Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

দীর্ঘ পথ পেরিয়ে ফাইনালে ইংল্যান্ড-ইতালি

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৮ জুলাই, ২০২১, ২:৪৬ পিএম | আপডেট : ৩:০৮ পিএম, ৮ জুলাই, ২০২১

উয়েফা ইউরো চ্যাম্পিয়নশিপে আর মাত্র একটি ম্যাচ বাকি। জিতলেই মিলবে কাঙ্ক্ষিত শিরোপা। নিজ নিজ যোগ্যতায় ইতোমধ্যেই ইউরো ২০২০ এর ফাইনালে উঠে গেছে ইতালি এবং ইংল্যান্ড। তবে শেষ পর্যন্ত টিকে থাকার জন্য দুদলকে কম সংগ্রাম করতে হয়নি। অনেক চড়াই-উতরাই পার করেই শিরোপা জয়ের স্বপ্নটা এখনো বাঁচিয়ে রেখেছে ইতালি-ইংল্যান্ড।

ইউরো কাপের চলতি আসরের শুরুটা দুদলেরই দুর্দান্ত হয়েছে। গ্রুপপর্বে দুদলেরই কেউই হারের স্বাদ পায়নি। তবে একটি দিক থেকে হয়তো ইতালি খানিকটা এগিয়েই থাকবে। প্রথম রাউন্ডে তিন ম্যাচের প্রতিটিতে চারবারের বিশ্বচ্যাম্পিয়নরা জয় পেলেও ইংলিশরা কিন্তু জিতেছে দুটি ম্যাচে। তবে অন্য ম্যাচটি হারেনি, সেটি ড্র হয়েছে।

গ্রুপপর্বের নিজেদের উদ্বোধনী ম্যাচে তুরস্কের বিপক্ষে ৩-০ গোলে জেতার মাধ্যমেই এবার হুঙ্কার দিয়ে উঠেছিল রবার্তো মানচিনির শিষ্যরা। দ্বিতীয় ম্যাচে সুইজারল্যান্ডের বিপক্ষেও জিতেছে একই ব্যবধানে। গ্রুপের শেষ ম্যাচে গ্যারেথ বেলের ওয়েলসকে ১-০ গোলে হারিয়ে গ্রুপসেরা হয়েই উঠে সেরা ষোলো।

তবে রাউন্ড অব সিক্সটিনে অস্ট্রিয়ার বিপক্ষে জয় পেতে কিছুটা বেগ পেতে হয়েছে। ম্যাচটিতে ২-১ গোল ব্যবধানে জিতেছে ইতালি। এরপর থেকে শুরু শিরোপা প্রত্যাশীদের আসল পরীক্ষা। কোয়ার্টার ফাইনালে এবং সেমিফাইনালে যথাক্রমে বিশ্বের নাম্বার দল বেলজিয়াম এবং সময়ের অন্যতম সেরা দল স্পেনের মোকাবেলা করতে হয়। এই দুই ম্যাচেও সহজ তাদের পক্ষেই। সেরা আটের লড়াইয়ে বেলজিয়ামকে ২-১ এবং সেরা চারের খেলায় ১-১ গোলে ড্র হওয়ার পর স্পেনকে টাইব্রেকারে ৪-২ ব্যবধানে হারিয়েছে মানচিনি বাহিনী।

এদিকে প্রথম রাউন্ড থেকে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সেরা ষোলো জায়গা করে নেয় ইংল্যান্ডও। প্রথম ম্যাচেই রাশিয়া বিশ্বকাপের ফাইনালিস্ট ক্রোয়েশিয়াকে ১-০ হারায় থ্রি লায়ন্সরা। এরপর স্কটল্যান্ডের বিপক্ষে ম্যাচ ড্র হয়েছে। পরেই ম্যাচেই অবশ্য আবারো জয়ে ফেরে হ্যারি কেনরা। গ্রুপপর্বের শেষ ম্যাচে চেকরিপাবলিকের বিপক্ষেও জিতেছে ১-০ গোলে।

নকআউট পর্বের প্রথম ম্যাচেই চারবারের বিশ্বকাপ জয়ী জার্মানির মুখোমুখি হয় গ্যারেথ সাউদগেটের শিষ্যরা। জরে ধারা অব্যাহত রেখে জোয়াকিম লো বাহিনীকে ২-০ গোলে হারিয়ে কোয়ার্টারে উঠে যায় ইংল্যান্ড। আর সেরা আটের লড়াইয়ে ইউক্রেনকে ৪-০ গোলে রীতিমতো উড়িয়ে দিয়ে উঠে যায় সেমিফাইনালে। ফাইনালে উঠার লড়াইয়ে ডেনমার্কের বিপক্ষে প্রথম গোল খেয়ে বসে একবারের বিশ্বচ্যাম্পিয়নরা। অবশ্য তাতে কোনো সমস্যা হয়নি। শেষ পর্যন্ত ২-১ ব্যবধানে ম্যাচটি জিতে দীর্ঘ ৫৫ বছর পর মেজর কোনো টুর্নামেন্টে ফাইনালে উঠেছে ইংলিশরা।

আগামী ১২ জুলাই বাংলাদেশ সময় রাত ১টায় ওয়েম্বলি ফুটবল স্টেডিয়ামে ইংল্যান্ড-ইতালি মধ্যকার শিরোপা নির্ধারণী ফাইনাল ম্যাচটি অনুষ্ঠিত হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল কাপ

১৫ জুলাই, ২০২১
১৩ জুলাই, ২০২১
১৩ জুলাই, ২০২১

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ