Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

ব্রাজিল-আর্জেন্টিনার স্বপ্নের ফাইনাল

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৮ জুলাই, ২০২১, ১২:০০ এএম | আপডেট : ১২:০৫ এএম, ৮ জুলাই, ২০২১

উত্তেজনা ও রোমাঞ্চকর মেসিফাইনালে কলম্বিয়াকে টাইব্রেকারে হারিয়ে কোপা আমেরিকার ফাইনালে পৌঁছেছে আর্জেন্টিনা। লা আলবিসেলেস্তেদের জয়ের নায়ক এমিলিয়ানো মার্তিনেস। গতকাল টাইব্রেকারে প্রতিপক্ষের তিনটি শট রুখে দেন এই অ্যাস্টন ভিলা গোলরক্ষক। তার আগে কোপার দ্বিতীয় সেমিফাইনালের ম্যাচটির নির্ধারিত সময় শেষ হয় ১-১ গোলে। আসরের নতুন নিয়ম অনুযায়ী অতিরিক্ত ৩০ মিনিটের খেলা না থাকায় ম্যাচ গড়ায় টাইব্রেকারে। সেখানে আর্জেন্টিনাকে রুদ্ধশ্বাস জয় এনে দেন গোলরক্ষক মার্তিনেস।

এবার স্বপ্নের ফাইনালে হবে দক্ষিণ আফ্রিকার সুপার ক্ল্যাসিকো ব্রাজিল-আর্জেটিনার লড়াই, শিরোপার ধ্রুপদী লড়াই। দীর্ঘ ১৪ বছর পর দর্শকরা আবারও কোপার ফাইনালে আর্জেন্টিনা-ব্রাজিলের লড়াই দেখবে। সর্বশেষ ২০১৬ কোপা আমেরিকার ফাইনালে উঠেছিল আর্জেন্টিনা-ব্রাজিল। বাংলাদেশ সময় রোববার সকাল ৬টায় মারাকানার ফাইনালে স্বাগতিক ব্রাজিলের মুখোমুখি হবে আর্জেন্টিনা।

কোপা আমেরিকার সর্বশেষ ২০১৯ আসরে পেরুকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল ব্রাজিল। তবে এবার শেষ পর্যন্ত কার ঘরে উঠবে শিরোপা, তা না হয় সময়ই বলে দিবে। তবে রোমাঞ্চে ঠাসা ধ্রুপদী এক লড়াই দেখার অপেক্ষায় পুরো বিশ্ব।

ব্রাসিলিয়ায় সেমিফাইনালে কলম্বিয়ার মুখোমুখি হয়েছিল আর্জেন্টিনা। ম্যাচের ৭ম মিনিটে মেসির পাস থেকে দলকে এগিয়ে নেন লাওরাতো মার্টিনেজ। নকআউট পর্বের ম্যাচের শুরুতেই এ রকম গোল বড় জয়ের আভাস দেয়। তবে শুরুতে পিছিয়ে পড়েও শেষ দিকে সমতায় ফিরে ম্যাটে রোমাঞ্চ ভরিয়ে তুলে কলম্বিয়া।

কলম্বিয়া সমতায় ফেরার পর আর্জেন্টিনার সহজ সুযোগ মিস। এরপরই পেনাল্টি শুটআউটে গড়ায় খেলা। সেখানে কলম্বিয়ার তিনটি পেনাল্টি আটকে আর্জেন্টিনার জাতীয় বীরে পরিণত হয়েছেন এমিলিয়ানো মার্টিনেজ।
পেরুর বিপক্ষে সেমিফাইনালে জিতে ব্রাজিলিয়ান সেনসেশন নেইমার জানিয়েছিলেন, ফাইনালে প্রতিপক্ষে হিসেবে আর্জেন্টিনাকে চান। এমিলিয়ানো মার্টিনেজের দুর্দান্ত পারফর্ম্যান্সে সেটাই হয়েছে। ১৪ বছর পর কোপা আমেরিকার ফাইনালে দেখা যাবে ব্রাজিল-আর্জেন্টিনার ধ্রুপদী লড়াই।

শেষবার ২০০৭ সালে কোপার ফাইনালের মঞ্চে ব্রাজিলকে প্রতিপক্ষ হিসেবে পেয়েছিল আর্জেন্টিনা। সে ম্যাচে অবশ্য কোনো সুখস্মৃতি নেই আর্জেন্টিনার। রিকেয়লেম-মেসির আর্জেন্টিনা হেরেছিল ৩-০ ব্যবধানে। কোপা আমেরিকায় সর্বশেষ ২০১৯ সালে দুই দল মুখোমুখি হয়েছিল। সেবার ব্রাজিলের কাছেই হেরেই সেমিফাইনাল থেকে বিদায় নিয়েছিল আর্জেন্টিনা।

সম্প্রতি কোপা আমেরিকায় সুপার ক্ল্যাসিকোতেও আর্জেন্টিনার কোনো সুখস্মৃতি নেই। আর্জেন্টিনার সর্বশেষ জয় ১৯৯১ সালে, সেবার ডিয়েগো ম্যারাডোনার জাদুতে ৩-২ গোলে জয় পেয়েছিল।
১৯৯১ আসরের পর দক্ষিণ আমেরিকার মঞ্চে ছয়বার হয়েছিল সুপার ক্ল্যাসিকো। একটিতেও জয় তুলে নিতে পারেনি আর্জেন্টিনা। এবার সেই শিরোপা খরা ঘোচাতে হলে করতে হবে রেকর্ড, ৩০ বছর জয়হীন থাকার রেকর্ড ভেঙেই জিততে হবে কোপা আমেরিকা।

তবে কোপায় শিরোপা জয়ের দিকে ব্রাজিলের চেয়ে বেশ এগিয়ে আলবিসেলেস্তেরা। দুটি বিশ্বকাপজয়ী আর্জেন্টিনা এই আসরে চ্যাম্পিয়ন হয়েছে ১৪ বার। অন্যদিকে ৫টি বিশ্বকাপ চ্যাম্পিয়ন সেলেকাওরা শিরোপা জিতেছে ৯ বার। মারাকানার ফাইনালে যদি ব্রাজিলকে হারাতে পারে তবে ১৫ শিরোপা নিয়ে শীর্ষে থাকা উরুগুয়েকে ছুঁয়ে ফেলবে আর্জেন্টিনা।

সব প্রতিযোগিতা মিলিয়ে মোট ১০৭ ম্যাচে মুখোমুখি হয়েছে ব্রাজিল ও আর্জেন্টিনা। মুখোমুখি লড়াইয়ে এগিয়ে ব্রাজিল। সেলেসাওদের ৪৮ জয়ের বিপরীতে আর্জেন্টিনার জয় ৩৪ ম্যাচে। ড্র হয়েছে ২৫ ম্যাচ।
ব্রাজিল এবারের কোপায় ফাইনালে উঠেছে পেরুকে ১-০ গোলে হারিয়ে। গত আসরের ফাইনালেও একই দলকে হারিয়ে শিরোপা জেতে সেলেসাওরা।



 

Show all comments
  • M H Topu ৮ জুলাই, ২০২১, ১২:৪২ এএম says : 0
    আসেন আর্জেন্টিনা-ব্রাজিল ম্যাচ সামনে রেখে শপথ নেইঃ আমি শপথ করিতেছি যে,ব্রেন ব্রেনের যায়গায় রেখে খেলা দেখব।খেলা দেখার সময় ব্রেন খুলে পশ্চাৎদেশে লাগিয়ে রাখব না। আমেরিকাকে কোপাতে বলা হলেও আমরা নিজেরা কোপাকুপি থেকে বিরত থাকব। নেইমার এবং মেসি বয়সে আমাদের চেয়ে বড় তাই তাদের সম্পর্কে সম্মানের সাথে কথা বলব। গালি গালাজ করব না। খেলায় হারলে হারকে মেনে নিব।হারেরেরে বলে লাঠি নিয়ে ছুটে যাব না কিংবা মুরগীর মত পক পক করে নিজেদের অতীত হিস্ট্রি তুলে ধরব না। মনে রাখব,আজ যারা হেরেছে তারা আমাদেরই ভাই,আমাদেরই বন্ধু।তাদের পাশে দাঁড়াব। তাদেরকে বলব," আজ আমরা জিতেছি,কাল হয়ত তোমরা জিতবে।মন খারাপ করে না বন্ধু"। এভাবে সুখি ও সমৃদ্ধিশালী দেশ হিসেবে বাংলাদেশকে গড়ে উঠতে সাহায্য করব।
    Total Reply(0) Reply
  • HM Delowar Hossain ৮ জুলাই, ২০২১, ১২:৪২ এএম says : 0
    ব্রাজিলের কট্টর সমর্থক হওয়ার পরেও চাই আর্জেন্টিনা এইবার কোপা জিতুক। কারন এই প্রজন্মের আর্জেন্টিনা সমর্থকদের একমাত্র অর্জন ব্রাজিলের ৭ গোল খাওয়া। তারা অন্তত একটা কাপ জিততে দেখুক। ৩২ বছর হয়ে গেলো কেউ কথা রাখেনি। আর কত
    Total Reply(0) Reply
  • Masum Billah Mk ৮ জুলাই, ২০২১, ১২:৪৩ এএম says : 1
    মেসিকে ফাইনালে পরিপূর্ণ ফিট পাওয়া যাবে?
    Total Reply(0) Reply
  • Abu Musa ৮ জুলাই, ২০২১, ১২:৪৩ এএম says : 1
    একুশ সালের সেরা খেলা হবে। ইউরো ফাইনাল দ্বিতীয় সারির ম্যাচে পরিনত হলো।এখানে কি সেরা দুদল পাচ্ছি?
    Total Reply(0) Reply
  • Hafez Muhammad Shoaib ৮ জুলাই, ২০২১, ১২:৪৩ এএম says : 1
    যাক, অবশেষে আর্জেন্টিনার জয়ের মধ্য দিয়ে সারাবিশ্ব মেসির অবসরের নাটকিয়তা থেকে রক্ষা পেলো
    Total Reply(0) Reply
  • Mainul Haque Chowdhury ৮ জুলাই, ২০২১, ১২:৪৪ এএম says : 0
    এ দেশে সবচেয়ে বেশী টেনশেনে থাকে ব্রাজিল ফ্যানরা। আর্জেন্টিনা জিতলেও এদের টেনশেন। আর্জেন্টিনা হারলেও। আর্জেন্টিনা ড্র করলেও। আবার ব্রাজিল জিতলেও টেনশেন। হারলেও টেনশেন। ড্র করলেও টেনশেন। আর 7up এর টেনশেনের কথা নাই বলি। তোমরা এসব না করে একটু শান্তিতে ঘুমাও
    Total Reply(0) Reply
  • Rabiul Hasan Masum ৮ জুলাই, ২০২১, ১২:৪৪ এএম says : 0
    ডি মারিয়াকে শুরুতেই প্রয়োজন, তাহলে এটাক আরো ধারালো হবে।
    Total Reply(0) Reply
  • MD Nur ৮ জুলাই, ২০২১, ১২:৪৪ এএম says : 0
    দেশ ও দেশের মানুষের স্বার্থে, কোপা আমেরিকা ফাইনালের আগে কোপাকুপি রোধে সারাদেশে নিরাপত্তা জোরদার করার জোরালো দাবি জানাচ্ছি।
    Total Reply(0) Reply
  • Nur Alom ৮ জুলাই, ২০২১, ১২:৪৫ এএম says : 0
    খেলায় ব্রাজিল থেকে আর্জেন্টিনা অনেক এগিয়ে তাই আমার ধারনায় এবার মনে হয় মেসির কাপের স্বপ্ন পূরণ হবে । কেন বলি পেরু থেকে শতভাগ ভালো দল কলম্বিয়া তাই ব্রাজিল হিসাবে আর্জেন্টিনা অনেক এগিয়ে,,,,
    Total Reply(0) Reply
  • Mainuddin Chisty ৮ জুলাই, ২০২১, ১২:৪৫ এএম says : 0
    ডি মারিয়াকে ফাইনালে অাগে নামানো দরকার,,কারণ সে থাকলে দলের গতিটা বেড়ে যায়।
    Total Reply(0) Reply
  • Alejandra ৯ জুলাই, ২০২১, ৭:৫৮ পিএম says : 0
    Messi untill lege injury .
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল কাপ

১৫ জুলাই, ২০২১
১৩ জুলাই, ২০২১
১৩ জুলাই, ২০২১

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ