Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ জুলাই, ২০২১, ১২:০২ এএম

ভারী বর্ষণ
ইনকিলাব ডেস্ক : টোকিওর দক্ষিণ-পশ্চিমের সমুদ্র তীরবর্তী শহর আতামিতে প্রাণঘাতী ভূমিধসের রেশ কাটতে না কাটতেই জাপানের দক্ষিণাঞ্চলে ভারি বৃষ্টিপাতে উদ্বিগ্ন কর্তৃপক্ষ কয়েকটি প্রশাসনিক এলাকার ১ লাখ ২০ হাজারেরও বেশি মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নিতে নির্দেশনা জারি করেছে। শনিবার দেশটির দক্ষিণাঞ্চলে ভারি বৃষ্টিপাত রেকর্ড হয়। জাপানের আবহাওয়া বিভাগ কিয়ুশু দ্বীপের তিনটি প্রশাসনিক এলাকায় সর্বোচ্চ বৃষ্টি সতর্কতা জারি করেছে। জাপানে ভারি বৃষ্টিপাত, বন্যা, ভূমিধস ও ভূমিকম্পের মতো দুর্যোগে প্রায়ই প্রাণহানির খবর পাওয়া যায়। এনএইচকে।

 

মিনিটে ১১ মৃত্যু
ইনকিলাব ডেস্ক : বিশ্বে প্রতি মিনিটে ১১ জন ক্ষুধায় মারা যায়। এছাড়া গত বছরের তুলনায় চলতি বছর বিশ্বে দুর্ভিক্ষের মতো পরিস্থিতি ছয় গুণ বেড়েছে। শুক্রবার আন্তর্জাতিক দাতব্য সংস্থা অক্সফাম এক নতুন প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। দ্য হাঙ্গার ভাইরাস মাল্টিপ্লাইস শিরোনামের প্রতিবেদনে বলা হয়েছে, করোনায় প্রতি মিনিটে সাত জন করে মারা যাচ্ছে। দুর্ভিক্ষের কারণে মৃতের সংখ্যা তাকেও ছাড়িয়ে যাচ্ছে। বিশ্বে এখন ১৫ কোটি ৫০ লাখ মানুষ খাদ্য নিরাপত্তাহীনতার সংকট কিংবা এরচেয়ে বাজে পরিস্থিতিতে বাস করছে। বিবিসি।


এককাপ কফি
ইনকিলাব ডেস্ক : দিনে শুধু এককাপ কফি পান করলে করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকি এক দশমাংশ কমে যায়। এর কারণ, কফি করোনা ভাইরাসের বিরুদ্ধে রোগ প্রতিরোধ ক্ষমতাকে আরো শক্তিশালী করে। বড় এক গবেষণায় এ দাবি করেছেন যুক্তরাষ্ট্রের বিজ্ঞানীরা। তারা ৪০ হাজার প্রাপ্ত বয়স্ক ব্রিটিশের ওপর রেকর্ড বিশ্লেষণ করে এমন সিদ্ধান্তে এসেছেন। তারা বিশ্বাস করেন, কফিতে উদ্ভিজ এমন সব রাসায়নিক পদার্থ আছে, যা রোগ প্রতিরোধ ক্ষমতাকে আরো সমৃদ্ধ করে। ডেইলি মেইল।


ইন্দোনেশিয়ায় ভূমিকম্প
ইনকিলাব ডেস্ক : ইন্দোনেশিয়ার পূর্বাঞ্চলীয় শহর মানাডোতে শনিবার সকালে কম্পন অনুভূত হয়। রিখটার স্কেলে এই ভূমিকম্পের মাত্রা ছিল ৬ দশমিক ১ বলে জানিয়েছে মার্কিন ভূ-গবেষণা সংস্থা ইউনাইটেড স্টেটস জিওলজিক্যাল সার্ভে। সংস্থাটি এক বিবৃতিতে জানিয়েছে, মানাডো শহরের কাছে ভূপৃষ্ঠের ৬৮ কিলোমিটার গভীরে এই ভূমিকম্পের উৎপত্তিস্থল। এই ভূমিকম্পের ফলে দ্বীপদেশ ইন্দোনেশিয়ায় সুনামি বা জলোচ্ছ্বাসের কোনো সম্ভাবনা আপাতত নেই। তবে এই কম্পনের ফলে এ পর্যন্ত ইন্দোনেশিয়ায় হতাহত বা ক্ষয়ক্ষতির পরিমাণ জানা যায়নি। এনডিটিভি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
২৬ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ