Inqilab Logo

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সেমিতে ব্রাজিলের মুখোমুখি পেরু

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৪ জুলাই, ২০২১, ১২:০০ এএম

কোপা আমেরিকার প্রথম সেমিফাইনালে বর্তমান চ্যাম্পিয়ন ব্রাজিলের মুখোমুখি হবে পেরু। অন্যদিকে আসর থেকে ছিটকে গেল প্যারাগুয়ে ও চিলি। গতকাল ভোরে রিও ডি জেনিরাতে শুরু হওয়া টুর্নামেন্টের দ্বিতীয় কোয়ার্টার ফাইনালে ব্রাজিল ১-০ গোলে চিলিকে হারিয়ে শেষ চারের টিকিট কাটে। বিজয়ীদের পক্ষে একমাত্র জয়সূচক গোলটি করেন বদলি মিডফিল্ডার লুকাস পাকুয়েটা।
কোয়ার্টার ফাইনাল আগেই নিশ্চিত হওয়ায় ইকুয়েডরের বিপক্ষে বিশ্রামে ছিলেন নেইমার-কাসেমিরোরা। চিলির বিপক্ষে আট পরিবর্তন এনে তাদের ফেরান ব্রাজিল কোচ তিতে। অন্য দিকে দলে তিনটি পরিবর্তন এনে মাঠে নামে চিলি। দলে ফিরেন এরিক পুলগার ও সেবাস্তিয়ান ভেগাস। চোট কাটিয়ে তাদের সঙ্গী হন আলেক্সিস সানচেজ। গত তিন আসরের শিরোপা ভাগাভাগি করে নেয়া দুই দল সতর্ক থেকেই লড়াই শুরু করে। ফলে ম্যাচ শুরুর কয়েক মিনিট বল ঘোরাফেরা করে মাঝমাঠে। তবে ধীরে ধীরে নিজেদের গুছিয়ে নিয়ে চিলিকে চেপে ধরে ব্রাজিল। ১০ মিনিটে দূরপাল্লার শটে চিলির ভেগাস গোলের চেষ্টা করলে অনায়াসে বল নিজের নিয়ন্ত্রণে নেন দলে ফেরা ব্রাজিল গোলরক্ষক এদেরসন। ১৫ মিনিটে একইভাবে চেষ্টা করেন রিশার্লিসন। স্বাগতিক ফরোয়ার্ডের শট অনায়াসে ঠেকান চিলির গোলরক্ষক ক্লাওদিও ব্রাভো। ২২ মিনিটে গোল করার দারুণ সুযোগ পান রবের্তো ফিরমিনো। কিন্তু নেইমারের চমৎকার ক্রসে ফিরমিনোর লক্ষ্যভ্রষ্ট শট বাইরে চলে যায়। মিনিট পাঁচে পর পাল্টা আক্রমণ থেকে এদেরসনের পরীক্ষা নেন এদুয়ার্দো ভারগাস। ডানদিক থেকে ভারগাসের শট ঝাঁপিয়ে রক্ষা করেন এদেরসন। ম্যাচের ৩৭ মিনিটে গাব্রিয়েল জেসুসের বাড়ানো বলে নেইমারের ফ্লিক ফ্রান্সিসকো সিয়েরালতার পায়ে লেগে ব্যর্থ হয়। ছয় মিনিট পর জেসুসের শট কর্নারের বিনিময়ে রক্ষা করেন চিলি গোলরক্ষক। গোলশূন্য অবস্থায় দু’দল বিরতিতে গেলেও দ্বিতীয়ার্ধের শুরুতেই লুকাস পাকুয়েটার গোলে এগিয়ে যায় ব্রাজিল। শেষ পর্যন্ত তার গোলই ম্যাচের ভাগ্য গড়ে দেয়। ৪৬ মিনিটে নেইমারের কাছ থেকে বল পেয়ে চিলির খেলোয়াড়দের দুর্বল চ্যালেঞ্জ এড়িয়ে সহজেই জাল খুঁজে নেন লুকাস (১-০)। ফিরমিনোর বদলি হিসেবে বিরতির পর মাঠে নেমেছিলেন তিনি। এগিয়ে যাওয়ার দুই মিনিট পর ১০ জনের দলে পরিণত হয় ব্রাজিল। ম্যাচের ৪৮ মিনিটে অনেক উপরে পা তুলে বল নিয়ন্ত্রণে নিতে চেয়েছিলেন জেসুস। কিন্তু তার বুট গিয়ে লাগে ইউজেনিও মেনার মুখে। ঘটনার গুরুত্ব বুঝে সঙ্গে সঙ্গেই মাথায় হাত দিয়ে বসে পড়েন ম্যানচেস্টার সিটি ফরোয়ার্ড। বিপজ্জনক ফাউলের জন্য জেসুসকে লাল কার্ড দেখান আর্জেন্টাইন রেফারি পাত্রিসিও লোসতাও। টুর্নামেন্টের গত আসরের ফাইনালেও লাল কার্ড দেখেছিলেন জেসুস। ৬২ মিনিটে চিলি গোল করলেও অফসাইডের জন্য তা বাতিল করেন রেফারি। চার মিনিট পর ব্যবধান বাড়ানোর দারুণ সুযোগ আসে নেইমারের সামনে। পাল্টা আক্রমণে বল পায়ে চিলির ডি-বক্সে ঢুকে পড়েন নেইমার। কিন্তু তার শট সহজেই ফেরান ব্রাভো। ৬৯ মিনিটে একটুর জন্য সমতা ফেরাতে পারেনি চিলি। মেনার দারুণ ক্রসে ব্রেন বেরেটনের হেড লাফিয়েও হাত ছোঁয়াতে পারেননি এদেরসন। ক্রসবারে লেগে বল মাঠে ফিরে আসে। অল্পের জন্য বেঁচে যায় ব্রাজিল। ম্যাচের বাকি সময়ে নিজেদের রক্ষণ জমাট রেখে জয় নিয়েই মাঠ ছাড়ে ব্রাজিলিয়ানরা।
এর আগে একই দিন প্রথম কোয়ার্টার ফাইনালে প্যারাগুয়ের বিপক্ষে টাইব্রেকার রোমাঞ্চ জিতে সেমিফাইনালের টিকিট কাটে পেরু। কাল গোয়ানিয়ার অলিম্পিকোয় বাংলাদেশ সময় রাত ৩টায় শুরু হওয়া ম্যাচে পেরু টাইব্রেকারে ৪-৩ গোলে হারায় প্যারাগুয়েকে। নির্ধারিত সময়ের খেলা ৩-৩ ব্যবধানে ড্র ছিল। টান টান উত্তেজনার কোপার প্রথম কোয়ার্টার ফাইনালের ১১ মিনিটে গুস্তাভো গোমেজের গোলে পিছিয়ে পড়ার পর প্রথমার্ধেই জোড়া গোল করে পেরুকে ২-১ ব্যবধানে এগিয়ে নেন জানলুকা লাপাদুলা। লাপাদুলা ২১ ও ৪০ মিনিটে গোল দু’টি করেন। তবে প্রথমার্ধের যোগকরা সময়ে (৪৫+৩ মিনিট) দশজনের দলে পরিণত হয় প্যারাগুয়ে। বল দখলের লড়াইযে প্রতিপক্ষকে হাত দিয়ে আঘাত করে দ্বিতীয় হলুদ কার্ড দেখেন তাদের গোলদাতা গোমেজ। রেফারি তাকে লাল কার্ড দেখালে ম্যাচের অর্ধেক সময় একজন কম নিয়ে খেলতে হয় প্যারাগুয়েকে। একজন বেশি নিয়েও প্রতিপক্ষকে চাপে রাখতে পারেনি পেরু। উল্টো ম্যাচের ৫৪ মিনিটে জুনিয়র আলোনসোর গোলে সমতায় ফেরে প্যারাগুয়ে (২-২)। ম্যাচের ৮০ মিনিটে ইয়োশিমার ইয়োতুনের গোলে ফের এগিয়ে যায় পেরু (৩-২)। তাতে নির্ধারিত সময়েই জয়ের আশা জাগে দলটির। তবে নাটকীয়তার তখনও বাকি ছিল। পাঁচ মিনিট পর দারুণ ছন্দে থাকা কারিয়ো দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়লে পেরুও দশজনের দলে পরিণত হয়। আর সেই সুযোগে নির্ধারিত সময়ের শেষ মিনিটে ফের সমতা আনে প্যারাগুয়ে। কাছ থেকে গোলটি করেন গাব্রিয়েল আভালোস (৩-৩)। কোয়ার্টার ফাইনাল শুরুর দিনেই অতিরিক্ত সময়ের নিয়ম বাতিল করায় ম্যাচ সরাসরি গড়ায় টাইব্রেকারে। যেখানে ৪-৩ ব্যবধানে জিতে শেষ চার নিশ্চিত করে পেরু।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল কাপ

১৫ জুলাই, ২০২১
১৩ জুলাই, ২০২১
১৩ জুলাই, ২০২১

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ