Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

দক্ষিণাঞ্চলে কঠোর লকডাউন অব্যাহত

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ৩ জুলাই, ২০২১, ৭:২৫ পিএম

করোনার অব্যাহত ভয়াবহ বিস্তারের মধ্যে সারা দেশের মত দক্ষিণাঞ্চলেও তৃতীয় দিনের মত কঠোর লকডাউন চলছে। আইন-শৃঙ্খলা বাহিনী মাঠে তৎপরতার মধ্যে বরিশাল মহানগরীসহ দক্ষিণাঞ্চলের প্রতিটি শহর সহ উপজেলা পর্যায়ে পর্যন্ত জনজীবন এখনো প্রায় স্থবির। দেশের দ্বিতীয় বৃহত্বম বরিশাল নদী বন্দরেও এখন শুনশান নীরবতা। দক্ষিণাঞ্চলে অভ্যন্তরীণ ও আঞ্চলিক অন্তত ৫০টি রুটে সড়ক পরিবহন বন্ধের পাশাপাশি ৩০টি নৌ রুটেও সব ধরনের নৌযান চলাচল বন্ধ রয়েছে। দক্ষিণাঞ্চলের একমাত্র বিমান বন্দরের টার্মিনাল ভবন ও রানওয়ে নিস্তব্ধ। অথচ তিনদিন অগেও এখানে প্রতিদিন ৬ থেকে ৯টি ফ্লাইট চলাচল করত। বরিশালের দুটি বাস টার্মিনাল সহ দক্ষিণাঞ্চলের সবগুলো জেলার বাস টার্মিনালগুলোতে নেই কোন কোলাহল।

বরিশাল মহানগরীর অফিস পাড়া সহ বানিজ্যিক এলাকাগুলোতেও নেই কোন মানুষের পদচারনা। তবে এ লকডাউন পালনে যুবক ও তরুন সমাজের মধ্যে তেমন কোন আগ্রহ ও আন্তরিকতা এখনো লক্ষণীয় নয়। অনেকেই মাস্ক ছাড়াই রাস্তায় নামছেন এখনো।

অথচ গত তিন দিনেই দক্ষিণাঞ্চলে সরকারীভাবে প্রায় ৭শ আক্রান্তের পাশাপাশি ৯ জনের মৃত্যুর খবর বলা হয়েছে সরকরীভাবে। বরিশাল মহানগরীতে এসময়ে সাক্তের সংখ্যা প্রায় ২শ। মারা গেছেন একজন। জুন মাসে দক্ষিণাঞ্চলে ২ হাজার ৩৮০ জন আক্রান্তের মধ্যে মারা গেছেন ২৫ জন।

আইন-শৃংখলা বাহিনী বরিশাল সহ দক্ষিণাঞ্চলের বিভিন্নস্থানে ইতোমধ্যে কঠোর অবস্থান গ্রহন করেছে। মহানগর পুলিশ কমিশনার নিজে টহল কার্যক্রম তদারকি করছেন। পরিস্থিতি বুঝে প্রয়োজনীয় সব কিছুই করা হবে বলে জানিয়েছেন পুলিশ ও প্রশাসনের দায়িত্বশীল মহল।

দক্ষিণাঞ্চলের সর্বত্রই গত কয়েকদিন ধরেই সব ব্যবসা প্রতিষ্ঠানসমুহ বন্ধ থাকলেও বৃহস্পতিবার সকাল থেকে পুরো বানিজ্যিক র্কাক্রম বন্ধ রয়েছে। গত ৩ দিন ব্যাংক সমুহ বন্ধ থাকায় অনেকেই কিছুটা বিপাকে পড়েছেন।

তবে এসব কিছুর পরেও লকডাউন কঠোরভাবে পালনের কোন বিকল্প নেই বলে মনে করছেন সাধারন মানুষও । ৩-৭-২০২১.

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লকডাউন

১১ আগস্ট, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ