Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ জুলাই, ২০২১, ১২:০৬ এএম

১৮২ গণকবর
ইনকিলাব ডেস্ক : কানাডার ব্রিটিশ কলাম্বিয়া প্রদেশের একটি সাবেক আবাসিক বিদ্যালয়ের কাছে ১৮২টি অচিহ্নিত কবর পাওয়া গেছে বলে দাবি করেছে একটি আদিবাসী গোষ্ঠী। এর আগে, মে ও জুন মাসেও এমন ধরনের দুইটি বিদ্যালয় থেকে কয়েকশ কবর পাওয়া গেছে। প্রতিবেদনে বলা হয়, আদিবাসী নেতারা ধারণা করছেন, তদন্ত অব্যাহত থাকলে আরও কবর পাওয়া যাবে। এবারের কবরগুলো পাওয়া গেছে ক্যানব্রুকের সেন্ট ইউজিনস মিশন স্কুলের কাছে। ১৯১২ সাল থেকে ১৯৭০ সাল পর্যন্ত ক্যাথলিক চার্চ এ স্কুল পরিচালনা করে। বিবিসি।


ছাত্রীকে হুমকি
ইনকিলাব ডেস্ক : মজলুম ফিলিস্তিনিদের পক্ষে কথা বলার পর পাকিস্তানি এক শিক্ষার্থীকে হুমকি দেওয়ার অভিযোগ পাওয়া গেছে। জানা যায়, মার্কিন যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের লং আইল্যান্ডে অবস্থিত একটি উচ্চ বিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠানে ফিলিস্তিনি মুসলিমদের নিয়ে কথা বলে সন্ত্রাসীদের হুমকির মুখে পড়েছেন হুদা আয়াজ নামে এক পাকিস্তানি ছাত্রী ও তার পরিবার। সদ্যই এ বিদ্যালয় থেকে পড়াশোনা শেষ করা হুদা আয়াজ ও তার সহপাঠীদের সম্মাননা প্রদানের জন্য আয়োজিত অনুষ্ঠানটিতে তিনি ফিলিস্তিনের নির্যাতিত মুসলিমদের অধিকার নিয়ে কথা বলেন। এবিসি নিউ উয়র্ক।


অস্বাভাবিক
ইনকিলাব ডেস্ক : ভারতে কোভিডের দ্বিতীয় ঢেউয়ে আক্রান্তের পর সুস্থ হওয়া রোগীদের রক্তে শর্করার পরিমাণ অস্বাভাবিকভাবে বাড়ছে। সম্প্রতি পাটনা এআইআইএমএস-এর এক সমীক্ষায় উঠে এসেছে এমন তথ্য। কোভিডমুক্ত হয়েছেন এমন তিন হাজার রোগীর ওপর সমীক্ষা চালায় এআইআইএমএস। হাসপাতালের পোস্ট ট্রমা বিভাগের চিকিৎসক অনিল কুমার জানান, কোভিড থেকে সেরে উঠা রোগীরা তাদের কাছে ১১ ধরনের শারীরিক সমস্যার কথা জানিয়েছেন। তার মধ্যে ক্লান্তি, ক্ষুধামন্দার পাশাপাশি রক্তে শর্করার অস্বাভাবিক মাত্রায় বৃদ্ধির মতো বিষয়ও রয়েছে। এবিপি।


নৌকা উল্টে
ইনকিলাব ডেস্ক : ভূমধ্যসাগরে অভিবাসনপ্রত্যাশীদের একটি নৌকা উল্টে ৭ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে ইতালির একটি বার্তা সংস্থা। বুধবার ইতালির দ্বীপ লাম্পেদুসা থেকে ৮ কিলোমিটার দূরে নৌকাটি উল্টে যায়। নৌকাটির ৪৬ জনকে জীবিত উদ্ধার করে ভূমধ্যসাগরীয় দ্বীপটিতে নিয়ে যাওয়া হলেও ৯ আরোহী এখনও নিখোঁজ। সাম্প্রতিক বছরগুলোতে আফ্রিকা ও মধ্যপ্রাচ্যের লাখ লাখ মানুষকে সংঘাত ও দারিদ্র্য থেকে বাঁচতে দেশ ছেড়ে ইউরোপের বিভিন্ন দেশে আশ্রয় নিতে ভূমধ্যসাগরের বিপজ্জনক পথ পাড়ি দিতে দেখা যাচ্ছে। রয়টার্স।


শ্রমিক সঙ্কটে
ইনকিলাব ডেস্ক : শ্রমিক সঙ্কটের কারণে এক বছরে মালয়েশিয়ায় পামওয়েল শিল্পের ক্ষতি হয়েছে ২৪১ কোটি ডলার। বিশ্বে দ্বিতীয় সর্বোচ্চ পামওয়েল উৎপাদনকারী এই দেশ। আজ বৃহস্পতিবার দেশটির পণ্যসামগ্রী বিষয়ক মন্ত্রী মোহাম্মদ খায়রুদ্দিন বিন আমান রাজালি এক সম্মেলনে বলেছেন, করোনা ভাইরাসের বিধিনিষেধের কারণে প্রায় ৩২ হাজার শ্রমিকের সঙ্কট দেখা দিয়েছে মালয়েশিয়ায়। এ কারণে বছরে প্রায় ১০০০ কোটি রিঙ্গিত বা ২৪১ কোটি ডলারের ক্ষতি হচ্ছে। কারণ, পামওয়েলের ফলগুলো সংগ্রহ করার মানুষ নেই। এসব ফল নষ্ট হওয়ার কারণে তেলের উৎপাদনও বাড়ছে না। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
২৬ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ