Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ইস্টার্ন ব্যাংক, নভোএয়ার ও মাস্টারকার্ড নিয়ে এলো দেশের প্রথম এয়ারলাইন কো-ব্র্যান্ডেড প্রিপেইড কার্ড

প্রকাশের সময় : ২৩ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : দেশে প্রথমবারের মতো মাস্টারকার্ডের সহযোগিতায় এয়ারলাইন কো-ব্রান্ডেড প্রিপেইড কার্ড নিয়ে এলো ইস্টার্ন ব্যাংক ও নভোএয়ার। গতকাল নতুন এই কো-ব্র্যান্ডেড প্রিপেইড কার্ড চালু করেছে।
ইবিএল-নভোএয়ার কো-ব্র্যান্ডেড কার্ডটি ইএমভি চিপ প্রযুক্তিসমৃদ্ধ একটি ডুয়েল কারেন্সি প্রিপেইড কার্ড। এই কার্ড ব্যবহারকারীরা বিশ্বব্যাপী দ্রুত, সহজ ও নিরাপদ উপায়ে যে কোনো এটিএম নেটওয়ার্ক থেকে অর্থ উত্তোলনের সুযোগ পাবেন।
কো-ব্র্যান্ডেড এই প্রিপেইড কার্ডধারীরা নভোএয়ারের ‘স্মাইলস’ নামের রিওয়্যার্ডস পোর্টফোলিওর আওতায় ২০০ বোনাস মাইল পাবেন। পাশাপাশি এই কার্ড ব্যবহারকারীরা অগ্রাধিকারের ভিত্তিতে ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে নভোএয়ারের সেলস কাউন্টারে প্রায়োরিটি চেক-ইন, বোর্ডিং ও ব্যাগেজ ডেলিভারি, অতিরিক্ত পরিমাণে পণ্য পরিবহনে ছাড় এবং ভিআইপি কার সার্ভিসের ক্ষেত্রে বিশেষ সুবিধা উপভোগ করতে পারবেন।ইস্টার্ন ব্যাংক লিমিটেডের (ইবিএল) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) আলী রেজা ইফতেখার বলেন, আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি যে, নভোএয়ার ও মাস্টারকার্ডের সঙ্গে অংশীদারিত্বের মাধ্যমে বাজারে এই অসাধারণ সেবাটি চালু করা আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ এক পদক্ষেপ। এর ফলে কার্ডটির ব্যবহারকারীরা এখন থেকে সব সময়ই কোনোরকম বাড়তি ঝামেলা ছাড়াই বিমানে ভ্রমণ করতে পারবেন।
নভোএয়ারের ব্যবস্থাপনা পরিচালক মফিজুর রহমান বলেন, ২০১৩ সালে প্রতিষ্ঠার পর থেকেই নভোএয়ার বাংলাদেশের এভিয়েশন মার্কেটের অন্যতম পথপ্রদর্শক হিসেবে অগ্রণী ভূমিকা পালন করে আসছে। নভোএয়ার তাদের বিশ্বস্ত গ্রাহকদের কিছু অতিরিক্ত ও বিশেষ সুবিধা দিতে ‘স্মাইলস’ ফ্রিকোয়েন্ট ফ্লায়ারস প্রোগ্রাম চালু করে যা পরবর্তীতে বাংলাদেশের অন্য এয়ারলাইনের জন্য পথিকৃৎ হিসেবে কাজ করেছে। এই রয়্যালিটি প্রোগ্রামটিই সর্বপ্রথম দেশের গ্রাহকদের কাছে সর্বোচ্চ গ্রহণযোগ্যতা পায়, যা পরবর্তীতে শুধু ইন্ডাস্ট্রিতেই নয় বরং এয়ারলাইনসের কাছ থেকে গ্রাহকদের প্রত্যাশারও একটি মাপদÐ হিসেবে প্রতিষ্ঠিত হয়। এই কো-ব্রান্ডেড কার্ড চালু করার পর আবারও নভোএয়ার বাংলাদেশের এভিয়েশনের ক্ষেত্রে একটি দৃষ্টান্তমূলক ইতিহাস রচনা করেছে।
মাস্টারকার্ড বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার সৈয়দ মোহাম্মদ কামাল বলেন, ইবিএল ও নভোএয়ারের সঙ্গে আমাদের অংশীদারিত্বের মাধ্যমে এই কো-ব্র্যান্ডেড প্রিপেইড কার্ড চালু করতে পেরে আমরা খুবই আনন্দিত। আর এটি হলো বাংলাদেশে বিমান সেবার ক্ষেত্রে প্রথম কো-ব্র্যান্ডেড কার্ড, যেটি ব্যবহারে গ্রাহকরা ব্যতিক্রমী কিছু সুযোগ-সুবিধা উপভোগ করতে পারবেন। এই কো-ব্র্যান্ডেড কার্ড ব্যবহারে গ্রাহকেরা দারুণ এক অভিজ্ঞতা অর্জনের সুযোগ পাবেন। মাস্টারকার্ড সব সময়ই গ্রাহকদের জন্য বিশেষায়িত সুযোগ-সুবিধা সংবলিত নিত্যনতুন সেবা চালুর বিষয়ে জোর দিয়ে থাকে। সে অনুযায়ীই আমরা বিমানে ভ্রমণকারীদের জন্য নতুন এই কার্ড প্রচলনের গুরুত্বপূর্ণ উদ্যোগটি হাতে নিয়েছি।নভোএয়ারের ‘স্মাইলস’ নামের রিওয়্যার্ডস পোর্টফোলিওর আওতায় সুযোগ-সুবিধা দিন দিন বিস্তৃত হচ্ছে। সে আলোকে চালু করা এই কো-ব্র্যান্ডেড প্রিপেইড কার্ডটিও সম্মানিত যাত্রীদের জন্য বিভিন্ন ধরনের বিশেষায়িত সুযোগ-সুবিধা, ওয়ান-ওয়ে ফ্লাইটস, ট্রাভেল ডিলস ও প্যাকেজসমূহ ইত্যাদি অনায়াসে গ্রহণের সুযোগ এনে দিয়েছে। এর পাশাপাশি এই কার্ডধারীরা রিওয়ার্ড হিসেবে স্মাইলস মাইল পাবেন। ইবিএল ও মাস্টারকার্ডের সাথে অংশীদারিত্বের ফলে নভোএয়ারের বর্তমান স্মাইল কার্ডধারীরা এই নতুন কো-ব্র্যান্ডেড মাস্টারকার্ড প্রিপেইড কার্ড নেয়ার সুযোগ পাবেন।
‘স্মাইলস’ ফিক্রোয়েন্ট ফ্লায়ার্সগণ ইবিএলের যে কোনো শাখায় গিয়ে তাঁদের প্রিপেইড কার্ডে টাকা লোড করতে পারবেন; যাতে দেশে-বিদেশে কেনাকাটা এবং খাওয়া-দাওয়াসহ অন্যান্য বিল পরিশোধ করা যাবে। এই কো-ব্র্যান্ডেড প্রিপেইড কার্ডের মাধ্যমে তাঁরা খুব সহজে, নিরাপদে ও কার্যকরভাবে বিল পরিশোধ করতে পারবেন। এছাড়াও তাঁরা ভ্রমণ, খাওয়া-দাওয়া ও কেনাকাটার ক্ষেত্রে ১,৩০০টিরও বেশি পণ্য-সেবায় মূল্যছাড় পাবেন।
কো-ব্র্যান্ডেড প্রিপেইড কার্ডটির উদ্বোধনী অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ইস্টার্ন ব্যাংক লিমিটেডের (ইবিএল) অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক (এএমডি) হাসান ও. রশীদ ও কনজ্যুমার ব্যাংকিংয়ের প্রধান নাজিম আনোয়ার চৌধুরী; নভোএয়ারের মার্কেটিং ও সেলসের প্রধান সোহেল মাজিদ এবং মাস্টারকার্ড বাংলাদেশের ভাইস প্রেসিডেন্ট গীতাঙ্ক ডি. দত্ত।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইস্ট

৬ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ