Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

গিনেস বুকে উঠতে যাচ্ছে সাভারের রানি

সেলিম আহমেদ, সাভার থেকে : | প্রকাশের সময় : ৭ জুলাই, ২০২১, ১২:০০ এএম

ঢাকার সাভারে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস করতে যাচ্ছে পৃথিবীর সবচেয়ে ছোট গরু ‘রাণী’। উচ্চতা ৫০.৮ সেন্টিমিটার (২০ ইঞ্চি), লম্বা ৬০.৫৮ সেন্টিমিটার (২৭ ইঞ্চি)। রাণীর ওজন ২৬ কেজি। সরেজমিনে গতকাল সাভারের চারিগ্রাম এলাকায় শিকড় এগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেড ফার্মে কথা হয় ব্যবস্থাপক হাসান হাওলাদারের সাথে। তিনি জানান, গরুটিকে বিশ্ব রেকর্ডে জায়গা করে দিতে গত ২ জুলাই গিনেস বুক অব ওয়ার্ল্ডে আবেদন জানানো হয়েছে। ওই আবেদনের পর গিনেস বুক কর্তৃপক্ষ একটি রিপ্লাইও দিয়েছে। গিনেস কর্তৃপক্ষ জানিয়েছে তাদের নিজস্ব কিছু প্রক্রিয়া রয়েছে। ওই প্রক্রিয়া সম্পন্ন করেই তারা আগামী ৯০ দিনের মধ্যে পরবর্তী কার্যক্রমগুলো শেষ করে সিদ্ধান্ত জানাবেন এবং দেখতে আসবেন। তিনি বলেন, ২০ ইঞ্চি উচ্চতার ‘বক্সার ভ‚ট্টি’ জাতের ২৩ মাস বয়সী খর্বাকৃতির ‘রাণী’ বিশ্বের ছোট গরুর রেকর্ডে ভারতকে পেছনে ফেলতে যাচ্ছে।
ইন্টারনেট ঘেটে তারা জানতে পেরেছেন, বিশ্বের সবচেয়ে ছোট গরুটি রয়েছে ভারতের কেরালা রাজ্যে। ৪ বছর বয়সী ওই গরুটি লাল রঙের। যেটির উচ্চতা ২৪ ইঞ্চি (২ ফুট), ওজন ৪০ কেজি, গরুটির নাম ‘মানিকিয়াম’। ভারতের গরুটি ল্যাব্রাডার কুকুরের চেয়েও ছোট। দক্ষিণ ভারতের রাজ্য কেরালার আথোলিতে বাস মানিকিয়ামের। এর মালিক অক্ষয় এনভি নামের এক ব্যক্তি। সাভারের ‘রাণী’ ভারতের ‘মানিকিয়াম’ এর চেয়েও ওজন ও উচ্চতায় কম। শিকড় এগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক কাজী মো. আবু সুফিয়ান জানান, ২৩ মাস বয়সী খর্বাকৃতির রাণীকে প্রায় ১১ মাস আগে নওগাঁর বাবু নামে এক ব্যক্তির কাছ থেকে ক্রয় করে এনেছিলেন। গরুটিকে দিনে দুই বেলা খাবার দিতে হয়। সাধারণ গরুর তুলনায় এটির খাবারও অনেকটা কম লাগে।
ব্যবস্থাপক হাসান হাওলাদার আরও জানান, লিজ নিয়ে সাড়ে ৫ একর জমিতে ৩ বছর আগে এই ফার্মটির কার্যক্রম শুরু হয়। তাদের আরেকটি শাখা রয়েছে কুমিল্লার চৌদ্দগ্রামে। তাদের এই ফার্মে গয়াইল, শাহী গয়াইল, দেশাল, হাসা, মিরকাদিম, ভুট্টি, আমেরিকান ভ্রাঙ্গাস, ফ্রিজিয়ান, ভ্রামা, রেড চিটাগাংসহ বিভিন্ন জাতের আরও ১৫২টি গরু রয়েছে।
সাভার উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. সাজেদুল ইসলাম জানান, গরুটি এখানে আনার পর থেকেই আমরা দেখভাল করছি। ছোট্ট এই গরুটির শারীরিক কোন সমস্যা নেই। এর উচ্চতা এবং ওজন আর বাড়ার সম্ভাবনা নেই। তিনি আরও বলেন, ভুট্টি জাতের গরু সাধারণত এতো ছোট হয় না। কিন্তু এই গরুটি খুবই ছোট। তাই এটিই হতে পারে বিশ্বের সবচেয়ে ছোট গরু।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রানি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ