Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ফরিদপুরে বৃষ্টির পানির জলাবদ্ধতায় জনদুর্ভোগ চরমে

শতাধিক বিঘা জমির সবজি ক্ষেত তলিয়েছে

ফরিদপুর জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৬ জুলাই, ২০২১, ৭:৩৪ পিএম

ফরিদপুর সদর থানা, বোয়ালমারী, ননগরকান্দা, সালথা সদরপুর, ভাঙ্গা উপজেলার উপশহর ও গ্রামগঞ্জের নিচু জায়গায়গুলোতে বৃষ্টির পানি জমে ব্যাপক জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। এতে অসময়ে তলিয়ে গেছে বিভিন্ন জাতের ফসলি জমি। ফলে করোনার ভয়াবহতার মধ্যে ডবল ক্ষতিতে থাকা কৃষকরা আরো ভয়াবহ ক্ষতির সম্মুখীন হয়ে পরছে। অপরদিকে, ফরিদপুর সদর থানার শহর ও উপশহরের বিভিন্ন ওয়ার্ডের ড্রেনেজ অব্যবস্থাপনার কারণে বৃষ্টির পানি আটকা পরে জলাবদ্ধতার সৃষ্টি হওয়ায় মশা মাছির ব্যাপক উপদ্রব বাড়ছে। সাথে বাড়ছে পানি বাহিত রোগ। যেমন সিজোনাল জ্বর, টাইফয়েড জ্বর,আমাশয়,সর্দিজ্বর, কাশি এবং শরীর চর্মরোগ বা চুলকানির সমস্যা।

ড্রেনেজ অব্যবস্থাপনার কারণে স্থায়ী ভাবে শহর ও উপ শহরে নিচু জায়গায় পানি আটকে শত শত একর ফসলি জমি এবং নানান ধরনের শাক সবজির চালা পানিতে ডুবে গেছে। জেলার সব চেয়ে ক্ষতি হয়েছে চরভদ্রাসন, সদরপুর, কানাইপুর এবং মধুখালীর কৃষকরা। এই তিনটি উপজেলার সবজি চাষিরা প্রতি বছর কয়েক হাজার বিঘা জমিতে মাচা করে সবজি চাষ করে।

যাহা এই অঞ্চলের মানুষের চাহিদা মিটিয়ে বৃহত্তর ফরিদপুর সহ পার্শ্ববর্তী এলাকায়ও সবজি বিক্রি হতো। এবং ফরিদপুর থেকে ঢাকার পাইকারও এখানে এসে পাইকারি ধরে ট্রলার যোগে সবজি নিয়ে যেত।

অসময় প্রবল বর্ষণে বৃষ্টির পানি সমস্ত সবজির ক্ষেত ডুবে গেছে। পাশাপাশি কমপক্ষে তিন উপজেলায় কমপক্ষে আরো ১ শত বিঘা, জমিতে কাঁচামরিচ,বেন্ডি,বেগুন,মিষ্টি কুমড়া, চাল কদু,পানি কদুর চাষ করলেও তাও পানি জলাবদ্ধতার সমস্ত গাছ গুলো মরে গেছে। ফলে এই অঞ্চলের সবজি চাষিরা চরমভাবে ক্ষতির সম্মুখীন হলো।

এই বিষয়,সদরপুরের সবজি চাষী মুরাদ,চরভদ্রাসনের শহীদ,মধুখালীর শ্রুভ্রত,প্রতিনিধি কে জানান, এমনিতে কারোর ভয়াবহতা, হাটে বাজারে যেতে পারিনা বাইরে বের হতে পারি না। তার উপর প্রচন্ড অভাব।

উল্লেখিত সবজির পাইকার এসে উল্লেখিত এলাকার সবজি কিনে নিতো বিভিন্ন জেলার পাইকারা। পাইকারি ব্যবসায় লাভ একটু কম হলেও ছাওয়াল মেয়ে নিয়ে বেঁচে থাকতে পারতাম। কিন্ত এবার সবই শেষ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফরিদপুর

১১ নভেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ