Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

রোনালদোর আক্ষেপ, লাল কার্ডে পুড়ল কমলারা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৯ জুন, ২০২১, ১২:০০ এএম

লড়াইটা ছিল অসম। ফিফা র‌্যাঙ্কিংয়ের ১৬তম দলের বিপক্ষে আরও ২৪ ধাপ পেছনে থাকা দলের লড়াই। ইতিহাস, সংস্কৃতি, খেলোয়াড়-সব দিক থেকেই যোজন যোজন দূরত্বে এগিয়ে ছিল নেদারল্যান্ডস। পরিস্কারভাবেই ইংল্যান্ড-ক্রোয়েশিয়ার গ্রুপ থেকে তৃতীয় হওয়া চেক প্রজাতন্ত্রের বিপক্ষে ফেভারিট হয়েই মাঠে নেমেছিল ডাচরা। চেকরা এতদূর এসেছে প্যাট্রিক শিকের দুর্দান্ত তিন গোলের সুবাদে। ওদিকে নেদারল্যান্ডস দলে আছেন ডিপাই, ডি ইয়ং, ভাইনালডাম, ডি লিখটের মতো বড় সব তারকা। কিন্তু আকাক্সক্ষা আর দৃঢ়তার কাছে হার মানল দক্ষতা। ৫৫ মিনিটে ১০ জনের দলে পরিণত হওয়া ডাচরা হেরে গেল পরিশ্রমী চেক প্রজাতন্ত্রের কাছে। গতপরশু ফেবারিটদের ২-০ ব্যবধানে হারিয়ে কোয়ার্টার ফাইনালে চলে গেল চেক প্রজাতন্ত্র। সেখানে তাদের প্রতিপক্ষ শেষ ষোলয় ওয়েলসকে উড়িয়ে দেয়া ডেনমার্ক।
দিনের আরেক ম্যাচের সবটুকু আলো আগেই নিজের করে নিয়েছিলেন ক্রিস্টিয়ানো রোনালদো। এক গোল করতে পারলেই নতুন রেকর্ড গড়তে পারতেন তিনি। আলী দাইকে টপকে হতে পারতেন আন্তর্জাতিক ফুটবলে সর্বোচ্চ গোলদাতা। সেই সঙ্গে পর্তুগালকে শেষ আটে তোলারও সুযোগ থাকতো। কিন্তু কোনোটিই হয়নি! ইউরো চ্যাম্পিয়নশিপের শেষ ষোল থেকে বিদায় নিয়েছে পর্তুগিজরা। গতপরশু বর্তমান চ্যাম্পিয়নদের ১-০ গোলে হারিয়ে বেলজিয়াম পৌঁছে গেল কোয়ার্টার ফাইনালে। সেমিফাইনালে ওঠার লড়াইয়ে ইডেন হ্যাজার্ডদের প্রতিপক্ষ আরেক জায়ান্ট ইতালি।
বেলজিয়ামের হয়ে একমাত্র গোলটি করেন তোরগান হ্যাজার্ড। ১৯৮৪ সালের পর প্রথমবারের মতো ইউরোতে মাত্র একটি ম্যাচ জিতেই বিদায় নিতে হলো রোনালদোর দলকে। তবে পুরো ম্যাচে পর্তুগালেরই আধিপত্য ছিল। কিন্তু সেই আধিপত্যে গোলের দেখা মেলেনি। ম্যাচে ৫৮ শতাংশ সময় বল পায়ে রাখেন রোনালদোরা। গোলমুখে শট নেওয়াতেও অনেক এগিয়ে ছিলেন তারা। তাদের নেওয়া ২৩টি শটের ৪টি ছিল লক্ষ্যে। বেলজিয়াম মাত্র ৬টি শট নেয়, এর মধ্যে একটি ছিল লক্ষ্যে। ম্যাচে পর্তুগাল তিনটি কর্নার আদায় করলেও বেলজিয়াম কোনো কর্নার পায়নি।
প্রথমার্ধে এগিয়ে যাওয়া বেলজিয়াম রক্ষণ সামলে লিড ধরে রাখায় মনোযোগ দেয়। তাতে তারা সফল। বেলজিয়ানদের রক্ষণ চিড়ে জালের ঠিকানা করে নিতে পারেনি পর্তুগালের কেউ। দল দারুণ কিছু করতে না পারলেও রোনালদো এবার বেশ কয়েকটি রেকর্ড গড়েছেন। গ্রুপপর্বের প্রথম ম্যাচে দুটি রেকর্ড গড়েন তিনি। গোল করে সর্বোচ্চ গোলদাতার রেকর্ডটি দখলে নেন রোনালদো। সর্বাধিক ম্যাচ খেলার রেকর্ডও হয়ে যার তার।
এরপর ফ্রান্সের বিপক্ষে জোড়া গোল করে স্পর্শ করেন আন্তর্জাতিক ফুটবলে আলী দাইর ১০৯ গোলের বিশ্ব রেকর্ড। ইউরোতে ১৪টি গোল নিয়ে সর্বোচ্চ গোলদাতার তালিকায় সবার উপরে রোনালদো। ৯ গোল নিয়ে দুই নম্বরে ফ্রান্সের কিংবদন্তি ফুটবলার মিচেল প্লাতিনি।
ম্যাচের পর পর্তুগালের কোচ ফার্নান্দো সান্তোস জানান, অনেক খেলোয়াড়ই কান্নায় ভেঙে পড়েছিলেন, ‘আমরা হতবাক এবং দুঃখিত। আমার দলের অনেক খেলোয়াড়ই ম্যাচের পর গ্রিনরুমে কান্নায় ভেঙে পড়ে। ওরা ম্যাচে নিজেদের সর্বস্ব উজাড় করে দিয়েছে। বেলজিয়াম গোটা ম্যাচে মাত্র ছ’টি শট নিয়েই গোল করে এবং আমরা ২৯ শট নিই, যার মধ্যে দু’টি পোস্টে লাগে। সত্যি বলতে আমার বলার কোনও ভাষা নেই।’
একই দিনের প্রথম ম্যাচে পাল্টাপাল্টি আক্রমণে ভালোই জমে উঠেছিল। বুদাপেস্টের পুসকাস অ্যারিনাতে একটা পর্যায় পর্যন্ত ‘কেউ কাউকে নাহি ছাড়ি’ অবস্থা। কিন্তু একটি লাল কার্ড ম্যাচের ভাগ্য পাল্টে দিলো! চেক প্রজাতন্ত্রের বিপক্ষে নেদারল্যান্ডস একপর্যায়ে ১০ জনের দলে পরিণত। সেই সুযোগে চেকরা চড়াও হয়ে খেলে ম্যাচই জিতে নিলো। ইউরো চ্যাম্পিয়নশিপে শেষ ষোলোর লড়াইয়ে ২-০ গোলে ডাচদের হারিয়ে তৃতীয় দল হিসেবে শেষ আটে জায়গা করে নিয়েছে চেক। আর এতেই থেমেছে কমলা জার্সিধারীদের ঝড়।
১৯৭৬ সালে একবারই ইউরোতে চ্যাম্পিয়ন হয়েছিল চেক। ১৯৯৬ সালে হয়েছে রানার্সআপ। এবার আবারও ট্রফি জয়ের স্বপ্ন নিয়ে এগিয়ে যাচ্ছে। তবে শেষ ষোলর লড়াইয়ে ডাচদের বিপক্ষে জিততে ঘাম ঝরাতে হয়েছে। বল দখলে প্রায় সমানে সমান দুই দল। ম্যাচের প্রথমার্ধের আক্রমণেও তেমন তারতম্য ছিল না।
দ্বিতীয়ার্ধে ১০ জনের দলে পরিণত হয় ডাচরা। ম্যাথিস ডি লিট লাল কার্ড দেখে মাঠে ছাড়েন। চেকদের শিককে আটকাতে গিয়ে ইচ্ছাকৃতভাবে বল হাত দিয়ে স্পর্শ করেন এই ডিফেন্ডার। ভিএআর দেখে মার্চিং অর্ডার পেয়ে মাঠ ছাড়তে হয়েছে ডি লিটকে।
১০ জনের দল নিয়ে ডাচরা আর লড়াইয়ে থাকতে পারেনি। চেকদের আক্রমণের মুখে আত্মসমর্পণ করতে হয়েছে। ৬৮ মিনিটে চেকরা প্রথম গোল করে। সতীর্থের ফ্রি কিক থেকে কালাসের হেড শূন্যে থাকা অবস্থায় তোমাস হোলেশ হেড করেই জাল স্পর্শ করান। গোললাইনে দাঁড়িয়ে থাকা অ্যানহোল্টের শরীর ছুঁয়ে বল জালে জড়িয়ে যায়।
৮০ মিনিটে ব্যবধান বাড়িয়ে কার্যত ডাচদের ছিটকে দেয় চেকরা। এবার হোলেশ অ্যাসিস্ট করেন। তারই কাটব্যাক থেকে লক্ষ্যভেদ করতে ভুল করেননি শিক। আর এতেই আগামী শনিবার কোয়ার্টার ফাইনালে ডেনমার্কের বিপক্ষে লড়াই নিশ্চিত হয়ে যায় চেকদের।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ