Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

পগবার বিজয় মুসলিমদের বিজয়

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৬ জুন, ২০২১, ১২:০২ এএম | আপডেট : ১২:৩৭ পিএম, ২৭ জুন, ২০২১

এবারের ইউরোতে সবচেয়ে আলোচিত ঘটনা কোনটি? না, এক কথায় উত্তর দিতে হবে না। তিনটি অপশন দিচ্ছি-আপনিই বাছাই করে নিন। খেলা চলাচালীন ডেনমার্কের ক্রিস্টিয়ান এরিকসেনের হঠাৎ অসুস্থ হয়ে পড়া, আত্মঘাতি গোলের উৎসব নাকি ফ্রান্সের মুসলিম ফুটবলার পল পগবার সংবাদ সম্মেলনে হ্যানিকেন বিয়ারের বোতল সরিয়ে রাখা। আসলে অপশন ‘এ’, ‘বি’ অথবা ‘সি’ বলে দিলেই এর উত্তর সম্পূর্ণ হয়না। কারন এর সাথে সম্পর্কিত মানবতা, রেকর্ড আর আবেগ।
প্রথম দু’টি ঘটনা নিয়ে নতুন করে তেমন কিছু বলার নেই। এ নিয়ে বহু লেখা ইতিমধ্যেই আপনারা পড়েছেন। আজ তৃতীয় বিষয়টিই নিয়েই না হয় বলি। ১৫ জুন ইউরোর আসরে নিজেদের প্রথম ম্যাচে মাঠে নেমেছিল ফ্রান্স ও জার্মানি। সেদিন জার্মানিকে ১-০ গোলে হারিয়ে ইউরোর লড়াই জয় দিয়েই শুরু করে গতবারের রানার্সআপ দলটি। আত্মঘাতী গোলে প্রতিপক্ষের মাঠে জয়ের হাসি হাসে বিশ্বচ্যাম্পিয়নরা। ম্যাচে দাপটের সঙ্গে খেলেছে ফরাসিরা। আর তাদের জয়ের নায়ক ছিলেন অধিনায়ক পল পগবা।
বিশ্বকাপজয়ী এ ফুটবলার ম্যাচ সেরার পুরস্কার নিয়ে সংবাদ সম্মেলনে হাজির হয়েছিলেন। সেখানে বসা মাত্র দেখেন টেবিলের ওপর দুইটি কোকা কোলা, একটি হ্যানিকেন বিয়ার ও একটি পানির বোতল রাখা। এদিক-সেদিক চোখ ঘুরিয়ে টেবিল থেকে হ্যানিকেনের বোতল সরিয়ে এরপর সংবাদ সম্মেলনে প্রশ্ন নেওয়া শুরু করেন পগবা। এতে ধারনা জন্মেছিল, হয়তো পগবার ওপর আসছে যাচ্ছে কোন নিষেধাজ্ঞা অথবা শাস্তির খড়গ।
কিন্তু না, তেমন কিছুই হয়নি। উল্টো পগবার এই সিদ্ধান্তে জয় হয়েছে ধর্মীয় অনুভূতির, জয় হয়েছে আবেগের। গতকাল ইউরো ২০২০ অফিসিয়াল সূত্রে জানানো হয়েছে, এখন থেকে কোন মুসলিম খেলোয়াড়ের সামনে বিয়ারের বোতল রাখা হবে না। ডেইলি টেলিগ্রাফে বরাত দিয়ে এ নিয়ে প্রতিবেদন করেছে আরব নিউজ।
দল, ম্যানেজার এবং খেলোয়াড়দের অনুমতি নিয়েই কেবলমাত্র তাদের সামনে বিয়ারের বোতল রাখা যাবে। ডাচ কোম্পানির হ্যানিকেন বিয়ারসহ যেকোন অ্যালকোহল ইসলাম ধর্মে নিষিদ্ধ। তাই এ সিদ্ধান্তকে সামাজিক যোগাযোগমাধ্যমে স্বাগত জানিয়েছে অনেকেই। এ ঘোষণাকে শুধুমাত্র পল পগবার নয় বরং ধর্মপ্রাণ সকল মানুষের বিজয় হিসেবে দেখছেন জনসাধারন। উল্লেখ্য, এবারের ইউরো চ্যাম্পিয়নশিপে ম্যান অব দ্য ম্যাচ পুরস্কারের স্পন্সর হয়েছে হ্যানিকেন বিয়ার।



 

Show all comments
  • Nayeem Biswas ২৬ জুন, ২০২১, ১২:৫০ এএম says : 0
    yess
    Total Reply(0) Reply
  • Showkat Osman ২৬ জুন, ২০২১, ১২:৫১ এএম says : 0
    পগবা একজন মুসলিম খেলোয়াড় আর সে হজ্ব করেছে, তাই তার থেকে এটা আশা করাই যায়.। ধন্যবাদ পল পগবা
    Total Reply(0) Reply
  • Atikur Rhaman Atik ২৬ জুন, ২০২১, ১২:৫৩ এএম says : 0
    হযরত মুহাম্মাদ (সা) ১৪০০ বছর আগেই এগুলো সরিয়েছেন..
    Total Reply(0) Reply
  • Ruhul Amin ২৬ জুন, ২০২১, ১২:৫৩ এএম says : 0
    এক জন মুসলিম এর ঈমান তো এমনই হওয়া উচিত
    Total Reply(0) Reply
  • Md Golam Mostakim ২৬ জুন, ২০২১, ১২:৫৪ এএম says : 0
    "মদ" তো শুধু মুসলমানদের জন্য খারাপ তা নয়,বরং এটা সকল মানুষের জন্য ই খারাপ। এটা সকলকে বুঝতে হবে। cr7 যা করেছে!!!!!!! আমরা মুসলমান হয়ে কোমল পানীয় পান করা ছাড়তে পারি না, আর তিনি অমুসলিম হয়ে তা সরিয়ে দিচ্ছেন। আরেকটি শিক্ষা হচ্ছে, আমরা চাকরির জন্য প্রতিবাদ করতে পারিনা ,অথচ তারা পারে। মজার ব্যাপার হচ্ছে, আমরা বয়কট বয়কট বলে fb ফাটিয়ে দিয়ে যা করতে পারিনি, রোনালদো একাই তা করে দিয়েছে। আল্লাহ কাকে দিয়ে যে কি করাবেন তা তিনি ই জানেন। thanks 2 heroes.
    Total Reply(0) Reply
  • Md. Shobuj Ali ২৬ জুন, ২০২১, ১২:৫৫ এএম says : 0
    ইনশাআল্লাহ ইসলামের ছায়ার নিচে সবাই আসবে আস্তে আস্তে
    Total Reply(0) Reply
  • AN Alamin Khan ২৬ জুন, ২০২১, ১২:৫৫ এএম says : 0
    এভাবে সকল মুসলিম ভাইয়েরা যদি ইহুদি খৃষ্টানদের পন্য সামগ্রিই বয়কট করে তাহলে তাদের আর এমন সাহস হবেনা।
    Total Reply(0) Reply
  • salman ২৮ জুন, ২০২১, ৫:০৮ এএম says : 0
    Alhamdulillah, Ma Sha Allah. Allah, tumi POGBA k aro onak Boro koro, tar Sonman aro Baryeea daw....ameen
    Total Reply(0) Reply
  • shishir ২৮ জুন, ২০২১, ১১:৩৪ এএম says : 0
    yes
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল কাপ

১৫ জুলাই, ২০২১
১৩ জুলাই, ২০২১
১৩ জুলাই, ২০২১

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ