Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ জুন, ২০২১, ১২:০২ এএম

ম্যাখোঁকে প্রশ্ন
ইনকিলাব ডেস্ক : ‘মিঃ প্রেসিডেন্ট! নাগরিকের চড় খাবার পরে এখন কেমন আছেন?’- ফরাসী প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁকে এমন প্রশ্ন করে হতবাক ও বিব্রত করে দিয়েছে দেশটির একটি স্কুলের এক শিশু শিক্ষার্থী। ফরাসি সংবাদপত্র লে ফিগারো জানিয়েছে, ফরাসী প্রেসিডেন্ট একটি স্কুল পরিদর্শন করার সময় নিষ্পাপ ভঙ্গিতে এই প্রশ্ন করে ম্যাখোঁকে মানুষের সামনে বিব্রত করে দিয়েছে এক শিশু। প্রতিবেদনে বলা হয়েছে, এক শিক্ষার্থী টেলিভিশন ক্যামেরার সামনে দাঁড়িয়ে আঙুল তুলে ম্যাখোঁকে জিজ্ঞেস করে বসে, ‘চড় খাওয়ার পর আপনি কি এখন ঠিক আছেন?’ ইনডিপেনডেন্ট।


বেলজিয়ামে নিহত ৫
ইনকিলাব ডেস্ক : বেলজিয়ামের একটি স্কুলের একপাশ ধসে ৫ নির্মাণ শ্রমিক নিহত হয়েছেন। শনিবার অ্যান্তওয়ার্প শহরে এ দুর্ঘটনায় আহত হন আরও ৯ জন। ব্রাসেলস টাইমস-এর প্রতিবেদনে বলা হয়েছে, আগামী এক সেপ্টেম্বর প্রাইমারি স্কুলটিতে নতুন শিক্ষার্থীদের বরণ করে নিতে কাজ চলছিল। বেঁধে দেওয়া সময়ের মধ্যেই কাজ বুঝিয়ে দেওয়ার কথা শ্রমিকদের। কিন্তু হঠাৎ করেই ভবনের একটি পাশ ধসে পড়ে। চাপা পড়ে প্রাণ হারান পাঁচ জন। আহতদের বের করে স্থানীয় হাসপাতালে নেওয়া হয়। তাদের অবস্থা গুরুতর নয় বলে নিশ্চিত করেছে বেলজিয়ামের দমকল বিভাগ। রয়টার্স।


শোকাচ্ছন্ন বাইডেন
ইনকিলাব ডেস্ক : প্রিয় চ্যাম্প-কে হারিয়ে শোকাচ্ছন্ন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। শনিবার বাইডেন এবং ফার্স্ট লেডি জিল বাইডেন সামাজিক যোগাযোগ মাধ্যমে জার্মান শেফার্ড জাতের কুকুরটির মৃত্যুর খবর জানান। কুকুরের প্রতি বাইডেন দম্পতির বিশেষ দুর্বলতা অনেক আগে থেকেই। মার্কিন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেওয়ার পর দুইটি কুকুর নিয়ে হোয়াইট হাউসে উঠেন। শেফার্ড জাতের একটির কুকুরের নাম ‘মেজর’ অন্যটি ছিলো চ্যাম্প। সেই চ্যাম্পের মৃত্যুর খবর নিজেই জানান বাইডেন। সিএনএন।


ইবোলামুক্ত গিনি
ইনকিলাব ডেস্ক : করোনা সংক্রমণের মধ্যে সুখবর দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা-ডব্লিউএইচও। পশ্চিম আফ্রিকার দেশ গিনি প্রাণঘাতী ইবোলা ভাইরাস মুক্ত হয়েছে। শনিবার গিনির স্বাস্থ্য মন্ত্রণালয়ও বিষয়টি নিশ্চিত করেছে। গত ফেব্রুয়ারিতেই ইবোলায় ভাইরাসে আক্রান্ত হয়ে ১২ জনের মৃত্যু হয়। সংক্রমণ আশঙ্কাজনকভাবে ছড়িয়ে পড়ার ধারণা করে বিশেষজ্ঞরা। এর মধ্যেই দেশটিকে ইবোলা ভাইরাস মুক্ত ঘোষণা করা হলো। ২০১৪ থেকে ২০১৬ সাল পর্যন্ত পশ্চিম আফ্রিকায় ইবোলা মহামারিতে ১১ হাজারের বেশি মানুষ মারা যান। এ ভাইরাসের সূত্রপাত হয় গিনি থেকে। বিবিসি।


ফ্লোরিডায় হতাহত ২
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় এলজিবিটিকিউ সম্প্রদায়ের ‘গৌরব পদযাত্রা’ দেখতে জড়ো হওয়ার লোকজনের ভিড়ের মধ্যে একটি পিকআপ ট্রাক ঢুকে পড়ার ঘটনায় একজন নিহত ও অপর একজন আহত হয়েছেন। শনিবার ফ্লোরিডা রাজ্যের দক্ষিণাঞ্চলীয় শহর ফোর্ট লডারডেলে এ ঘটনা ঘটেছে । লোকজনকে চাপা দেওয়ার এ ঘটনার জন্য দায়ী ট্রাক চালককে পুলিশ গ্রেফতার করেছে বলে জানিয়েছেন শহরটির মেয়র ডিন ট্রানট্যালিস। চালকের উদ্দেশ্য জানা যায়নি বলে জানিয়েছে পুলিশ, কিন্তু ট্রানট্যালিস ঘটনাটিকে এলজিবিটিকিউ সম্প্রদায়ের ওপর ইচ্ছাকৃত আক্রমণ বলে বর্ণনা করেছেন। ডব্লিউএসভিএন।


নেপালে নিহত ১৬
ইনকিলাব ডেস্ক : নেপালে ভারী বৃষ্টি থেকে সৃষ্ট বন্যা ও ভুমিধসে এক সপ্তাহে নেপালে ১৬ জনের মৃত্যু হয়েছে। এদের মধ্যে ৩ জন বিদেশি নাগরিকও রয়েছেন। নিখোঁজ রয়েছেন ২২ জন। বিষয়টি নিশ্চিত করেছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জনকরাজ দহল বলেন, আমরা পর্যবেক্ষণ করছি। বিভিন্ন অবকাঠামো ও স্থাপনার ক্ষতির রিপোর্ট আমরা পেয়েছি। তবে সরকার এই মুহূর্তে অনুসন্ধান, উদ্ধার, এবং ত্রাণসামগ্রী সরবরাহের দিকে মনোযোগ দিচ্ছে। মন্ত্রণালয়ের হিসেব অনুযায়ী, সিন্ধুপালচক ও মানাং সবচাইতে ক্ষতিগ্রস্ত এলাকা। এএফপি।


দুবাইয়ে শিথিল
ইনকিলাব ডেস্ক : দুবাইয়ে বসবাসরত অন্য দেশের নাগরিকদের জন্য প্রবেশের নিষেধাজ্ঞা শিথিল করেছে। রোববার দ্য গালফ নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে, শুধুমাত্র সংযুক্ত আরব আমিরাত অনুমোদিত কোভিড-১৯ ভ্যাকসিনের দুটি ডোজ গ্রহণ করা থাকলেই দুবাইতে প্রবেশ করা যাবে। শেখ মনসুর বিন মোহাম্মদ বিন রশিদ আল মাকতুমের নেতৃত্বে দুবাইয়ের দুর্যোগ ব্যবস্থাপনা কমিটি এই সিদ্ধান্ত গ্রহণ করে। প্রতিবেদনে বলা হয়েছে, দক্ষিণ আফ্রিকা, নাইজেরিয়া এবং ভারত থেকে আগত ব্যক্তিরা এই সিদ্ধান্তের আওতাভুক্ত। গালফ নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
২৬ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ