Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

প্লেনের অভিজ্ঞতা ট্রেনেই

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ জুলাই, ২০২১, ১২:০০ এএম

‘পৃথিবীর ছাদ’ বলে পরিচিত তিব্বতে পর্যটকদের বিনা পরিশ্রমে পাহাড়ের চূড়ায় উঠে মনভোলানো দৃশ্য অবলোকনের সুযোগ এবার হাতের নাগালে আসছে। শুধু তা–ই নয়। ট্রেনে চড়ে রীতিমতো বিমানে ছুটে চলার অভিজ্ঞতাই নিতে পারবেন তারা। যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম সিএনএন জানায়, সম্প্রতি তিব্বতে দ্রুতউগামী বুলেট ট্রেনের উদ্বোধন করেছে চীন। ভারতের অরুণাচল প্রদেশের পার্শ্ববর্তী অঞ্চলে চালু হওয়া এই ট্রেন তিব্বতের রাজধানী লাসা ও সীমান্তবর্তী নিংচি শহরের মধ্যে সংযোগ তৈরি করেছে। অরুণাচল সীমান্তের একেবারে কোলঘেঁষা নিংচি। লাসা-নিংচি অংশের ৪৩৫ দশমিক ৫ কিলোমিটার দীর্ঘ এই রেলসড়ক সিচুয়ান-তিব্বত রেলওয়ের অধীনে, যার বেশির ভাগ প্রত্যন্ত এলাকার মধ্য দিয়ে গেছে।
বুলেট ট্রেনের এই পথের প্রায় ৯০ শতাংশ সমুদ্রপৃষ্ঠ থেকে ৩ হাজার মিটার ওপরে। প্রাকৃতিক কারণেই ওপরের বাতাসে অক্সিজেনের মাত্রা কম থাকে। সে জন্য এই বুলেট ট্রেনে স্বয়ংক্রিয়ভাবে অক্সিজেনের মাত্রা খানিকটা বাড়তি রেখেছে এর নির্মাতারা। ট্রেনের ভেতর বাতাসে অক্সিজেনের মাত্রা রাখা হয়েছে ২৩ দশমিক ৬ শতাংশ। বাতাসে অক্সিজেনের স্বাভাবিক মাত্রা সাধারণত ২১ শতাংশ।
লাসা-নিংচি বুলেট ট্রেনের লাইনের ৭৫ শতাংশজুড়ে ৪৭টি টানেল ও ১২১টি সেতু। ট্রেনের এই লাইন নির্মাণ করতে খরচ হয়েছে প্রায় ৫ দশমিক ৬ বিলিয়ন (৫৬০ কোটি) মার্কিন ডলার। চীনের রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান চীনা রেলওয়ে গ্রুপ এটি নির্মাণ করেছে। এর দেখভালের দায়িত্বও তাদের। বুলেট ট্রেনটির গতিবেগ ঘণ্টায় ১৬০ কিলোমিটার। সূত্র : সিএনএন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ট্রেন

৯ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ