Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ জুন, ২০২১, ১২:০৪ এএম

মিয়ানমারে নিহত ১২
ইনকিলাব ডেস্ক : মিয়ানমারের দ্বিতীয় বৃহত্তর শহর মান্দালেতে সামরিক বিমান বিধ্বস্ত হয়েছে বলে গতকাল বৃহস্পতিবার দেশটির ফায়ার সার্ভিস জানিয়েছে। সেনাবাহিনী নিয়ন্ত্রিত মাইওয়াদি টেলিভিশনের তথ্য অনুযায়ী, বিমানটি রাজধানী নেপিডো থেকে পাইন ওলুইন শহরের দিকে যাচ্ছিল। পথে মান্দালয়ে একটি স্টিল প্ল্যান্টের ৩০০ মিটার দূরে তা বিধ্বস্ত হয়। এটিতে ছয়জন সামরিক কর্মকর্তা ছিলেন। দুর্ঘটনার পর বিমানটির পাইলট ও একজন যাত্রী বেঁচে আছেন। রয়টার্স।


দ.কোরিয়ায় নিহত ৯
ইনকিলাব ডেস্ক : দক্ষিণ কোরিয়ার দক্ষিণাঞ্চলীয় শহর গুয়াংজুতে একটি যাত্রীবাহী বাসের ওপর বহুতল ভবন ধসে পড়ে অন্তত ৯ জন নিহত হয়েছেন। বৃহস্পতিবার এ ঘটনায় আরও অন্তত আটজন আহত হয়েছেন বলে এক প্রতিবেদনে জানিয়েছে বিবিসি। জাতীয় অগ্নিনির্বাপক সংস্থা বলছে, ১৭ জন যাত্রী ছিলেন বাসে। রাস্তায় থেমে থাকার সময় ওই দুর্ঘটনা ঘটেছে। দুর্ঘটনার পরপরই উদ্ধার তৎপরতা শুরু হয়েছে। কেউ হয়তো ভবনটির নিচে আটকা পড়ে থাকতে পারেন বলে ধারণা করা হচ্ছে। বিবিসি।


মুম্বাইয়ে নিহত ১১
ইনকিলাব ডেস্ক : ভারতের মুম্বাইয়ে আবাসিক ভবন ধসে অন্তত ১১ জন নিহত হয়েছে। বুধবারের এ দুর্ঘটনায় এখন পর্যন্ত ১৮ জন আহতের খবর পাওয়া গেছে। মালাদ এলাকার আবাসিক ভবনটি ধসে পড়লে ওই এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে। খবর পেয়ে উদ্ধারকারী দল ঘটনাস্থলে ছুটে আসে। এখন পর্যন্ত ধ্বংসস্ত‚পের নিচ থেকে ১১ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। আরও বেশ কয়েকজন সেখানে চাপা পড়ে আছে বলে ধারণা উদ্ধারকারীদের। হিন্দুস্তান টাইমস।


দিল্লিতে ৪৪ ডিগ্রি
ইনকিলাব ডেস্ক : রেকর্ড তাপমাত্রায় পুড়ছে ভারতের রাজধানী নয়াদিল্লি। বুধবার সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড গড়েছে এই শহর। এদিন এখানে সর্বোচ্চ ৪৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এমনকি বাতাসে ছিল প্রচুর ধূলিকণা। রাজস্থান থেকে প্রবাহিত ধূলোবালি মিশ্রিত বাতাসের কারণে দিল্লির বাতাসের গুণগত মানের অবনতি হয়েছে। দিল্লির বর্তমান অবস্থানকে নাজুক ক্যাটাগরি বা ‘পুওর ক্যাটেগরি’ বলে উল্লেখ করেছে ভারতের আবহাওয়া অধিদপ্তর। কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ বোর্ডের তথ্য অনুসারে বুধবারে ২৪ ঘন্টায় গড়ে বাতাসের গুণগত মানের স‚চক ছিল ৩০৫। পিটিআই।


এন্টিবডি শনাক্ত
ইনকিলাব ডেস্ক : ইংল্যান্ডের প্রাপ্তবয়স্ক প্রতি ১০ জনের মধ্যে ৮ জনেরই করোনাভাইরাসের বিরুদ্ধে প্রতিরোধ ক্ষমতা রয়েছে। দেশটির সরকারের তথ্যানুযায়ী, ভ্যাকসিন থেকে এবং পূর্বে কোভিডে আক্রান্ত হওয়ার মাধ্যমে এই প্রতিরোধ ক্ষমতা অর্জন করেছে দেশটির নাগরিকরা। ইংল্যান্ডের জাতীয় পরিসংখ্যান দপ্তর থেকে রক্ত পরীক্ষার তথ্য পর্যালোচনা করা জানা গেছে, দেশের ৮০.৩ শতাংশ প্রাপ্তবয়স্কের দেহেই কোভিডের বিরুদ্ধে কার্যকরি এন্টিবডি রয়েছে। এর আগে এপ্রিলে এই হার ৭৬ শতাংশ বলে জানানো হয়েছিল। ডেইলি মেইল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
২৬ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ