Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ জুলাই, ২০২১, ১২:০১ এএম

শক্তিশালী পাসপোর্ট

ইনকিলাব ডেস্ক : নিউজিল্যান্ডের নাগরিকরা ৯২ দেশে ভিসা ছাড়াই যেতে পারেন আর ৪৪ দেশে যাওয়ার পরই পাবেন অন-অ্যারাইভাল ভিসা বা তাৎক্ষণিক ভিসা। ২০২১ সালে সবচেয়ে শক্তিশালী পাসপোর্টের দেশ হলো নিউজিল্যান্ড। শক্তিশালী পাসপোর্টের দেশগুলোর তালিকা প্রকাশ করেছে দ্যা গ্লােবাল পাসপোর্ট পাওয়ার র‌্যাঙ্কিং ২০২১। এ তালিকা করতে সাহায্য করেছে কানাডিয়ান কোম্পানি আরটন ক্যাপিটাল। আরটন ক্যাপিটাল এ তালিকাটি তৈরি করেছে বিশ্বব্যাপী চলাচলের সূচি পর্যালোচনা করে। জিও নিউজ।


প্রাণী পাচ্ছে ভ্যাকসিন
ইনকিলাব ডেস্ক : কোভিড আতঙ্কে ভুগছে বিশ্ব। শুধু মানুষ নয়, ভয়াবহ এই ভাইরাস থেকে রেহাই মিলছে না প্রাণীদেরও। সম্প্রতি প্রাণীদের কোভিড ভ্যাকসিন দেওয়ার উদ্যোগ নিয়েছে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের ওকল্যান্ড চিড়িয়াখানার কর্তৃপক্ষ। শনিবার সান ফ্রান্সিসকো ক্রোনিকলের খবরে বলা হয়েছে, জিনজার এবং মলি নামের দুইটি বাঘকে প্রথমে ভ্যাকসিন দেওয়া হবে। এ সপ্তাহেই টিকা পাবে তারা। প্রথম দফায় বাঘ, কালো ও গ্রিজলি ভালুক, পর্বত সিংহ এবং ফেরেটসকে ভ্যাকসিন দেওয়া হবে। দ্বিতীয় ধাপে পাবে প্রাইমেট ও শূকর। ইউএস নিউজ।


জাপানে নিখোঁজ ৮০
ইনকিলাব ডেস্ক : জাপানের সাগরতীরবর্তী শহর আতামিতে প্রবল বৃষ্টির পর ভূমিধসের ঘটনায় অন্তত তিন জন নিহত হয়েছেন এবং ৮০ জন নিখোঁজ বলে ধারণা করা হচ্ছে। ঘটনার দুই দিন পর সোমবার হাজারেরও বেশি উদ্ধারকর্মী চূর্ণবিচূর্ণ হয়ে যাওয়া ঘর ও কাদার নিচে চাপা পড়া রাস্তাগুলোতে নিখোঁজদের সন্ধানে তল্লাশি চালাচ্ছিল, সময় ও খারাপ আবহাওয়ার বিরুদ্ধে লড়তে হচ্ছে তাদের। রয়টার্স।


শেষকৃত্যে
ইনকিলাব ডেস্ক : প্রতিবেশীর শেষকৃত্যের অনুষ্ঠানে জড়ো হয়েছিলেন সবাই। সেই অনুষ্ঠানেও দেদারছে ঘরে বানানো মদ্যপান করেন একদল মানুষ। আর সেই মদ্যপানই কাল হলো তাদের। কে জানতো সেই মদের বিষক্রিয়ায় ঝরবে তাজা প্রাণ। ঘটনা দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ কম্বোডিয়ার। সেখানকার একটি গ্রামে এক অন্ত্যেষ্টিক্রিয়া চলাকালে ঘরে তৈরী মদ পান করে বিষক্রিয়ায় ১১ গ্রামবাসীর মৃত্যু হয়েছে। বিবিসি।


উদ্বিগ্ন যুক্তরাষ্ট্র
ইনকিলাব ডেস্ক : চীনের পারমাণবিক অস্ত্রসম্ভার ও এর বৃদ্ধি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র। মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র নেড প্রাইস বলেন, চীনের পারমাণবিক অস্ত্রসম্ভার কল্পনাতীত গতিতে বাড়বে। বেইজিং এরই মধ্যে ১০০টি পারমাণবিক সংরক্ষণাগার তৈরি করেছে। তাদের এ উদ্যোগ সত্যিই উদ্বেগের। চীনকে অস্ত্র নিয়ন্ত্রণে একসঙ্গে কাজ করার আহবান জানিয়ে প্রাইস বলেন, বেইজিংকে অস্ত্র নিয়ে প্রতিযোগিতা থামাতে হবে। তাদের পারমাণবিক শক্তি প্রতিষ্ঠায় অস্ত্র নিয়ন্ত্রণ করতে হবে। ওয়াশিংটন পোস্ট।


উচ্চাভিলাষী ব্রিজ
ইনকিলাব ডেস্ক : বিশ্বের সবচেয়ে উচ্চাভিলাষী ব্রিজ নির্মাণের পরিকিল্পনা করছে যুক্তরাজ্য। ইউরোপের পশ্চিম প্রান্তে অবস্থিত আয়ারল্যান্ড আর ব্রিটেন দ্বীপের দুই পাড় এক করতে নির্মাণের পরিকল্পনা নেওয়া হয়েছে। দ্বীপ দুইটির মধ্যকার দূরত্ব ১২ মাইল। ১২ মাইল জুড়ে থাকা এই গভীর সমুদ্রে আন্তঃপরিবহন ব্যবস্থা উন্নয়নের লক্ষ্যে যুক্তরাজ্য সরকার আয়ারল্যান্ডের উত্তরাঞ্চল আর স্কটল্যান্ডের মধ্যে একটা ব্রিজ বা টানেল নির্মাণের জন্য সেখানে ভূতাত্তিক জরিপ চালাচ্ছে। ব্রিজের দৈর্ঘ্য খুব বেশি না হলেও সেখানে রয়েছে ভূতাত্ত্বিক এবং পরিবেশগত নানা প্রতিকূলতা। বিবিসি।

 

ফিয়েস্তা সিয়েস্তা
ইনকিলাব ডেস্ক : প্রবাদ আছে ‘ফিয়েস্তা ও সিয়েস্তার দেশ স্পেন’ অর্থাৎ উৎসবের দেশ স্পেন। উৎসব স্প্যানিশদের চলমান জীবনের সাথে জড়িয়ে আছে নিবিড়ভাবে। দীর্ঘ প্রায় দেড় বছর পর লকডাউন তুলে নেয়ায় সারা স্পেন জুড়েই শুরু হয়েছে ফিয়েস্তা। গ্রীষ্ম এলেই শহর থেকে শুরু করে গ্রামে মেলার আসর বসে। কোনো কোনো মেলা সপ্তাহব্যাপী আবার কোনো কোনো মেলা ১৫ দিন ব্যাপী। এসব মেলায় প্রচুর লোকের সমাগম হয়। মুখর থাকে বিদেশি পর্যটকদের পদচারণায়। রয়টার্স।


সোমালিয়ায় নিহত ১০
ইনকিলাব ডেস্ক : সোমালিয়ার রাজধানী মোগাদিসুতে একটি জনাকীর্ণ চায়ের দোকানে আল-শাবাব জিহাদি গ্রুপের এক ভয়াবহ আত্মঘাতী হামলায় ১০ জন নিহত হয়েছেন। এ সময় আহত হয়েছে আরও অনেকে। এর আগে শুক্রবার সন্ধ্যায় কঠোর নিরাপত্তা বিশিষ্ট সরকারি প্রতিষ্ঠানের কাছের একটি চা দোকান লক্ষ্য করে এ হামলা চালানো হয়। তথ্য, সংস্কৃতি ও পর্যটনবিষয়ক মন্ত্রণালয়ের এক বিবৃতিতে জানানো হয়, ২ জুলাই সন্ধ্যার দিকে জুবা হোটেলের কাছে শরীরে বেঁধে রাখা বোমার বিস্ফোরণ ঘটায় আত্মঘাতী এক বোমা হামলাকারী। এতে কমপক্ষে ১০ জন নিহত হন এবং বেশ কয়েকজন আহত হন। এএফপি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
২৬ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ