Inqilab Logo

রবিবার, ৩০ জুন ২০২৪, ১৬ আষাঢ় ১৪৩১, ২৩ যিলহজ ১৪৪৫ হিজরী

ছেত্রীকে দূরে সরিয়ে পেলের আরও কাছে মেসি

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৫ জুলাই, ২০২১, ৮:২৫ পিএম

বাংলাদেশ দলের বিপক্ষে বিশ্বকাপ বাছাইয়ে ২-০ ব্যবধানে জিতেছিল ভারত। আর সে ম্যাচে জোড়া গোলের দেখা পেয়েছিলেন দেশটির অধিনায়ক সুনীল ছেত্রী। তখনকার সময়ে আন্তর্জাতিক গোল পরিসংখ্যানে লিওনেল মেসিকে ছুঁয়েছিলেন ভারতীয় ফুটবল দলের অধিনায়ক। এখন ছেত্রীর গোলসংখ্যা ৭২। তবে যে মেসিকে ছাড়িয়ে যেতে পারতেন, সেই মেসির বর্তমান গোলসংখ্যা ৭৬টি।

এবারের কোপা আমেরিকায় ৪টি গোল পেয়েছেন বার্সেলোনা ফরোয়ার্ড। আর তাতেই ছেত্রীর চেয়ে তিনি এগিয়ে রইলেন চার গোলে। আর পেলের আরও কাছে চলে এসেছেন ছয়বারের ব্যালন ডি’অর জয়ী। উল্টোদিকে ভারতের আন্তর্জাতিক ম্যাচ না থাকায় গোলসংখ্যা বাড়েনি ছেত্রীর।

লাতিন আমেরিকান ফুটবলারদের সর্বোচ্চ গোলের তালিকায় শীর্ষে আছেন পেলে। তিনবারের বিশ্বকাপ জয়ী ৯২ ম্যাচে করেছেন ৭৭ গোল। দ্বিতীয় স্থানে থাকা মেসির গোল এখন ৭৬। অর্থাৎ, কলম্বিয়ার বিপক্ষে সেমিফাইনালে একবার জাল খুঁজে পেলেই লাতিন আমেরিকার সর্বোচ্চ গোলদাতার তালিকায় পেলের পাশে বসবেন আর্জেন্টাইন অধিনায়ক।

এই তালিকায় ১৪৯ ম্যাচ খেলা মেসির পরে রয়েছেন নেইমার। ব্রাজিলিয়ান ফরোয়ার্ড ১০৯ ম্যাচে করেছেন ৬৮ গোল। তৃতীয় স্থানে আরেক ব্রাজিলিয়ান রোনালদো ৯৮ ম্যাচে পেয়েছেন ৬২ গোল।

আন্তর্জাতিক গোলের পরিসংখ্যানে সবথেকে এগিয়ে রয়েছেন ইরানের আলি দাই। তিনি ১০৯টি গোল করেছেন। তবে ২০০৬ সালে তিনি আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর গ্রহণ করেছেন। ইউরো থেকে ছিটকে যাওয়া পর্তুগাল তারকা ক্রিস্টিয়ানো রোনালদোও ১০৯ গোল নিয়ে আছেন তার পাশেই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল কাপ

১৫ জুলাই, ২০২১
১৩ জুলাই, ২০২১
১৩ জুলাই, ২০২১

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ