Inqilab Logo

শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

স্পেনের ‘পুনরাবৃত্তি’ না ইতালির ‘প্রতিশোধ’

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৬ জুলাই, ২০২১, ১২:০০ এএম

২০১২ ইউরো কাপের ফাইনাল। ইউক্রেনের কিয়েভ অলিম্পিক স্টেডিয়ামে সেই ম্যাচে স্পেনের কাছে ৪-০ গোলে হেরে মাথা হেঁট হয়েছিল ইতালির। চার বছর বাদে সেই স্পেনকেই শেষ ষোলতে ২-১ গোলে হারিয়ে বিদায় করে দিয়েছিল ইতালি। ইউরো কাপে আবার এক গুরুত্বপূর্ণ ম্যাচে মুখোমুখি হচ্ছে সেই স্পেন আর ইতালি। ইউরোপীয় ফুটবলের সুপার পাওয়ার এই দুই দেশ আজ রাতে ওয়েম্বলি স্টেডিয়ামে প্রথম সেমিফাইনালে মুখোমুখি হতে চলছে।
ইতালি যেভাবে শক্তিশালী বেলজিয়ামকে কোয়ার্টার ফাইনালে যে ফুটবলটাকে খেলে হারিয়ে দিল, তারপর স্পেনের বিরুদ্ধে ফাইনালে ওঠার ম্যাচে আজ্জুরিরাই ফেভারিট সে কথা বলাই যায়। একই রাউন্ডে টাইব্রেকারে সুইজারল্যান্ডকে হারায় স্পেন। শুধু কোয়ার্টারই নয় শেষ ষোলতেও নির্ধারিত ৯০ মিনিটে ক্রোয়েশিয়াকে হারাতে পারেনি স্পেন। গ্রুপ লিগের প্রথম দুটি ম্যাচেও গোলশূন্য ড্র করেছিল তারা।
অন্যদিকে, ইতালি সব কটা ম্যাচ জিতে সেমিফাইনালে নামবে। টানা ১১টা ম্যাচ গোল না খাওয়ার নজির গড়ার পর পরপর দুটি ম্যাচে গোল খেয়েছে ইতালি। যদিও চলতি ইউরোয় অস্ট্রিয়ার বিরুদ্ধে ম্যাচের আিতরিক্ত সময়ে গোল খায় ইতালি, আর কোয়ার্টার ফাইনালে বেলজিয়ামের বিরুদ্ধে ইতালি গোল হজম করে বিতর্কিত পেনাল্টিতে।
তবে তাদের চিন্তায় রাখবে স্পেনের বিরুদ্ধে সাম্প্রতিক রেকর্ড। শেষ ১৪টি ম্যাচে মাত্র দু’বার স্পেনকে হারিয়েছে আজ্জুরিরা। পাঁচটি ম্যাচ হারতে হয়েছে। ৭ ম্যাচ ড্র হয়েছে। তবে ইউরো কাপ ও বিশ্বকাপে স্পেনের বিরুদ্ধে ইতালির রেকর্ড ঈর্ষণীয়। ২০১৬ সালের ইউরো কাপের শেষ ষোলয় ২-০ গোলে স্পেনকে হারিয়েছিল ইতালি। গোল করেছিলেন জর্জিও কিয়েল্লিনি ও গ্রাজিয়ানো পেল্লে। ইউরো কাপ ও বিশ্বকাপ মিলিয়ে ৯ বার দু’দল মুখোমুখি হয়েছে। তার মধ্যে চার ম্যাচ জিতেছে ইতালি। মাত্র একবারই তাদের হারিয়েছে স্পেন। চারটি ম্যাচ ড্র হয়েছে। এবারের সেমিফাইনাল ইউরো ও বিশ্বকাপ মিলিয়ে দু’দলের দশম সাক্ষাত। বিশ্বের সেরা দুই টুর্নামেন্টের ইতিহাসে ইউরোপের আর কোনও দল এতবার একে অপরের মুখোমুখি হয়নি।
ইউরোর ফাইনালে উঠা লড়াইয়ে নামার আগে জেনে নেওয়া যাক বড় মঞ্চে দু’দলের উত্তাপ ছড়ানো পাঁচ ম্যাচের গল্প।
১৯৯৪ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল
ইতালি ২-১ স্পেন
ইতালি-স্পেন বিশ্বকাপে প্রথম মুখোমুখি হয় সেই ১৯৩৪ সালে। সেবার প্রথমবার বিশ্বকাপ জেতার পথে স্পেনকে কোয়ার্টার ফাইনালে ১-০ গোলে হারায় ইতালি। ৬০ বছর পর ১৯৯৪ সালে যুক্তরাষ্ট্র ফের বিশ্বকাপের শেষ আটে দেখা দু’দলের। ওই ম্যাচ এবং পরে সেমি-ফাইনালও জিতে ফাইনালে উঠেছিল ইতালি। তবে ফাইনালে ব্রাজিলের কাছে টাইব্রেকারে রবার্তো ব্যাজ্জিওর পেনাল্টি মিসে হারতে হয় তাদের।
২০০৮ ইউরো কোয়ার্টার ফাইনাল :
টাইব্রেকারে স্পেন ৪-২ গোলে জয়ী
বড় টুর্নামেন্টের ইতালির সঙ্গে এর আগে পাঁচটি কোয়ার্টার ফাইনাল হেরেছিল স্পেন। সেই ক্ষত সরিয়ে তখনকার বিশ্ব চ্যাম্পিয়নদের ২০০৮ সালে ভিয়ানাতে ইউরোর শেষ আটে হারিয়ে সাফল্য পায় স্পেন। নিষেধাজ্ঞার কারণে ইতালি সে ম্যাচে পায়নি তখনকার আক্রমণের বড় ভরসা আন্দ্রে পিরলো ও ডিফেন্সিভ মিডফিল্ডার গাতুসোকে। মূল ম্যাচ গোলশূন্য ড্র থাকার পর অতিরিক্ত সময়েও হয়নি মীমাংসা। খেলা যায় টাইব্রেকারে। স্পেনের ফর্মের তুঙ্গে থাকা গোলরক্ষক ইকার ক্যাসিয়াস ইতালির ডি রসি আর ডি নাটালের শট ঠেকিয়ে দিলে উল্লাসে মাতেন।
ইউরো ফাইনাল ২০১২: স্পেন ৪-০ ইতালি
২০০৮ সালের ইউরো জেতার পর ২০১০ সালে প্রথমবার বিশ্বকাপ জিতে স্পেন। ২০১২ সালের ইউরো জিতেও অনন্য হ্যাটট্রিক করে ভিসেন্ট দেল বক্সের দল। ২০১২ সালে ইউক্রেন ও পোল্যান্ডে টিকিটাকা ফুটবলের পসরা সাজায় তারা। কিয়েভের সেই ফাইনাল হয়ে যায় একপেশে। দুর্দান্ত স্প্যানিশ দলটির সঙ্গে পাত্তা পায়নি আজ্জুরিরা। প্রথমার্ধেই গোল করেন ডেভিড সিলভা আর জর্দি আলভা। ফার্নেন্দো তরেস আর হুয়ান মাতা বিরতির পর দেন আরও দুই গোল। ৪-০ গোলে জিতে চ্যাম্পিয়ন হয় স্পেন।
ইউরো ২০১৬ দ্বিতীয় রাউন্ড: ইতালি ২-০ স্পেন
২০১৬ ইউরো কাপের গ্রুপপর্বে চ্যাম্পিয়ন হয়ে দ্বিতীয় পর্বে উঠে ইতালি। অন্যদিকে নিজেদের গ্রুপে ক্রোয়েশিয়ার পেছনে থাকায় স্পেন দ্বিতীয় রাউন্ডে সামনে পায় ইতালিকে। আন্তনিও কন্তের দল ভরপুর গ্যালারির সামনে জমজমাট ম্যাচে লাগাম নেয় নিজেদের দিকে। জর্জিয়ো কিয়েলিনির গোলে এগিয়ে যাওয়ার পর গ্রাজিনো পেল্লের গোলে নিশ্চিত করে জয়।
২০১৮ বিশ্বকাপ বাছাইপর্ব: স্পেন ৩-০ ইতালি
সাম্প্রতিক সময়ে দু’দলের শেষ আলোচিত দেখা ২০১৭ সালে। রাশিয়া বিশ্বকাপের বাছাইপর্বে ইতালিয়ানদের স্বপ্ন গুঁড়িয়ে ৩-০ গোলে হারায় স্পেন। ইস্কোর দুই গোলের পর আলভারো মোরাতা করেন তৃতীয় গোল। বাছাইপর্বে গ্রুপ সেরা হয়ে যায় স্পেন। ইতালি চলে যায় প্লে অফে। প্লে অফের ম্যাচে তারা সুইডেনের কাছে হেরে গেলে ১৯৫৮ সালের পর প্রথম বিশ্বকাপে যেতে ব্যর্থ হয়।
সর্বশেষ লড়াইয়ে জয়ের দেখা পাওয়া স্পেন চায় ‘পুণরাবৃত্তি’। উল্টোদিকে দুর্দান্ত ছন্দে থাকা ইতালির চাওয়া ‘প্রতিশোধ’।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল কাপ

১৫ জুলাই, ২০২১
১৩ জুলাই, ২০২১
১৩ জুলাই, ২০২১

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ