Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

ভারতীয় ডেল্টায় বিপর্যস্ত পর্তুগাল, ৪৫ শহরে সান্ধ্য কারফিউ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ জুলাই, ২০২১, ৭:৩৮ পিএম

ইউরোপের পর্তুগালে ভারতীয় ডেল্টার উচ্চ সংক্রমণ ছড়িয়ে পড়ায় দেশটির রাজধানী লিসবনসহ ৪৫টি শহরে সান্ধ্য কারফিউ জারি করা হয়েছে। গত ২ জুলাই থেকে কার্যকর হয়েছে। বর্তমানে প্রায় ৪৫টি মিউনিসিপ্যাল রয়েছে যেখানে করোনা পরিস্থিতিতে অত্যন্ত মারাত্মক আকার ধারণ করেছে। এর মধ্যে উচ্চ ঝুঁকিপূর্ণ মিউনিসিপ্যাল রয়েছে ২৬টা এবং খুবই উচ্চ ঝুঁকিপূর্ণ মিউনিসিপ্যাল হলো ১৯টা। সব মিলিয়ে এই ৪৫টি শহরের জন্য সান্ধ্যকালীন কারফিউ জারি করা হয়েছে।

ফলে এ সকল শহরসমূহে রাত ১১টা থেকে ভোর ৫টা পর্যন্ত কারফিউ বলবৎ থাকবে। ব্যবসা প্রতিষ্ঠানের সময়সূচি হবে সুবিনিয়র বা ট্যুরিস্ট শপসহ অন্যান্য দোকানপাট সাধারণ কর্ম দিবসে রাত ৯টা পর্যন্ত এবং শনি রোববারসহ অন্যান্য ছুটির দিন বিকেল ৩টা ৩০ মিনিট পর্যন্ত।

রেস্টুরেন্ট সোমবার থেকে শুক্রবার রাত ১০টা ৩০ মিনিট পর্যন্ত এবং শনি রোববার ও ছুটির দিন বিকেল ৩টা ৩০ মিনিট পর্যন্ত। এ সময় ভেতরে এক টেবিলে সর্বোচ্চ ৪ জন এবং বাইরে ৬ জন বসতে পারবে। তবে টেইকওয়ে কিংবা হোম ডেলিভারির জন্য খোলা রাখতে পারবে।

শুক্রবার বিকেল ৩টা থেকে সোমবার ভোর ৫টা পর্যন্ত লিসবনে প্রবেশ এবং বাইর হওয়া যাবে না। তবে ৭২ ঘণ্টার ভেতরে পিসিআর অথবা ৪৮ ঘণ্টার ভেতরে এন্টিজেন করোনা নেগেটিভ টেস্ট সঙ্গে থাকলে অথবা করোনার ডিজিটাল সাটিফিকেট থাকলে চলাচলে কোন বাঁধা থাকবে না।

মিনি মার্কেট এবং সুপার মার্কেট শনি ও রোববার সন্ধ্যা ৭টা পর্যন্ত এবং সপ্তাহের অন্যান্য দিন ১০টা ৩০ মিনিট পর্যন্ত খোলা রাখা যাবে বলে জানানো হয়।
গত ২৪ ঘণ্টায় পর্তুগালের নতুন সংক্রমণ ২৪৩৬ জন এবং ৭ জনের মৃত্যু হয়েছে। পর্তুগালের স্বাস্থ্য অধিদফতরের হিসেবে আজ প্রায় ৫৩২ জন করোনা রোগী হাসপাতালে ভর্তি হয়েছে। তাছাড়া মোট আক্রান্তের ৫৬.২ ভাগ লিসবন এবং টাগুস নদী উপত্যকার বলে জানানো হয়। সূত্র : বিবিসি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পর্তুগাল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ