Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভূমিকম্পে কেঁপে উঠলো তাজিকিস্তান, ৫ জনের মৃত্যু

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১১ জুলাই, ২০২১, ১১:১৩ এএম

মধ্য এশিয়ার দেশ তাজিকিস্তানে ভূমিকম্পে পাঁচ জনের মৃত্যু হয়েছে। স্থানীয় সময় শনিবার সকালে দেশটির পূর্বাঞ্চলীয় রাশত জেলায় রিখটার স্কেলে পাঁচ দশমিক নয় মাত্রার এই ভূমিকম্প আঘাত হানে।

ইউরোপিয়ান-মেডিটেরিনিয়ান সেসমোলজিক্যাল সেন্টার (ইএমএসসি) জানায়, রাশত শহর থেকে ২৭ কিলোমিটার পূর্বে ভূমির ৪০ কিলোমিটার গভীর থেকে এই ভূমিকম্পের উৎপত্তি হয়। ভূমিকম্পের তীব্রতা ১৬৫ কিলোমিটার দূরে রাজধানী দুশানুবেতে অনুভূত হয়।

তাজিকিস্তানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা খোভারে বলা হয়, স্থানীয় সময় সকাল ৭টা ১৪ মিনিটে এই ভূমিকম্প আঘাত হানে। দেশটির জরুরি পরিস্থিতি বিষয়ক কমিটি জানিয়েছে, ভূমিকম্পে ডজনের বেশি বাড়িঘর ক্ষতিগ্রস্ত হয়েছে।

ওই কমিটি আরো জানায়, ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত তাজিকাবাদ জেলার তিনটি গ্রামে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে। ভূমিকম্পের ঘটনায় দেশটির প্রেসিডেন্ট ইমাম আলী রহমান তদন্তের জন্য প্রধানমন্ত্রীর নেতৃত্বে গঠিত এক কমিশনকে নির্দেশ দিয়েছেন।

সূত্র: রয়টার্স



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তাজিকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ