Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

২৩৮ কোটির নিলাম জিতে মহাকাশ সফরে বেজোসের সঙ্গী অলিভার ডিমেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ জুলাই, ২০২১, ৯:৫৮ পিএম

সবকিছু ঠিকঠাক থাকলে আগামী ২০ জুলাই মহাকাশ সফরে যাচ্ছেন বিশ্বের অন্যতম শীর্ষ ধনী ও আমাজন প্রধান জেফ বেজোস। মাত্র ১১ মিনিটের এই যাত্রায় তার সঙ্গী হতে ২৮ মিলিয়ন ডলার (বাংলাদেশি মুদ্রায় প্রায় ২৩৮ কোটি) টাকা দর হেঁকে নিলাম জিতেছেন ১৮ বছরের এক বালক। বৃহস্পতিবার (১৫ জুলাই) তথ্যটি জানিয়েছে বেজোসের প্রতিষ্ঠান ব্লু অরিজিন। -সিএনএন

অবশ্য নিলামের আয়োজন করা হয়েছিল গত ১২ জুন। কিন্তু এতদিন রহস্য রেখে দিয়ে বিজয়ীর নাম প্রকাশ করেনি তারা। মোট ১৪০টির বেশি দেশ থেকে আগ্রহীরা নিলামে অংশগ্রহণ করেন। মহাকাশ যাত্রায় বেজোসের অন্য সঙ্গীরা হলেন মি. বেজোসের ভাই মার্ক বেজোস এবং ৮২ বছর বয়সী নভোচারী ও পাইলট ওয়ালি ফানক। গতকাল বৃহস্পতিবার এক বিবৃতিতে ব্লু অরিজিন জানিয়েছে, নিলাম বিজয়ীর নাম অলিভার ডিমেন। ১৮ বছর বয়সী এই বালক সদ্যই স্কুলের শিক্ষাজীবন শেষ করেছেন। সময় নির্ধারণ নিয়ে দ্বন্দ্বের কারণে একদিন তার নাম প্রকাশ করা হয়নি।

 

প্রায় একমাস ধরে এই নিলাম প্রক্রিয়া চলছিল। এর আগ পর্যন্ত সবচেয়ে বেশি দর উঠেছিল পাঁচ মিলিয়ন ডলারের কম। গত ১৩ জুনের নিলাম সেটি ছাড়িয়ে গেছে। নিলামে পাওয়া অর্থ ব্লু অরিজিনের ফাউন্ডেশনকে @clubforFuture দেওয়া হবে। জানা গেছে, নিউ শেফার্ড বুস্টার নামের মহাকাশযানে করে তারা যাত্রা করবেন। এটি তাদের পৃথিবী থেকে অন্তত ১০০ কিলোমিটার উপরে নিয়ে যাবে। ওই স্থানে তারা ভর শূন্যতা উপভোগ করতে পারবেন। পরে ক্যাপসুলটি প্যারাসুট ব্যবহার করে পৃথিবীতে ফিরে আসবে।



 

Show all comments
  • Mahmudur ১৬ জুলাই, ২০২১, ১১:৫২ পিএম says : 0
    অসাধারণ ৷
    Total Reply(0) Reply
  • Akter Muktadir ১৭ জুলাই, ২০২১, ১:১৩ এএম says : 0
    wow. good to to know
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ