Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

নোয়াখালীর ভাসানচর সংলগ্ন সাগরে ৩৪ ঘন্টা পরও ডুবে যাওয়া জাহাজের খোঁজ মেলেনি

নোয়াখালী ব্যুরো | প্রকাশের সময় : ১৪ জুলাই, ২০২১, ৯:০৩ পিএম

ভাসানচর সংলগ্ন বঙ্গোপসাগরে ডুবে যাওয়া এমভি হ্যাং গ্যাং-১ লাইটার জাহাজটির ৩৪ঘন্টা পরেও কোন খোঁজ মেলেনি। বুধবার দিবাগত রাত ৮টায় পর্যন্ত জাহাজ ডুবির স্থান নিশ্চিত করতে পারেনি কোস্টগার্ড।

এরআগে, মঙ্গলবার সকাল ১০টার দিকে পদ্মা সেতুর কয়েক মেট্রিক টন লোহার পাইপ নিয়ে চট্টগ্রাম থেকে মাওয়া যাওয়ার পথে বঙ্গোপসাগরের স›দ্বীপ চ্যানেলে এ জাহাজ ডুবির ঘটনা ঘটে। দুর্ঘটনার সময় পণ্যবাহী জাহাজের নাবিকেরা মাছধরার ছোট নৌকায় উঠে প্রাণে রক্ষা পান। তবে ডুবে যাওয়া জাহাজে আনুমানিক আঠারো কোটি টাকার মালামাল ছিল।

এমভি হ্যাং গ্যাং-১ জাহাজের মাস্টার আল আমিন জানান, চট্টগ্রাম বন্দর থেকে পদ্মাসেতুর গ্যাসলাইনের পাইপ নিয়ে মাওয়া যাচ্ছিল ‘এমভি হ্যাং গ্যাং-১। ভাসানচরের অদূরে জাহাজটির স্টিয়ারিং ফেল হয়, এতে সাগরে ডুবে থাকা আরেকটি জাহাজের সঙ্গে ধাক্কা লেগে জাহাজটি ডুবে যায়। জাহাজে থাকা ১৩ নাবিক নৌযানের সাহায্যে নিরাপদে উঠে আসতে সক্ষম হয়েছেন। এ ঘটনায় স›দ্বীপ থানায় সাধারণ ডায়েরি করে এখানে অবস্থান করছি।

তিনি আরো বলেন, আগে ডুবে যাওয়া জাহাজের এলাকা চিহ্নিত করে মার্কিং বয়া স্থাপন করা হয়েছিল যাতে অন্যান্য জাহাজ নিরাপদে চলাচল করতে পারে। মূলত স্টিয়ারিং ফেল হওয়ায় এ দুর্ঘটনা ঘটে।

জাহাজটি চট্টগ্রাম থেকে পদ্মা সেতুর মালামাল নিয়ে মুন্সীগঞ্জের মাওয়ায় যাওয়ার পথে স›দ্বীপ চ্যানেলে স্টিয়ারিং ফেল করে। এ সময় সাগরে ডুবে থাকা আরেকটি জাহাজের সঙ্গে ধাক্কা লেগে ডুবে যায়।

কোস্টগার্ডের কন্টিজেন কমান্ডার মো. রোকনউদ্দিন জানান, বুধবার রাত ৮টা পর্যন্ত জাহাজটির সন্ধান পাওয়া যায়নি। পানির নিচে কোথায় আছে, তা দেখা যাচ্ছে না। তবে আমরা নতুন চ্যানেলেই খুঁজতেছি।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) উপপরিচালক মো. সেলিম মিয়া জানান, ভাসানচর থেকে ৮-১০ নটিক্যাল মাইল দক্ষিণে জাহাজটি ডুবেছে । সেখানে আমরা একটি লাল বয়া দিয়ে চিহ্নিত করে রেখেছি। জাহাজটি উদ্ধারের জন্য কোস্টগার্ডকে বলা হয়েছে। বিআইডব্লিউটিএর সক্ষমতা নেই জাহাজটি তোলার। তবে জাহাজ তোলার জন্য মালিক পক্ষকে ১৫ দিনের সময় দিতে হয়।

এর আগে, ১০ জুলাই সকালে হাতিয়া নতুন চ্যানেলের কাছে ডুবে থাকা বলগেটের সঙ্গে ধাক্কা লেগে ডুবে যায় লাইটার জাহাজ 'এমভি ফুলতলা-১'।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নোয়াখালী

১৩ ফেব্রুয়ারি, ২০২৩
৫ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ