Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

টিকটক, উইচ্যাট নিষিদ্ধে ট্রাম্পের আদেশ প্রত্যাহার বাইডেনের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ জুন, ২০২১, ৫:০২ পিএম

যুক্তরাষ্ট্রে টিকটক এবং উইচ্যাট বন্ধ করতে চেয়েছিলেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। কিন্তু তার সে নির্দেশনা প্রত্যাহার করেছেন বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন। এটি অবশ্য আগেই আদালতের নির্দেশনায় স্থগিত অবস্থায় ছিল। এবার পাকাপাকিভাবে নিষিদ্ধ হওয়ার হাত থেকে রেহাই পেল প্রতিষ্ঠান দুটি।

চীনের প্রযুক্তি প্রতিষ্ঠান বাইটড্যান্সের মালিকানাধীন ভিডিও শেয়ারিং অ্যাপ টিকটক ও চীনের সামাজিক যোগাযোগের মাধ্যম উইচ্যাট নিষিদ্ধ করতে একটি আদেশ দিয়েছিলেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। কিন্তু বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন এক নির্বাহী আদেশের মাধ্যমে ট্রাম্পের ওই সিদ্ধান্ত বাতিল করে দিয়েছেন। বাইডেন বুধবার বেশ কিছু নির্বাহী আদেশ দিয়ে ট্রাম্পের বেশ কিছু আদেশ বাতিল করে দেন। এর মধ্যে অন্যতম ছিল এই দুটি অ্যাপের ওপর নিষেধাজ্ঞা আরোপের সিদ্ধান্ত। টিকটক ও উইচ্যাটের ওপর নিষেধাজ্ঞা আরোপে ট্রাম্প যে আদেশ দিয়েছিলেন তা বেশ কিছু আইনি বাধার মুখে পড়েছিল। ফলে এই সিদ্ধান্ত কার্যকরের সম্ভাবনা একেবারেই ছিল না। বাইডেন এই অবস্থান থেকে সরে এসেছেন। যুক্তরাষ্ট্রের বাণিজ্য দপ্তর এখন এই অ্যাপ দুটি পরখ করে দেখবে। এতে কোনো নিরাপত্তা ঘাটতি রয়েছে কি না, সেটা খতিয়ে দেখবে এই দপ্তর।

এ প্রসঙ্গে বাইডেন বলেন, নথিপত্রের ভিত্তিতে সিদ্ধান্ত নেয়া হবে, এটি যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তার জন্য হুমকি কি না। এ ছাড়া বাইডেন স্বীকার করেছেন, এই অ্যাপগুলো যুক্তরাষ্ট্রের নাগরিকদের তথ্য সংগ্রহ করছে। টিকটক কর্তৃপক্ষ এই বিষয়ে এখনো কোনো মন্তব্য করেনি। যুক্তরাষ্ট্রের প্রায় ৮ কোটি নাগরিক প্রতি মাসে এই অ্যাপটি ব্যবহার করে থাকে।

মার্কিন সরকারের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন আমেরিকান সিভিল লিবার্টিজ ইউনিয়ন (এসিএলইউ)। এসিএলইউ-এর জ্যেষ্ঠ আইনজীবী অ্যাশলে গর্স্কি বলেন, ট্রাম্পের যেকোনো নির্বাহী আদেশ বাতিলের ক্ষমতা বাইডেনের রয়েছে। ট্রাম্প যে আদেশ দিয়েছিলেন তার মধ্য দিয়ে ‘ফার্স্ট অ্যামেন্ডমেন্ট রাইটস’ লঙ্ঘন করা হয়েছিল। সূত্র: রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাইডেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ