Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ জুলাই, ২০২১, ১২:০২ এএম

হাইতিতে নিহত ৬
ইনকিলাব ডেস্ক : হাইতিতে একটি ব্যক্তিগত বিমান বিধ্বস্ত হয়ে ছয়জন নিহত হয়েছেন। এদের মধ্যে দু’জন একটি মার্কিন মিশনারির সদস্য ছিলেন বলে জানা গেছে। প্রতিবেদনে বলা হয়, রাজধানী পোর্ট অব প্রিন্সের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে বিমান বিধ্বস্তের ঘটনা ঘটেছে। বিমানটি স্থানীয় সময় শুক্রবার ৬টা ৫৭ মিনিটে বিমানবন্দর থেকে যাত্রা করেছিল। ন্যাশনাল সিভিল এভিয়েশন অফিস (এনসিএও) জানিয়েছে, যাত্রার ঘণ্টাখানেক পরেই রাজধানীর দক্ষিণ-পূর্বাঞ্চলীয় উপকূলীয় শহর জ্যাকমেলে পৌঁছানোর কথা ছিল বিমানটির। দ্য গার্ডিয়ান।


রাফাল দুর্নীতি
ইনকিলাব ডেস্ক : ভারত ও ফ্রান্সের মধ্যে ৫৯ হাজার কোটি টাকার রাফাল যুদ্ধবিমান কেনার চুক্তিতে দুর্নীতি ও পক্ষপাতিত্বের অভিযোগ উঠেছে। এ জন্য এই চুক্তির তদন্ত করতে এক বিচারককে নিয়োগ করেছে ফরাসি আইন বিভাগ। আর ভারতীয় কংগ্রেস পার্টি মোদি সরকারকে একটি যৌথ সংসদীয় তদন্ত কমিটি গঠনের তাগিদ দিয়েছেন। শনিবার কংগ্রেসের মুখপাত্র রণদীপ সুরজেওয়ালা দিল্লিতে সাংবাদিকদের বলেছেন, দুর্নীতির অভিযোগের বিরুদ্ধে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির তদন্তের নির্দেশ দেওয়া উচিত। তিনি এখন প্রমাণ করুক এ দেশে কোনো দুর্নীতি হয়নি। মিডিয়াপার্ট ও এনডিটিভি।


আবারও চালু
ইনকিলাব ডেস্ক : আবারও চালু হলো ইরানের বুশেহর পরমাণু বিদ্যুৎ কেন্দ্র। দেশটির বিদ্যুৎ বিভাগের মুখপাত্র মোস্তাফা রাজাবি মাশহাদি শনিবার এ তথ্য জানিয়েছেন। ইরানি গণমাধ্যমগুলোতেও খবরটি গুরুত্ব দিয়ে প্রচার করা হচ্ছে। রাজাবি মাশহাদি বলেন, কারিগরি সমস্যার কারণে ইরানের বুশেহর পরমাণু বিদ্যুৎ কেন্দ্র এতোদিন বন্ধ ছিল। এটি চালু হওয়ার ফলে সেখান থেকে ইরানের জাতীয় বিদ্যুৎ গ্রিডে বিদ্যুৎ সরবরাহ করা হচ্ছে। নতুন করে যুক্ত হয়েছে এক হাজার মেগাওয়াট বিদ্যুৎ। ইরনা।


অস্বাভাবিক মৃত্যু
ইনকিলাব ডেস্ক : সেনাবাহিনীর ফিটনেস ট্রেনিংয়ের সময় হঠাৎ করে পড়ে গিয়ে একজন ইসরাইলি সেনা কর্মকর্তার মৃত্যুর বিষয়টি তদন্ত করে দেখছে ইহুদিবাদী ইসরাইল। বৃহস্পতিবার ইসরাইলের মধ্যাঞ্চলীয় বেইত লিড সেনা ঘাঁটিতে ফিটনেস ট্রেনিং চলার সময় কর্নেল শ্যারন আসমান হঠাৎ করে মাটিতে লুটিয়ে পড়েন। এ সময় তার সাথে থাকা কমান্ডাররা তার সাহায্যে এগিয়ে আসেন। ইসরাইলের ‘নাহাল’ পদাতিক ব্রিগেডের ৪২ বছর বয়সি এই কমান্ডারকে তাৎক্ষণিকভাবে চিকিৎসা দেয়া হয় কিন্তু কিছুক্ষণের মধ্যে তিনি মৃত্যুর কোলে ঢলে পড়েন। হারেৎজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
২৬ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ