Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

দক্ষিণাঞ্চলের ৬ জেলার ১৭৩ ইউপি নির্বাচনে ২৬ চেয়ারম্যান ও ৩১ সদস্য ভোটের আগেই নির্বাচিত

করোনার তৃতীয় ঢেউ দরজায় কড়া নাড়ার মধ্যে ভোট গ্রহণ পেছানো যেত

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ১৪ জুন, ২০২১, ১:৫৮ পিএম

দক্ষিণাঞ্চলের ৬ জেলার ১৭৩ ইউনিয়ন পরিষদের নির্বাচনে ইতোমধ্যে ২৬টিতেই বিনা প্রতিদ্বন্ধিতায় চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন সরকারী দলের প্রার্থীরা। একই সাথে ৩১জন সদস্য প্রার্থীও ভোটের আগেই নির্বাচিত হবার সৌভাগ্য (?) অর্জন করেছেন। যারমধ্যে বরিশালেই ১৫জন ও ভোলাতে ৬জন ছাড়াও বরগুনায় ৪ পটুয়াখালীতে ৩, ঝালকাঠীতে ২ ও পিরোজপুরে একজন রয়েছেন। ২১ জুন দক্ষিণাঞ্চলের ৬টি জেলার ৪২টি উপজেলার ৩৩টিতে উল্লেখিত ১৭৩টি ইউনিয়ন পরিষদের নির্বাচনে ২৮ লাখ ৯৮ হাজার ৮৬৯ জন ভোটারের মধ্যে নারী ১৪ লাখ ৩০ হাজার ২৫ জন।

একইসাথে ঝালকাঠী পৌরসভার নির্বাচনে মেয়র পদে ৩ জন ও ৩টি সংরক্ষিত ৩ নারী কাউন্সিল পদে ১৬ জন প্রতিদন্ধীতা করছেন। তবে এ শহরে সাধারন কাউন্সিলর পদে ৩১ জন প্রতিদন্ধীতা করলেও ৩টি ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থীরা ইতোমধ্যে বিনা প্রতিদন্ধীতায় নির্বাচিত হয়েছেন।
আষাঢ়ের শুরুতে ভরা বর্ষায় করোনা মহামারির তৃতীয় ঢেউ দক্ষিণাঞ্চলের দড়জায় কড়া নাড়ছে। সে ঝুকির মধ্যেই দক্ষিণাঞ্চলের মোট ১ হাজার ৬৩৩টি কেন্দ্রে এসব ইউনিয়ন পরিষদের ভোট গ্রহনের লক্ষে নির্বাচন কমিশন তার প্রস্তুতির কথা জানিয়েছে। ইতোমধ্যে খোদ প্রধান নির্বাচন কমিশনার বরিশাল সফর করে ‘সুষ্ঠু ভোট গ্রহনে কমিশনের অঙ্গিকার’এর কথা পুণর্ব্যক্ত করেছেন। ‘নির্বাচনে করোনা সংক্রমন বৃদ্ধি পায়না’ বলে দাবী করে তিনি সুষ্ঠু ভোট গ্রহনে সর্বাত্মক পদক্ষেপ গ্রহনে সরকারী কর্মকর্তাদের দিক নির্দেশনাও দিয়ে গেছেন।

এদিকে আসন্ন এ নির্বাচনে বরিশালের গৌরনদী উপজেলার যে ৭টি ইউনিয়ন পরিষদে নিবাচন অনুষ্ঠিত হচ্ছে তার ৬টিতে এবং ভোলার চরফ্যাশনের ৫টি ইউনিয়ন পরিষদের সবগুলোতেই চেয়ারম্যান পদে সরকারী দলের প্রার্থীরা বিনা প্রতিদন্ধীতায় নির্বাচিত হয়েছেন। এছাড়া বরিশালের বাকেরগঞ্জের ১১টি ইউনিয়নের ১টি, বানরীপাড়ার ৭টির মধ্যে ৫টি, উজিরপুরের ৫টির মধ্যে ১টি ও মুলাদীর ৬টির মধ্যে একটিতে চেয়ারম্যান পদে সরকারী দলের প্রার্থীরা ভোটের আগেই নির্বাচিত হয়েছেন।
এছাড়া পটুয়াখালীর বাউফল উপজেলার দুটি, ঝলকাঠী সদর, নলছিটি ও রাজাপুরের ১টি করে ইউনিয়নের চেয়ারম্যান প্রার্থীরা বিনা প্রতিদন্ধীতায় নির্বচিত হয়েছেন। এমনকি ভোলার বোরহানউদ্দিনের ২টির মধ্যে একটি ইউপি চেয়ারম্যান পদেও ভোটের আগে বিনা প্রতিদন্ধীতায় নির্বাচিত হয়েছেন সরকারী দলের একমাত্র প্রাার্থী। এছাড়া পিরোজপুরের ভান্ডারিয়া উপজেলার যে ৫টি ইউনিয়নে নির্বাচন অনুষ্ঠানের কথা, সেখানেরও ১টিতে ভোটের আগেই নির্বাচিত হয়েছেন একজন।
দক্ষিণাঞ্চলে এবার যে ১৭৩ ইউপিতে নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে, সেখানে বরিশালের ১০টির মধ্যে ৯টি উপজেলার ৫০টিতে, পটুয়াখালীর ৭টির মধ্যে ৪টি উপজেলার ১৯টিতে, পিরোজপুরের ৭টি উপজেলার ৩২টিতে, ঝালকাঠীর ৪টি উপজেলার ৩১টিতে, ভোলার ৭ উপজেলার ৪টির ১২টি ইউপিতে এবং বরগুনার ৫টি উপজেলার ২৯টিতে নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।

গত এপ্রিলে যখন দেশব্যাপী করোনা মহামারীর দ্বিতীয় ঢেউ শুরু হয়, তখন এসব ইউপি’র নির্বাচন স্থগিত হলেও নির্বাচন কমিশন থেকে পুনরায় ভোট গ্রহনের সিদ্ধান্তকে স্বাস্থ্য বিশেষজ্ঞগন খুব ভালবাবে নিচ্ছেন না। নাম প্রকাশে নিচ্ছুক একাধীক বিশেষজ্ঞ চিকিৎসক ‘এজন্য আরো কিছুদিন অপেক্ষা করা যেত’ বলে মত প্রকাশ করেছেন। তদের মতে, ‘যেখানে সাধারন মানুষকে মাস্ক পড়া ও সামাজিক দুরত্ব বজায় রাখার তাগিদ দিয়েও তা অনুসরন করান যাচ্ছে না, সেখানে স্থানীয় সরকার পরিষদের নির্বাচনী ডামাডোলে কে কতখানি স্বাস্থ্যবিধি মানবেন, তা আর বলার অপেক্ষা রাখে না’।

ইতোমধ্যে দক্ষিণাঞ্চলের গ্রামেগঞ্জ নির্বাচনী ডামাডোলে সরগরম হয়ে উঠেছে। আসন্ন এ ইউপি নির্বাচনকে কেন্দ্র করে প্রচারনার ব্যস্ততায় চাপা পড়ে গেছে করোনা মহামারির আতংকও। তবে থেমে নেই করোনার সংক্রমন। ইতোমধ্যে দক্ষিণাঞ্চলে করোনা সংক্রমনের সংখ্যা সরকারী হিসেবেই ১৬ হাজার ছুতে চলেছে। মৃত্যুর সংখ্যাও ৩শর কাছে। এমনকি চলতি মাসের প্রথম ১৪ দিনে সংক্রমনের সংখ্যা গত মাসের একই সময়ের চেয়ে বেশী বলেও জানা গেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউপি নির্বাচন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ