্বল শিক্ষার্থীদের ফোন পেয়েছেন তিনি। হিন্দুস্তান টাইমস।


পানি সঙ্কটে
ইনকিলাব ডেস্ক : ইরানে পানি সংকটের প্রতিবাদে গত দুই রাত ধরে চলা বিক্ষোভের দ্বিতীয় রাতে গুলিবিদ্ধ হয়ে মারা গেছেন একজন তরুণ। অস্ত্রধারী বিক্ষোভকারীদের গুলিতেই ঐ তরুণ নিহত হয়েছেন বলে শনিবার স্থানীয় কর্মকর্তাদের বরাত দিয়ে জানায় দেশটির রাষ্ট্রায়ত্ত সংবাদ সংস্থা আইআরএনএ। এবার ৫০ বছরের মধ্যে সবচেয়ে ভয়ানক খরার মোকাবেলা করছে ইরান। এতে কৃষি ও খামার ক্ষতিগ্রস্ত হচ্ছে এবং মানুষের দৈনন্দিন জীবন সংকটে পড়েছে, পাশাপাশি অনেক এলাকায় বিদ্যুৎ সরবরাহে বিঘ্ন ঘটছে। রয়টার্স।


রহস্যময় রোগে
ইনকিলাব ডেস্ক : অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় মার্কিন দূতাবাসে কর্মরতদের মধ্যে অদ্ভূত এক রোগ দেখা দিয়েছে। সেখানে কর্মরত কূটনীতিক ও প্রশাসনিক কর্মকর্তারা ‘হাভানা সিনড্রোম’-এর মতো রহস্যময় এক রোগে আক্রান্ত হয়েছেন। জানুয়ারিতে প্রেসিডেন্ট জো বাইডেন ক্ষমতা নেয়ার পর থেকে এ পর্যন্ত কমপক্ষে ২০ জন কর্মকর্তার এমন লক্ষণ দেখা দিয়েছে। হাভানা সিনড্রোমকে রহস্যময় হিসেবে আখ্যায়িত করা হয়েছে। এতে ব্রেন অসুস্থ হয়ে পড়ে। তবে কেন, কিসের জন্য এ লক্ষণ দেখা দিচ্ছে তা কেউ ব্যাখ্যা করতে পারেননি। বিবিসি।


বোমা আতঙ্ক
ইনকিলাব ডেস্ক : বোমা আতঙ্কে কলকাতা বিমানবন্দরে উড্ডয়নের কিছুক্ষণ আগে দুবাইগামী একটি বিমানকে আটকে রেখে তল্লাশি চালানো হয়েছে। বিমানবন্দর এলাকায় সেনা সদ্যদের এমন তৎপরতায় আতঙ্ক বিরাজ করছে। লকাতা বিমানবন্দর কর্তৃপক্ষকে রোববার সকালে সেনাবাহিনীর পক্ষ থেকে একটি সতর্কবার্তা দেয়া হয়। এতে বলা হয়, দুবাই থেকে কলকাতাগামী একটি বিমানে বোমা রয়েছে। কর্তৃপক্ষের তরফ থেকে সতর্কবার্তা জানান দেওয়ার আগেই সকাল ৮টা ১০ মিনিটে বিমানটি কলকাতা বিমানবন্দরে অবতরণ করে। এবিপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
২৬ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ