Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

দল হারার পর চাকরি ছাড়লেন ডাচ কোচ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৩০ জুন, ২০২১, ১২:০১ এএম

শেষ ষোলতে থেমেছে নেদারল্যান্ডসের ইউরো অভিযাত্রা। এই হতাশার রেশ কাটতে না কাটতেই কোচের চাকরি থেকে ইস্তফা দিলেন ফ্রাঙ্ক ডি বোয়ার।

গত বছরের সেপ্টেম্বরে ডি বোয়েরকে জাতীয় দলের দায়িত্ব দেয় রয়্যাল ডাচ ফুটবল অ্যাসোসিয়েশন। ২০২২ সালের শেষ পর্যন্ত তার সঙ্গে চুক্তি করে তারা। কিন্তু শুরুতেই লজ্জার এক রেকর্ড গড়েন ডি বোয়ার, নেদারল্যান্ডসের ইতিহাসে প্রথম কোচ হিসেবে শুরুর চারটি ম্যাচ জিততে ব্যর্থ হন তিনি।

গত ইউরো ও বিশ্বকাপে উঠতে ব্যর্থ হওয়া দলকে এবারের ইউরোপিয়ান মঞ্চে নেন ডি বোয়ার। দারুণ শুরু হয় ডাচদের। গ্রুপের তিন ম্যাচের সবগুলো জেতে তারা। সবার আগে গ্রুপের শ্রেষ্ঠত্বও নিশ্চিত করেছিল। কিন্তু চেক রিপাবলিকের ‘ভূত’ তাড়াতে পারেনি নেদারল্যান্ডস। ২-০ গোলে হেরে বিদায় নেয় দলটি।

এই চেকদের কাছে বাছাইয়ের দুই ম্যাচ হেরেই ২০১৬ সালের ইউরোতে খেলা হয়নি নেদারল্যান্ডসের। এবারও সেই দলটিই বিদায় করলো ইউরোপিয়ান মঞ্চ থেকে। এই ব্যর্থতার পর থেকে চাপে ছিলেন ডি বোয়ার। শেষ পর্যন্ত আটলান্টা ইউনাইটেড ও ক্রিস্টাল প্যালেসের সাবেক কোচ সম্পর্ক ছিন্ন করলেন ডাচদের সঙ্গে।

এক আনুষ্ঠানিক বিবৃতিতে ডাচ ফুটবল সংস্থা বলছে, ‘ফ্রাঙ্ক ডি বোয়ার জাতীয় দলের কোচের দায়িত্ব ছেড়ে দিয়েছেন।’ ডি বোয়ার ডাচদের অফিসিয়াল ওয়েবসাইটে লিখেছেন, ‘মূল্যায়ন শেষে জাতীয় কোচ হিসেবে আমি আর দায়িত্বে না থাকার সিদ্ধান্ত নিয়েছি। উদ্দেশ্য অর্জিত হয়নি, এটা পরিষ্কার। ২০২০ সালে যখন আমি জাতীয় দলের কোচ হলাম, ভেবেছিলাম এটা সম্মানের ও চ্যালেঞ্জের। কিন্তু নিয়োগ পাওয়ার পর থেকে যে চাপ তৈরি হবে, সেটা অবগত ছিলাম। সেই চাপ কেবল বেড়েই চলেছে এখন এবং এটা আমার জন্য ভালো কোনও পরিস্থিতি নয়। এমনকি এই দলের জন্যও ভালো নয়, কারণ তারা বিশ্বকাপ বাছাইয়ের গুরুত্বপূর্ণ ম্যাচ খেলার পথে।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল কাপ

১৫ জুলাই, ২০২১
১৩ জুলাই, ২০২১
১৩ জুলাই, ২০২১

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ