Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ জুলাই, ২০২১, ১২:০২ এএম

আল কায়েদা সংশ্লিষ্ট

ইনকিলাব ডেস্ক : সন্ত্রাসী হামলার পরিকল্পনার অভিযোগে ভারতের উত্তর প্রদেশ থেকে আল কায়েদা সংশ্লিষ্ট দুই জঙ্গিকে আটক করা হয়েছে। রবিবার দেশটির পুলিশ জানিয়েছে, তারা আল কায়েদা সংশ্লিষ্ট আনসার গাজওয়াট উল হিন্দ নামে একটি গ্রুপের সদস্য। মিনহাজ আহমেদ ও মাসিরউদ্দিন নামের এই দুই ব্যক্তি লখনৌসহ বিভিন্ন জনাকীর্ণ শহরে আত্মঘাতীসহ বিভিন্ন হামলার পরিকল্পনা করছিলো বলে দাবি করেছে পুলিশ। এনডিটিভি।


৩ জেএমবি
ইনকিলাব ডেস্ক : ফের তিন জঙ্গিকে গ্রেফতার করেছে কলকাতা পুলিশের স্পেশাল টাস্ক ফোর্স (এসটিএফ)। এরা সবাই নব্য জেএমবি সদস্য বলে প্রাথমিক অনুমান তদন্তকারীদের। বেশ কিছুদিন আগে থেকেই এরা ডেরা বেঁধেছিল কলকাতায়। ভুয়া পরিচয়পত্র দাখিল করে বাড়িভাড়া পেতেও সমস্যা হয়নি। এরপর গোপন সূত্রে শহরে তাদের অস্তিত্বের কথা জানতে পেরে এসটিএফ অভিযান চালায়। তাতেই ধরা পড়ে ৩ জন। এবিপি।


গোপন তথ্য
ইনকিলাব ডেস্ক : সাবেক এক গোয়েন্দা কর্মকর্তার বিরুদ্ধে সউদী আরবের করা দুটি মামলায় মার্কিন সরকারের অত্যন্ত সংবেদনশীল গোপন তথ্য ফাঁস হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। সংবেদনশীল ওই তথ্য গোপন রাখার স্বার্থে ওয়াশিংটন সউদী বিচার বিভাগে হস্তক্ষেপ করতে পারে। সউদী আরবের সাবেক স্পাইমাস্টার হিসেবে পরিচিত গোয়েন্দা কর্মকর্তা সাদ আল জাবরির বিরুদ্ধে সউদী আরবের রাষ্ট্র মালিকানাধীন কোম্পানি যুক্তরাষ্ট্রে ও কানাডার আদালতে দুর্নীতির অভিযোগে মামলা করেছে। সিএনএন।


আকস্মিক বন্যায়
ইনকিলাব ডেস্ক : ভারী বৃষ্টিপাতের কারণে চীনের দক্ষিণ উপক‚লের সিচুয়ান প্রদেশে আকস্মিক বন্যা দেখা দিয়েছে। বন্যার ফলে দেশটি দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় ওই প্রদেশে কয়েক হাজার মানুষকে সরে যাওয়ার আহবান জানিয়েছে। রোববার দেশটির কর্তৃপক্ষ দেশজুড়ে ভারী বৃষ্টিপাত এবং আরও বৃষ্টিপাতের আশঙ্কা থাকায় এমন আহবান জানিয়েছে। টানা দুই দিন সর্বোচ্চ বৃষ্টিপাতের রেকর্ড করা হয় প্রদেশটির বাজহং শহরে। এতে তীব্র পানিবদ্ধতা সৃষ্টি হয়েছে। শুক্রবার প্রদেশটির ১১০টি অঞ্চলে বন্যার সতর্কতা জারি করা হয়। রয়টার্স।


হেলমান্দে নিহত ৩
ইনকিলাব ডেস্ক : আফগানিস্তানের হেলমান্দ প্রদেশে রাস্তার পাশে পুঁতে রাখা বোমা বিস্ফোরণে একই পরিবারের তিনজন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও ৬ জন। সোমবার সকালে এ বিস্ফোরণের ঘটনা ঘটে। নিরাপত্তা বাহিনীর সূত্র দিয়ে খবরে বলা হয়, হেলমান্দ প্রদেশে সোমবার সকালে রাস্তার পাশে পুঁতে রাখা বোমা বিস্ফোরণে একই পরিবারের তিনজন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও ৬ জন। টোলো নিউজ।


আগস্ট পর্যন্ত
ইনকিলাব ডেস্ক : পেরুতে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে ২০ লাখ ৮০ হাজার ৭৭৭ জন এবং মারা গেছে এক লাখ ৯৪ হাজার ৩৮৭ জন। সে দেশে করোনা সংক্রমণ রোধে চলমান বিধিনিষেধ এবং জরুরি অবস্থার মেয়াদ আরো বাড়ানো হয়েছে। জানা গেছে, চলতি বছরের আগস্টের শেষ পর্যন্ত দেশটিতে জরুরি অবস্থা জারি থাকবে। বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
২৬ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ