Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ জুন, ২০২১, ১২:০২ এএম


সিডনিতে লকডাউন
ইনকিলাব ডেস্ক : ব্যাপক সংক্রামক ডেল্টা ভ্যারিয়ান্ট নিয়ন্ত্রণে সপ্তাহব্যাপী লকডাউন শুরু হওয়ায় শনিবার অস্ট্রেলিয়ার বৃহত্তম নগরী সিডনির সড়কগুলো জনশূন্য হয়ে পড়েছে। কর্তৃপক্ষ সতর্ক করে বলেছে, বিধিনিষেধ আরো জোরদার করা হতে পারে। একটি আন্তর্জাতিক ফ্লাইট ক্রু’র মাধ্যমে সংক্রমণ ছড়িয়ে পড়ায় এখন পর্যন্ত ৮০ জনের বেশি আক্রান্ত শনাক্ত হয়েছে। ক্রুদের বিমান বন্দর থেকে একটি কোয়ারেন্টাইন হোটেলে নিয়ে যাওয়া হয়েছে। রয়টার্স।


জার্মানিতে নিহত ৩
ইনকিলাব ডেস্ক : জার্মানির দক্ষিণাঞ্চলীয় শহর উয়ের্জবার্গে শুক্রবার ছুরি দিয়ে হামলা চালিয়েছে এক ব্যক্তি। এ ঘটনায় অন্তত তিনজন নিহত এবং আরও পাঁচজন আহত হয়েছে। পুলিশ জানিয়েছে, তারা হামলাকারীকে গুলি করে আহত করার পর তাকে গ্রেপ্তার করেছে। ওই ব্যক্তির ক্ষত প্রাণঘাতী নয় বলে জানিয়েছে তারা। হামলাকারী ২৪ বছর বয়সী সোমালি ব্যক্তি বলেও জানিয়েছে পুলিশ। ঘটনাস্থলে পৌঁছানোর পর বাভারিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী জোয়াকিম হারমান বলেছেন, এখন পর্যন্ত তিনজন নিহত হয়েছে। বিবিসি।


৫ হাজার কবুতর
ইনকিলাব ডেস্ক : কবুতরের রেস অনেক পাখিপ্রেমীর কাছেই প্রিয় একটি খেলা। তবে একটি রেস থেকে একবারে হারিয়ে গেছে প্রায় পাঁচ হাজার কবুতর। কীভাবে এটি ঘটেছে সেই রহস্য উন্মোচন করতে হিমশিম খাচ্ছেন কবুতর পালকেরা। যুক্তরাজ্যের পিটারবরোহ এলাকা থেকে আরও উত্তর পূর্বে ৯ হাজার কবুতরের এই রেসটি আয়োজন করা হয়। তিন ঘণ্টার মধ্যেই এই রেস শেষ হয়ে যাওয়ার কথা থাকলেও দেখা যায় অর্ধেকেরও বেশি কবুতর লক্ষ্যে পৌঁছায়নি। এখন পর্যন্ত সামনে আসা কারণগুলোর মধ্যে আবহাওয়াগত পরিস্থিতিকেই সবচেয়ে নির্ভরযোগ্য বলে মনে করা হচ্ছে। গার্ডিয়ান।


৬ সৈন্য নিহত
ইনকিলাব ডেস্ক : মালিতে পৃথক দুই জঙ্গি হামলায় ৬ সৈন্য নিহত এবং ১৩ শান্তিরক্ষী আহত হয়েছে বলে জানিয়েছেন কর্মকর্তারা। শুক্রবার দেশটির উত্তরাঞ্চলে এক গাড়ি বোমা হামলায় জার্মানির ১২ ও বেলজিয়ামের এক শান্তিরক্ষী আহত হয়। গাও অঞ্চলের ইছাগারা গ্রামের কাছে শান্তিরক্ষীদের একটি অস্থায়ী ঘাঁটিতে এ হামলার ঘটনা ঘটে। ওই এলাকায় মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি সংগঠন আল-কায়েদা ও ইসলামিক স্টেট সংশ্লিষ্ট বেশ কয়েকটি সশস্ত্র গোষ্ঠী তৎপর বলে এক প্রতিবেদনে বার্তা সংস্থা জানিয়েছে। মালির জাতিসংঘ মিশন গাড়িবোমা হামলায় প্রথমে ১৫ জন আহত হয়েছে বলে জানালেও পরে ওই সংখ্যা ১৩ তে নামিয়ে আনে। রয়টার্স।


অপেক্ষায় ফ্রান্স
ইনকিলাব ডেস্ক : ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী জ্যঁ-ইভস লা দ্রিয়াঁ অসার দাবি উত্থাপন করে বলেছেন, ইরানের পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের ব্যাপারে তেহরানের চূড়ান্ত সিদ্ধান্তের অপেক্ষায় রয়েছে প্যারিস ও ওয়াশিংটন। তিনি শুক্রবার প্যারিস সফররত মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের সঙ্গে সাক্ষাতের পর এক যৌথ সংবাদ সম্মেলনে এ দাবি জানান। ২০১৮ সালে তৎকালীন মার্কিন সরকার পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার কারণেই যে এই সমঝোতা নিয়ে চলমান অচলাবস্থা তৈরি হয়েছে সে প্রসঙ্গটি বেমালুম চেপে যান লা দ্রিয়াঁ। ফ্রান্স২৪।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
২৬ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ