Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ জুন, ২০২১, ১২:০২ এএম

তিন গুণ টিকা
ইনকিলাব ডেস্ক : তাইওয়ানে বরাদ্দের তিন গুণ বেশি ২৫ লাখ ডোজ মডার্নার কোভিড টিকা অনুদান পাঠিয়েছে যুক্তরাষ্ট্র। চীনের সাথে প্রতিদ্বন্দ্বিতার আবহে ‘টিকা কূটনীতির’ আওতায় যুক্তরাষ্ট্র এর আগে তাইওয়ানকে সাড়ে ৭ লাখ ডোজ টিকা দেয়ার কথা ঘোষণা করলেও শেষ মুহূর্তে বাইডেন প্রশাসন এই সংখ্যা বাড়িয়েছে। চীনা এয়ারলাইন্সের বোয়িং ৭৭৭ ফ্লাইটে টিকার এই চালান রোববার তাইওয়ানে পৌঁছেছে। তাইওয়ানের স্বাস্থ্য মন্ত্রী এবং সেখানকার শীর্ষ এক মার্কিন কর্মকর্তা বিমানবন্দরে এই টিকা সাদরে গ্রহণ করেছেন। সিএনএন।


পাঞ্জাবে সবুজ
ইনকিলাব ডেস্ক : ভারতের মধ্যপ্রদেশের পর এবার পাঞ্জাবে এক ব্যক্তির দেহে সবুজ ছত্রাকের সংক্রমণ ধরা পড়েছে। পাঞ্জাবের সরকারি হাসপাতালের ডিস্ট্রিক্ট এপিডেমিওলজিস্ট ডা. পরমবীর সিং এ খবর নিশ্চিত করেন। তিনি বলেন, আক্রান্ত ব্যক্তির বয়স ৬০ বছরের কাছাকাছি। তিনি কোভিড-১৯ এ আক্রান্ত হয়েছিলেন। আরও কয়েকজনের আক্রান্ত হওয়ার খবর পেয়েছি । কালো ছত্রাকে আক্রান্তদের মত সবুজ ছত্রাকে আক্রান্ত ব্যক্তির দেহেও একই ধরনের উপসর্গ দেখা যায় বলেও জানান এই চিকিৎসক। এএনআই।

 

অ্যাম্বুলেন্স চুরি
ইনকিলাব ডেস্ক : হাসপাতালের বাইরে থেকে একটি অ্যাম্বুলেন্স চুরির ঘটনা ঘটেছে শনিবার যুক্তরাষ্ট্রের ম্যানহাটনের একটি হাসপাতালের বাইরে। পুলিশ জানিয়েছে, চুরির পর সেই অ্যাম্বুলেন্সে করে ঘুরে বেড়ায় চোর! সূত্রগুলো জানিয়েছে, শনিবার স্থানীয় সময় বিকেল সাড়ে ৪টার দিকে ওই প্রাইভেট ইমার্জেন্সি গাড়িটি চুরি হয়। হেলস কিচেনের মাউন্ট সিনাই ওয়েস্ট থেকে এটি চুরি হয়। পরে ওই অ্যাম্বুলেন্সটি টাইমস স্কয়ারের কাছে পরিত্যক্ত অবস্থায় পাওয়া যায় বলে জানায় সূত্রগুলো। নিউইয়র্ক পোস্ট।


রিপোর্ট করায় মামলা
ইনকিলাব ডেস্ক : ভারতে অযোধ্যার জমি বিতর্ক নিয়ে রিপোর্ট করায় জেরার মুখে পড়তে হয়েছে এক সাংবাদিককে। ওই সাংবাদিক এবং বিজনৌর জেলার অপর দুই ব্যক্তির বিরুদ্ধে ভারতীয় দন্ডবিধির ১৫টি ধারা এবং তথ্যপ্রযুক্তি আইনের ৩টি ধারায় মামলা দায়ের করেছে পুলিশ। রামমন্দির ট্রাস্ট্রের সচিব এবং বিশ্ব হিন্দু পরিষদ নেতা চম্পত রাইয়ের ভাই সঞ্জয় বনসলের অভিযোগের ভিত্তিতে এই মামলাগুলো দায়ের হয়েছে। এফআইআর রিপোর্টে উল্লেখ থাকা ওই সাংবাদিকের নাম বিনীত নারাইন। অপর দুই ব্যক্তি হলেন অলকা লোহাতি এবং রজনীশ। এবিপি।


কুমিরের জন্মদিন
ইনকিলাব ডেস্ক : বিশ্বের সবচেয়ে বয়স্ক কুমির মুজার ৮৫তম জন্মদিন পালন করেছে সার্বিয়ার বেলগ্রেড চিড়িয়াখানা কর্তৃপক্ষ। বিশ্বের এই বয়স্ক কুমিরটি দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় (১৯৪১, ১৯৪৫) এবং ১৯৯৯ সালে ন্যাটোর নিক্ষিপ্ত বোমা হামলার শিকার হয়। যদিও গত বছর পর্যন্ত পৃথিবীর বয়স্ক কুমির বাস করার তালিকায় ছিল রাশিয়া। কিন্তু সেই কুমিরটি মারা যাওয়ায় মুজাই এখন পৃথিবীর সবচেয়ে বয়স্ক কুমির। ২০১২ সালে কুমিরটির সামনের এক পায়ের পাতায় ব্যথা দেখা দিলে এক্সরের মাধ্যমে দেখা যায় কুমিটির পায়ের একটি আঙুল ভেঙে গেছে। বিবিসি।


সমকামী সমাবেশ
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রে সমকামীদের সমর্থনে আয়োজিত একটি প্রাইড প্যারেডে ট্রাক হামলার ঘটনা ঘটেছে। এতে একজন নিহত ও একজন আহত হয়েছেন। শনিবার দক্ষিণ ফ্লোরিডায় এই হামলার ঘটনা ঘটে। খবরে বলা হয়, পুলিশ এরইমধ্যে ওই হামলাকারীকে গ্রেপ্তার করেছে। আটক করা হয়েছে ট্রাকটিকেও। স্থানীয় মেয়র ডিন ট্রানটেইলস মিয়ামি টেলিভিশন স্টেশন থেকে এ কথা জানিয়েছেন। এখনো হামলার পেছনে উদ্দেশ্য সম্পর্কে নিশ্চিত হওয়া যায়নি। তবে এটিকে সমকামীদের ওপর আঘাত হিসেবে আখ্যায়িত করেছেন মেয়র। এখনো হামলাকারীর পরিচয় প্রকাশ করা হয়নি। রয়টার্স।


নিষিদ্ধ করছে জার্মানি
ইনকিলাব ডেস্ক : ফিলিস্তিনের ইসলামি প্রতিরোধ আন্দোলন-হামাসের পতাকাকে নিষিদ্ধ ঘোষণা করতে যাচ্ছে জার্মান সরকার। দেশটির মহাজোট সরকারের সবকটি দল হামাসের বিরুদ্ধে ইহুদিবিদ্বেষের অভিযোগ তুলে এ ব্যাপারে সম্মতি দিয়েছে। রোববার বিষয়টি নিশ্চিত করে জার্মানির বেশ কিছু স্থানীয় গণমাধ্যম। এর আগে জার্মানির রাজনৈতিক দল ক্রিশ্চিয়ান ডেমোক্র্যাটিক ইউনিয়ন (সিডিইউ) হামাসের পতাকা নিষিদ্ধ করার দাবি জানিয়েছিল। ডয়চে ভেলে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
২৬ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ