Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ন্যুয়ারের দেখানো পথেই হ্যারি কেইন

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৯ জুন, ২০২১, ৯:১২ পিএম

ঘরের মাঠ ওয়েম্বলি স্টেডিয়ামে জার্মানির বিরুদ্ধে ইউরো কাপের গুরুত্বপূর্ণ ম্যাচে খেলতে নামছে ইংল্যান্ড। আজ রাতের প্রি-কোয়ার্টার ফাইনালে দুই হেভিওয়েট দলের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই আশা করছেন ফুটবল প্রেমীরা। তার আগে বন্ধুত্বের আবহে প্রতিপক্ষ দলের অধিনায়ক ম্যানুয়েল ন্যুয়ারের দেখানো পথে হেঁটেই সমকামী সম্প্রদায়ের মানুষদের প্রতি সমর্থন প্রদর্শনে বিশেষ উদ্যোগ নিতে চলেছেন ইংল্যান্ডের অধিনায়ক হ্যারি কেন।

রংধনু ব্যান্ড পরে নামবেন কেন হাঙ্গেরি সরকারের কড়া সমকামী আইন নিয়ে বিশ্বজুড়ে চলতে থাকা বিতর্কের আঁচ লেগেছে ইউরো কাপেও। এলজিবিটি সম্প্রদায়ের মানুষদের প্রতি সমর্থন প্রদর্শন করতে দেখা গিয়েছে জার্মান দলের অধিনায়ক ও উয়েফাকে বিশেষ উদ্যোগ গ্রহণ করতে দেখা গিয়েছে। এবার সেই দলে নাম লেখাতে চলেছেন হ্যারি কেইনও। জানিয়েছেন যে সমকামিতাকে সম্মান প্রদর্শনে আজ রাতে জার্মানির বিরুদ্ধে ইউরো কাপের প্রি-কোয়ার্টার ফাইনাল ম্যাচে তিনি হাতে রামধনু রাঙা অধিনায়কত্বের ব্যান্ড পরে মাঠে নামবেন। ইংল্যান্ড ফুটবল পরিচালন সংস্থার তরফে টুইট করে এই খবর জানানো হয়েছে।

পথ দেখিয়েছিলেন ন্যুয়ার
ইউরো কাপের গ্রুপ ম্যাচে জার্মানি ফুটবল দলের অধিনায়ক তথা গোলরক্ষক ম্যানুয়েল ন্যুয়ারকে রংধনু রাঙা ব্যান্ড পরে মাঠে নামতে দেখা গিয়েছিল। বিষয়টি নজরে আসতেই জার্মান ফুটবলারের বিরুদ্ধে কড়া পদক্ষেপ করার কথা ভেবেছিল উয়েফা। যদিও জার্মান ফুটবল সংস্থার সঙ্গে কথা বলে পরে নিজেদের অবস্থান পরিবর্তন করেছিল ইউরোপের সর্বোচ্চ ফুটবল নিয়ামক সংস্থা। পরে অবশ্য সমকামিতাকে সম্মান প্রদর্শন নিজেদের সোশ্যাল মিডিয়ার লোগো রংধনু রঙে রঙিন করেছিল উয়েফাও। সেই দেখাদেখি একই পদক্ষেপ নিয়েছে ইউরোপের বিভিন্ন নামীদামী ক্লাবও।

আজ রাতে মহারণ
বাংলাদেশ সময়ে আজ রাত ১০টায় ইউরো কাপের প্রি-কোয়ার্টার ফাইনালে জার্মানির মুখোমুখি হতে চলেছে ইংল্যান্ড। তার আগে এই হাই-ভোল্টেজ ম্যাচকে ঘিরে বিতর্ক তৈরি হয়েছে। বৃষ্টির সম্ভাবনা থাকায় মাঠ অক্ষত রাখতে ওয়েম্বলি স্টেডিয়ামে জার্মান ফুটবল দলকে অনুশীলনের অনুমতি দেওয়া হয়নি। আর এখানেই ঘরের দল ইংল্যান্ডকে বাড়তি সুবিধা পাইয়ে দেওয়া হয়েছে বলে মনে করে ফুটবল বিশ্বের একটা অংশ। কারণ এই মাঠে ইউরো গ্রুপ পর্বের ম্যাচ খেলেছেন হ্যারি কেইনরা। তাই ওয়েম্বলির পরিবেশ এবং পরিস্থিতি তাদের জানা। উল্টেদিকে থমাস মুলারদের সম্পূর্ণ আনকোরা হয়েই আজ রাতের মোকাবিলায় নামতে হবে বলা যায়।

হেভিওয়েটদের বিদায়
ইতিমধ্যেই ইউরো কাপে অনেকগুলি অঘটন ঘটে গিয়েছে। চেক প্রজাতন্ত্রের বিরুদ্ধে প্রি-কোয়ার্টার ফাইনালে হেরে গিয়েছে নেদারল্যান্ডস। ক্রিস্টিয়ানো রোনাল্ডোর পর্তুগালকে হারিয়ে দিয়েছে বেলজিয়াম। হাড্ডাহাড্ডি ম্যাচে বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্সকে টাইব্রেকারে হারিয়েছে সুইজারল্যান্ড। আজ রাতের ম্যাচের ফলাফল কী হয়, সেদিকে তাকিয়ে রয়েছে ফুটবল বিশ্ব।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল কাপ

১৫ জুলাই, ২০২১
১৩ জুলাই, ২০২১
১৩ জুলাই, ২০২১

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ