Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ জুলাই, ২০২১, ১২:০২ এএম


সৈকতে ২শ’ কঙ্কাল
ইনকিলাব ডেস্ক : ব্রিটেনের সবচেয়ে সেরা সমুদ্র সৈকতগুলোর অন্যতম হোয়াইটস্যান্ডস বে’র বালিয়াড়িতে আবিষ্কার করা হয়েছে ৬ষ্ঠ শতাব্দীর গণকবর। সেখান থেকে উদ্ধার করা হয়েছে প্রায় ২০০ মানুষের কংকাল। এগুলো খুব সুন্দরভাবে সংরক্ষিত ছিল। ওয়েলসে পেমব্রোকশায়ারের সেন্ট ডেভিডের কাছে ব্লু ফ্লাগ সৈকতে এসব কংকাল অল্প বালুর নিচে আবিষ্কার করেছেন প্রত্নতত্ত্ববিদরা। ধারণা করা হয়, প্রথম দিকের খ্রিস্টান সম্প্রদায়ের সদস্যদের কংকাল এগুলো। মধ্যযুগীয় হাড়ের ব্যবসার একটি পোস্ট ছিল ওই এলাকা। মেট্রো।


পদত্যাগ
ইনকিলাব ডেস্ক : ভারতের উত্তরাখন্ড রাজ্যের মুখ্যমন্ত্রী হিসেবে দায়িত্ব নেওয়ার মাত্র চার মাসের মধ্যেই পদ থেকে সরে গেলেন তীরাথ সিং রাওয়াত। শুক্রবার রাতে মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা দেন তিনি। তার পদত্যাগের কারণে অনেকটাই অস্বস্তিতে পড়ার শঙ্কা রয়েছে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। কেননা, মনে করা হচ্ছে মমতাকে নৈতিকতার প্রশ্নে অস্বস্তিতে ফেলার জন্যই তীরাথকে সরানোর সিদ্ধান্ত নিয়েছে বিজেপি নেতৃত্ব। এখন প্রশ্ন উঠেছে তীরাথ সিং রাওয়াতের সঙ্গে মমতার যোগসূত্র কোথায়? এবিপি।


জারদারি হাসপাতালে
ইনকিলাব ডেস্ক : পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট ও পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) চেয়ারপার্সন আসিফ আলি জারদারি হাসপাতালে ভর্তি হয়েছেন। একটি বেসরকারি হাসপাতালে মেডিকেল চেকআপ করার সময় সাবেক প্রেসিডেন্ট তার পিঠে তীব্র ব্যথার কথা জানান। একজন অর্থোপেডিক সার্জন তার চিকিৎসা দিচ্ছেন। তার প্রয়োজনীয় মেডিকেল চেকআপ করাতে হবে। এর আগে সুগার লেভেল কমে যাওয়ায় ২০২০ সালের অক্টোবরে হাসপাতালে ভর্তি হয়েছিলেন জারদারি। জিও নিউজ।


বিড়াল উদ্ধারে
ইনকিলাব ডেস্ক : গাছে পোষা বিড়াল আটকে পড়ায় নিজেই উঠে পড়েন মালিক। পরে ওই গাছ থেকে আর নামতে না পেরে খবর দেন ফায়ার সার্ভিসকে। এমনই ঘটনা ঘটেছে যুক্তরাষ্ট্রের ওকলাহোমা অঙ্গরাজ্যে। রাজ্যের তুলসা শহরে হঠাৎ করেই খেলার ছলে একটি গাছে চড়ে বসে পোষা বিড়াল। এতেই ঘটে বিপত্তি। অনেক চেষ্টা করেও গাছ থেকে নামাতে ব্যর্থ হন তিনি। একপর্যায়ে নিজেই বিড়ালটিকে নামাতে ঝুঁকিপূর্ণ গাছে উঠে আটকা পড়েন ওই ব্যক্তি। কোনভাবে গাছ থেকে নামতে না পারলে খবর দেওয়া হয় দমকল বাহিনীকে। সিএনবিসি।


রক্তাক্ত ফিলিস্তিনি
ইনকিলাব ডেস্ক : আবারও বেসামরিক ফিলিস্তিনিদের লক্ষ্য করে হামলা চালিয়েছে ইসরাইলি বাহিনী। হামলায় আহত হয়েছেন শতাধিক ফিলিস্তিনি। শুক্রবার দখলকৃত পশ্চিম তীর, নাবুলস, বেইতাসহ একাধিক জায়গায় ইহুদি দখলদারিত্বের প্রতিবাদে বিক্ষোভ করেন বেসামরিক ফিলিস্তিনিরা। একপর্যায়ে শান্তিপূর্ণ আন্দোলন প্রতিহত করতে কাঁদানে গ্যাস, রাবার বুলেট এবং তাঁজা গুলি ছুড়ে রক্তাক্ত পরিবেশ তৈরি হয়। জবাবে ইট-পাটকেল নিক্ষেপ করে প্রতিবাদ জানায় ফিলিস্তিনিরা। রয়টার্স।


ভাস্কর্য ভাঙচুর
ইনকিলাব ডেস্ক : কানাডার উইনিপেগ শহরে রানি ভিক্টোরিয়া এবং রানি এলিজাবেথের ভাস্কর্য ভাঙচুরের ঘটনা ঘটেছে। কানাডার সাবেক আদিবাসী স্কুলে শিশুদের গণকবর পাওয়ার ঘটনায় ক্ষোভে তাদের ভাস্কর্য উপড়ে ফেলেন বিক্ষুব্ধ জনতা। তারা বলেন, ‘গণহত্যায় কোন গর্ব নেই’। সম্প্রতি কানাডার বেশ কয়েকটি আদিবাসী স্কুলে শিশুদের গণকবরের সন্ধান পাওয়া যায়। একের পর এক গণকবর সন্ধানের ঘটনায় তীব্র ক্ষোভের সৃষ্টি হয়েছে সাধারণ মানুষের ভেতর। বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
২৬ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ