Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

গরিবের চাল খায় কে

দিনাজপুর অফিস ও ফুলবাড়ী উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ১৮ জুলাই, ২০২১, ১২:০১ এএম

ভিজিডির উপকারভোগী ৪৪০ জনের জন্য গত মে ও জুন মাসে ২৬.৪০০ মেট্রিক টন চাল আসে। অনেক আগেই চাল উত্তোলন করা হলেও চাল পাননি উপকারভোগীরা। একিভাবে ভিজিডির উপকারভোগীদের সঞ্চয়ের টাকা একাউন্টে জমা হবার কথা থাকলেও তা হয় না। এমন ঘটনা ফুলবাড়ী উপজেলার শিবনগর ইউনিয়নে। আর অভিযোগের তীর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মামুনুর রশীদ চৌধুরীর বিরুদ্ধে।

এ ব্যাপারে ভুক্তভোগী অসহায় দরিদ্র নারীরা ফুলবাড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে লিখিত অভিযোগ জানিয়েছেন। অভিযোগ পেয়ে তিন সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করার কথা জানান উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. রিয়াজউদ্দিন।

উপকারভোগী তালিকায় থাকা ৯নং ওয়ার্ডের চককবির পালপাড়া গ্রামের গরীব অসহায় গজেন চন্দ্রের স্ত্রী সুবাসীনি রানী জানান, ভিজিডির ২০২১-২০২২ অনলাইন তালিকায় তার নাম থাকলেও একবারেও চাল দেয়া হয়নি তাকে। একই ওয়ার্ডের বিউটি রানীর অভিযোগ ভিজিডির চাল প্রতিমাসে দেবার কথা থাকলেও সময়মত চাল তাদেরকে দেয়া হয় না। একই অভিযোগ করেন মিনু রানীসহ ওই ইউনিয়নের ভিজিডি তালিকাভূক্ত একাধিক উপকারভোগী। ভিজিডির অনলাইন তালিকায় নাম থাকা কয়েকজন চেয়ারম্যানের বিরুদ্ধে চাল বিক্রিরও অভিযোগ তুলেছেন।

ভুক্তভোগীরা বলছেন ৪৪০ জন উপকারভোগীদের ভিজিডি কার্ড নিয়ে সঠিক তদন্ত করা হলে ৭নং শিবনগর ইউনিয়নের ৯টি ওয়ার্ডেই সঞ্চয়ের টাকা চেয়ারম্যানের পকেটে রেখে দেয়াসহ বিভিন্ন অনিয়ম ও দুর্নীতির চিত্র ফুটে উঠবে।

জানা যায়, উপজেলার অন্য ইউনিয়নগুলোতে মে মাসের ভিজিডির চাল ২৫ মে এবং জুন মাসের ভিজিডির চাল ১৪ জুন বিতরণ করা হয়েছে। শুধুমাত্র শিবনগর ইউনিয়নে সময়মত চাল বিতরণ না করায় হতাশ হয়ে পড়েছেন নিম্ন আয়ের এসব মানুষরা। উপকারভোগীরা সংশ্লিষ্ট ইউপি সদস্য ও চেয়ারম্যানের কাছে ধর্ণা দিয়েও কোন কূল কিনারা না পেয়ে উর্ধ্বতন কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেছেন।

উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা রীতা মন্ডল জানান, শিবনগর ইউপি চেয়ারম্যান তাদের কোন সরকারি নির্দেশনা মানেন না। ভিজিডির সরকারী চাল উত্তোলনের পর তিনি কোনভাবেই সেগুলো বিতরণ না করে দীর্ঘসময় রাখতে পারেন না। প্রতিজন ভিজিডির উপকারভোগীদের সঞ্চয়ের টাকা একাউন্টে জমা হবার কথা থাকলেও তিনি (চেয়ারম্যান) তার নিজের কাছে টাকা রেখে দিয়েছেন। এমনকি ভিজিডির উত্তোলনকৃত চাল বিতরণের জন্য ট্যাগ অফিসার নেবার কথা থাকলেও তিনি ট্যাগ অফিসার না নিয়ে ইচ্ছেমত চাল বিতরণ করেন।

শিবনগর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মামুনুর রশীদ চৌধুরী বলেন, ইউনিয়ন সচিবের সাথে ঝামেলা ও তার ব্যক্তিগত সমস্যার কারণে ভিজিডির দু’মাসের চাল বিতরণে দেরি হওয়ার কথা স্বীকার করেন। ভিজিডি চক্রের উপকারভোগীদের লিখিত অভিযোগের বিষয়ে তিনি বলেন, যারা অভিযোগ করেছে তাদের বাদ দিয়ে চাল বিতরণ করা হচ্ছে। ট্যাগ অফিসার নিতে হবে এরকম কোন বাধ্যবাধকতা আছে জানা নেই তার বলেও জানান তিনি।

ফুলবাড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা রিয়াজ উদ্দিন বলেন, ভিজিডির ২০২১-২০২২ অনলাইন তালিকাভূক্ত উপকারভোগীদের বাদ দিয়ে ইউপি চেয়ারম্যান তার ইচ্ছেমতো চাল বিতরণ করতে চান এটি বন্ধ করা হলেই তিনি চাল বিতরণ বন্ধ করে দেন। সংশ্লিষ্ট চেয়ারম্যান কোন সরকারী নির্দেশনা মানেন না। তিনি জানান এসব বিষয়ে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ