Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

হাইতির প্রেসিডেন্ট হত্যায় দুই মার্কিনীসহ জড়িত ২৮

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৯ জুলাই, ২০২১, ১১:৫০ এএম

হাইতির প্রেসিডেন্ট জোভেনেল মোয়সি হত্যাকাণ্ডের সঙ্গে ২৮ জনের সংশ্লিষ্টতা পাওয়ার কথা জানিয়েছে দেশটির পুলিশ। তারা বলছেন, তাদের মধ্যে ২৬ জন কলম্বিয়ার এবং দুজন হাইতি বংশোদ্ভূত মার্কিন নাগরিক। বৃহস্পতিবার হাইতির পুলিশ প্রধান লিওন চার্লস এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন। খবর বার্তা সংস্থা এএফপির।

লিওন চার্লস বলেন, আমরা ১৫ কলম্বিয়ান এবং হাইতি বংশোদ্ভূত ২ মার্কিনিকে গ্রেপ্তার করেছি। পুলিশের গুলিতে তিনজন কলম্বিয়ান নিহত হয়েছে। আর ৮ জন পলাতক রয়েছে। এর আগে বুধবার প্রেসিডেন্ট মোয়সি হত্যাকাণ্ডে জড়িত সন্দেহভাজন চারজন গুলি করে হত্যার কথা জানায় পুলিশ।

হত্যাকারীদের ধরতে তারা প্রতিশ্রুতিবদ্ধ উল্লেখ করে পুলিশ প্রধান বলেন, প্রেসিডেন্টকে হত্যায় ব্যবহৃত অস্ত্র উদ্ধার করা হয়েছে। বাকি আট হত্যাকারীকে ধরতে তদন্ত ও অভিযান জোরদার করা হয়েছে। বুধবার মোয়সির বাসায় ঢুকে তাকে হত্যা করা হয়। এসময় মোয়সি স্ত্রী মার্টিন মোয়সি আহত হন। পরে তাকে এয়ার অ্যাম্বুলেন্সে করে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের মিয়ামিতে নেয়া হয়।

উল্লেখ্য, ২০১৭ সাল থেকে হাইতির প্রেসিডেন্ট হিসেবে দায়িত্বপালন করে আসছিলেন মোয়সি। এর আগে তার পদত্যাগের দাবিতে একাধিকবার বিক্ষোভও হয়েছে। এদিকে মোয়সি নিহত হওয়ার পর সরকারের দায়িত্ব নিয়েছেন অন্তর্বর্তী প্রধানমন্ত্রী ক্লদে জোসেফ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হাইতি

২৮ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ