Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

এবার মিশন ক্রাইস্টচার্চ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৬ জানুয়ারি, ২০২২, ১১:৫৬ পিএম

দুর্দান্ত এক জয়ের স্মৃতি নিয়ে মাউন্ট মঙ্গানুই ছেড়েছে বাংলাদেশ। এরই মধ্যে পৌঁছে গেছে পরের টেস্টের ভেন্যু ক্রাইস্টচার্চে। সেই ক্রাইস্টচার্চ, যেখানে ২০১৯ সালের মার্চে টেস্ট খেলতে নামার আগের দিন মসজিদে নামাজ পড়তে যাবার প্রাক্কালে ভয়াবহ এক সন্ত্রাসী হামলা থেকে অল্পের জন্য বেঁচে গিয়েছিলেন তামিম-মুশফিক-মাহমুদউল্লাহ-মুমিনুলরা। এখানেই ৯ জানুয়ারি শুরু হবে সিরিজের দ্বিতীয় টেস্ট।

২০১৯ সালের ১৬ মার্চ শুরু হওয়ার কথা ছিল সিরিজের তৃতীয় টেস্ট। এর আগের দিন জুম্মার নামাজের সময় মসজিদে হামালা চালায় এক সন্ত্রাসী। সেই ঘটনার পর এই প্রথম ক্রাইস্টচার্চে খেলবে বাংলাদেশ। সে লক্ষ্যে গতকাল স্থানীয় সময় বেলা একটায় ক্রাইস্টচার্চে পৌঁছেছে বাংলাদেশ দল। এই শহরের ভেন্যু হ্যাগলি ওভালে আগামীকালই অনুশীলন শুরু করবেন মুমিনুলরা। ক্রাইস্টচার্চ টেস্টেই এখন পাখির চোখ বাংলাদেশ দলের। আগের দিন ঐতিহাসিক জয়ের পরপরই অধিনায়ক মুমিনুল বলেছিলেন, তিনি দ্রুতই মাউন্ট মঙ্গানুইয়ের জয়টা ভুলে যেতে চান, ‘আজ (পরশু) আমি এই জয় (মাউন্ট মঙ্গানুই টেস্ট) ভুলে যেতে চাই। তাকাতে চাই ক্রাইস্টচার্চের পরের টেস্ট ম্যাচে।’
নিউজিল্যান্ডের অন্যান্য ভেন্যুর মতো ক্রাইস্টচার্চের হ্যাগলি ওভালে বাংলাদেশের অতীত রেকর্ড ভালো নয়। এই মাঠে বাংলাদেশ এখন পর্যন্ত একটি টেস্ট খেলে একটিতেই হেরেছে। ২০১৯ সালে যে টেস্ট এখানে খেলার কথা ছিল, সেটি তো মসজিদে হামলার কারণে বাতিলই হয়ে যায়। এই মাঠে নিউজিল্যান্ডের টেস্ট রেকর্ডও প্রতিপক্ষের মনে ভীতি জাগাতে বাধ্য। নিউজিল্যান্ড এই মাঠে আটটি টেস্ট খেলে সাতটিই জিতেছে, ড্র করেছে একটি। পাকিস্তানের বিপক্ষে সর্বশেষ টেস্ট ম্যাচটি তো ইনিংস ও ১৭৬ রানের বিশাল ব্যবধানে জিতেছে কিউইরা।
বাড়তি বাউন্স ও সবুজ ঘাসে মোড়ানো হ্যাগলি ওভালের উইকেট যে কিউইদের পক্ষেই কথা বলে, সেটি বোঝা যাচ্ছিল সাবেক ক্রিকেটার ক্রেগ ম্যাকমিলানের কথাতেই। মাউন্ট মঙ্গানুই টেস্ট শেষে নিউজিল্যান্ডের স্পার্ক স্পোর্টস টিভিতে তিনি বলছিলেন, ‘বে ওভালে নিউজিল্যান্ড তাদের প্রত্যাশামতো কন্ডিশন পায়নি। ক্রাইস্টচার্চে এমন হবে না। উইকেট নিশ্চয়ই সবুজ থাকবে। কিছুটা বাড়তি বাউন্সও নিশ্চয়ই থাকবে। আর নিউজিল্যান্ড ওই ভেন্যুতে খেলতেও পছন্দ করে। ক্রাইস্টচার্চে নিউজিল্যান্ডের কোনো টেস্ট হারার ঘটনা আমার মনে পড়ে না।’ তবে সেখানকার কন্ডিশন যে বাংলাদেশ দলের পেসাররাও উপভোগ করবেন, সেটিও মনে করিয়ে দিয়েছেন আরেক সাবেক কিউই মার্ক রিচার্ডসন, ‘তাসকিন-ইবাদতরা মাউন্ট মঙ্গানুইয়ে যা দেখিয়েছে, তাতে সবুজ ঘাসের উইকেট পেলে নিশ্চয় ওরাও উপভোগ করবে।’
ক্রাইস্টচার্চে নিউজিল্যান্ডের বিপক্ষে খেলা তিনটি ওয়ানডেতেও বাংলাদেশের জয় নেই। সর্বশেষ ২০২১ সালের মার্চে খেলা ওয়ানডে ম্যাচটিতে জয়ের খুব কাছে এসেও হেরে গিয়েছিল তামিম ইকবালের দল। নতুন ইতিহাস গড়ার স্বপ্ন চোখে নিয়ে আবার সেই মাঠে খেলতে ফিরেছে তারা। দ্বিতীয় টেস্টে হার এড়াতে পারলেই প্রথমবারের মতো নিউজিল্যান্ডে সিরিজ জিতবে বাংলাদেশ।
মাউন্ট মঙ্গানুই টেস্ট জিতে শুধু ব্যর্থতার বৃত্তই ভাঙেনি সফরকারীরা, থামিয়েছে নিউজিল্যান্ডের অজেয় যাত্রাও। দেশের মাটিতে টানা ১৭ ম্যাচ অপরাজিত থাকার পর প্রথম হারের তেতো স্বাদ পেয়েছে নিউজিল্যান্ড। একই সঙ্গে দেশের মাটিতে টানা আট সিরিজ জয়ী কিউইদের এই জয়যাত্রারও ইতি টেনে দিয়েছে বাংলাদেশ। ২০১৭ সালে তিন ম্যাচের সিরিজে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ১-০ ব্যবধানে হারের পর থেকে ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা ও বাংলাদেশের বিপক্ষে একটি করে সিরিজ জেতে নিউজিল্যান্ড। ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজকে হারায় দুবার করে। এর মাঝে আছে টেস্ট চ্যাম্পিয়নশিপ জয়ের গর্বও।
বিশ্বজয়ী দলটিকেই ৮ উইকেটে হারিয়ে ফুরফুরে মেজাজে ক্রাইস্টচার্চে পৌঁছেছে বাংলাদেশ। তিন সংস্করণ মিলিয়ে টানা ৩২ হারের পর নিউ জিল্যান্ডের মাটিতে জয়, স্বাভাবিকভাবেই মুমিনুল হকের দল এখন আত্মবিশ্বাসের তুঙ্গে। সিরিজ শুরুর আগে তাদের মানসিক দিকটা নিয়ে বেশি কাজ করেছিল বাংলাদেশ। দ্বিতীয় ম্যাচের আগে তাদের শারীরিক দিক বেশি গুরুত্ব পাচ্ছে। ট্রেনার নিক লি জানালেন, শেষ টেস্টের জন্য খেলোয়াড়দের তৈরির কাজ এর মধ্যেই শুরু হয়ে গেছে, ‘দল মাত্রই ক্রাইস্টচার্চে পৌঁছেছে। আগামী দুই দিন পরের টেস্ট ম্যাচের জন্য প্রস্তুতির প্রক্রিয়া চলবে। আজ (গতকাল) সকালে বিমানে ওঠার আগে ফাস্ট বোলাররা জিম করেছে। আগামীকাল (আজ) দেখব স্কোয়াডের বাকি সদস্যদের কীভাবে পরের ম্যাচের জন্য প্রস্তুত করা যায়। ম্যাচে সবার ভিন্ন ভিন্ন ভূমিকা থাকে, ভিন্ন ধরনের ফিজিক্যাল লোড নিতে হয়। তাই সবাই ভিন্ন অনুশীলন করে, কাল (আজ) হয়তো বেশি করবে। ম্যাচের আগের দিন ওদের জন্য ‘রিলাক্সিং ডে।’ টেস্টে হয়তো ওদের বেশি পরিশ্রম করতে হবে, কাল (আজ) হয়ত সেটা কাভার করবে। পরের দিনটা থাকবে ওদের শরীরকে টেস্ট ম্যাচের জন্য প্রস্তুত করতে।’



 

Show all comments
  • Abdus Salam ৭ জানুয়ারি, ২০২২, ১০:৪৭ পিএম says : 0
    ভাল
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মিশন ক্রাইস্টচার্চ

৬ জানুয়ারি, ২০২২
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ