Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

কোপার চ্যাম্পিয়নরা পাচ্ছে প্রায় ৮৫ কোটি টাকা!

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১০ জুলাই, ২০২১, ৬:৩৯ পিএম

কোপা আমেরিকার জমজমাট ফাইনালে মুখোমুখি হচ্ছে বিশ্ব ফুটবলের দুই পরাশক্তি ব্রাজিল ও আর্জেন্টিনা। রোববার বাংলাদেশ সময় ভোর ৬ টায় ব্রাজিলের মারাকানা স্টেডিয়ামে শুরু হবে ম্যাচটি। এ ম্যাচের মধ্যদিয়ে পর্দা নামবে কোপার এবারের আসরের। ফাইনালে ব্রাজিল নামবে নবম শিরোপার খোঁজে আর আর্জেন্টিনার লক্ষ্য ১৫তম শিরোপা জয় করা। ফাইনাল ম্যাচ জিতলে ট্রফির পাশাপাশি মোটা অঙ্কের প্রাইজমানিও পাবে চ্যাম্পিয়ন দল। এবারের কোপা আমেরিকার জন্য কোটি ডলারের প্রাইজমানি নির্ধারণ করেছে টুর্নামেন্টের আয়োজক কনমেবল। যা ঠিক করা হয়েছে গত এপ্রিল মাসে। প্রাথমিকভাবে আর্জেন্টিনা ও কলম্বিয়ায় অনুষ্ঠিত হওয়ার কথা ছিল কোপা আমেরিকার এবারের আসরের খেলা। তখনই নির্ধারণ করা হয়েছিল, কোপার চ্যাম্পিয়নরা পাবে ১ কোটি মার্কিন ডলার। বাংলাদেশি মুদ্রায় যার অংক প্রায় ৮৫ কোটি টাকা (৮৪ কোটি ৭৩ লাখ টাকারও বেশি)। গত আসরের তুলনায় ২৫ লাখ ডলার বেশি পাবে এবার চ্যাম্পিয়নরা।

ফাইনালে হেরে যাওয়া দল অর্থাৎ রানার্সআপরা পাবে ৫০ লাখ ডলার। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ ৪২ কোটি টাকার বেশি। এর বাইরে অংশগ্রহণকারী সব দলকেই প্রস্তুতি ও অন্যান্য আনুষঙ্গিক খরচ বাবদ দেয়া হয়েছে ৪০ লাখ ডলার ( প্রায় ৩৪ কোটি টাকা) করে।

যদিও টুর্নামেন্টের ফাইনালে ওঠা দুই দল ব্রাজিল ও আর্জেন্টিনার খেলোয়াড়দের বাজার মূল্য চ্যাম্পিয়ন প্রাইজমানির চেয়ে অনেক বেশি। ট্রান্সফার মার্কেটে এবারের আসরে ব্রাজিল স্কোয়াডে থাকা ২৪ খেলোয়াড়ের মোট ভ্যালু ৯১১ মিলিয়ন ইউরো বা ৯ হাজার ১শ ৬৮ কোটি টাকার বেশি। অন্যদিকে আর্জেন্টিনার স্কোয়াডে থাকা ২৮ ফুটবলারের বর্তমান ট্রান্সফার মার্কেট অনুযায়ী ভ্যালু ৬৪৬ মিলিয়ন ইউরো বা ৬ হাজার ৫শ কোটি টাকার বেশি। শুধু তাই নয়, কোপার এবারের আসরে ব্রাজিল-আর্জেন্টিনা ফাইনালে ওঠায় টুর্নামেন্টের ভ্যালুও বেড়ে গেছে অনেক বেশি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল কাপ

১৫ জুলাই, ২০২১
১৩ জুলাই, ২০২১
১৩ জুলাই, ২০২১

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ