Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

বাবরের ক্যারিয়ার সেরা ইনিংসে রেকর্ড বইয়ে তোলপাড়

পাকিস্তান-ইংল্যান্ড ওয়ানডে সিরিজ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৪ জুলাই, ২০২১, ১২:৩৩ এএম

 

হোয়াইটওয়াশ এড়ানোর লক্ষ্যে খেলতে নেমে যেন ধরা দিলেন চেনা বাবর আজম। ইংল্যান্ডের কাছে দল সিরিজ হারলেও তৃতীয় ম্যাচে ব্যক্তিগত পারফরম্যান্সে উজ্জ্বল পাকিস্তানের অধিনায়ক। মঙ্গলবার (১৩ জুলাই) বার্মিংহামে আরেক শতক হাঁকিয়ে বেশ কয়েকটি রেকর্ড ভাঙা-গড়ার কারণ হলেন বাবর।

বাবরের ১৩৯ বলে গড়া ১৫৮ রানের ইনিংসে ভর করে আগে ব্যাট করা পাকিস্তান জড়ো করেছে ৩৩১ রান। বাবর একাই হাঁকিয়েছেন ১৪টি চার ও ৪টি ছক্কা। সিরিজের শেষ ওয়ানডের শতকটি বাবরের ক্যারিয়ারের ১৪তম ওয়ানডে শতক, যা তার ক্যারিয়ারের সেরা ইনিংস। ইতিহাসের দ্রুততম ক্রিকেটার হিসেবে ওয়ানডেতে ১৪টি শতক হাঁকানোর কীর্তি গড়েছেন তিনি।

বাবর কীর্তি গড়েছেন অধিনায়ক হিসেবেও। পাকিস্তানের অধিনায়ক হিসেবে একদিনের ক্রিকেটে ব্যক্তিগত সর্বোচ্চ রানের ইনিংস এখন তার। বাবরের আগে আর কোনো পাকিস্তানি অধিনায়ক দেড়শ রানের ইনিংস খেলতে পারেননি। এছাড়া পাকিস্তানের প্রথম অধিনায়ক হিসেবে ইংল্যান্ডের মাটিতে তিনটি ওয়ানডে শতক হাঁকানোর কীর্তি গড়েছেন বাবর।

বাবরের আরেক রেকর্ডে জুড়ে আছে ভেন্যুও। বার্মিংহামে নিজের সর্বশেষ দুই ইনিংস বাবর ছিলেন অপরাজিত। মঙ্গলবারের ইনিংস মিলিয়ে ৩ ম্যাচে ২৯০ রান করার পর থেমেছেন পাকিস্তানের এই সুপারস্টার। ব্রাইডেন কার্সের বলে ডেভিড মালানের হাতে তালুবন্দী হয়ে সাজঘরের পথ ধরেন ইনিংস শেষ হতে ৪ বল আগে।

ইংল্যান্ডের বোলারদের মধ্যে সবচেয়ে সফল কার্সেই। ডানহাতি এই পেসার ১০ ওভারে ৬১ রান খরচ করলেও নিয়েছেন ৫টি উইকেট। ৩ উইকেট সাকিব মাহমুদের।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আন্তর্জাতিক ক্রিকেট

১০ সেপ্টেম্বর, ২০২১
১০ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ