Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ জুন, ২০২১, ১২:০২ এএম

১২০০ গোলা
ইনকিলাব ডেস্ক : গাজায় টানা ১১ দিনের আগ্রাসনে নিক্ষিপ্ত ১২ শ’ অবিস্ফোরিত ইসরাইলি ক্ষেপণাস্ত্র, ট্যাংক ও কামানের গোলা ধ্বংস করেছে গাজা কর্তৃপক্ষ। গাজার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের আওতায় কাজ করা বিস্ফোরক বিশেষজ্ঞ ইঞ্জিনিয়ার মোহাম্মদ মিকাদ বলেন, ‘১১ দিনে গাজার বিভিন্ন অঞ্চলে ইসরাইলের ভারী গোলাবর্ষণের পর যেসব অবিস্ফোরিত গোলা রয়ে গেছে তা নিষ্ক্রিয় করতে বিস্ফোরক বিশেষজ্ঞ ইঞ্জিনিয়ারদের বিভিন্ন দল কাজ করে যাচ্ছেন। আনাদোলু এজেন্সি।


হ্যারিসের বিমান
ইনকিলাব ডেস্ক : মার্কিন ভাইস প্রেসিডেন্ট হিসেবে প্রথম বিদেশ যাত্রার সময় বাধার মুখে পড়েছেন কমলা হ্যারিস। রবিবার গুয়েতামালার উদ্দেশে রওনা দেওয়ার পর যান্ত্রিক ত্রুটির কারণে অবতরণে বাধ্য হয় তাকে বহনকারী বিমানটি। পরে অবশ্য অন্য একটি বিমানে নিরাপদে গুয়েতেমালা পৌঁছান। তার মুখপাত্র দাবি করেছেন বিমান বদল করতে হলেও যাত্রায় খুব বেশি বিলম্ব হয়নি হ্যারিসের। উড্ডয়নের কিছুক্ষণ পরই ওয়াশিংটনের জয়েন্ট বেস অ্যান্ড্রুস-এ ফিরে আসে কমলা হ্যারিসকে বহনকারী বিমান। সেখানে তিনি সাংবাদিকদের বলেন, ‘ভালো আছি, ভালো আছি। সামান্য প্রার্থনা করেছি, কিন্তু ভালো আছি।’ সিএনএন।

 

অভিযোগ নেতানিয়াহুর
ইনকিলাব ডেস্ক : কোনও ধরনের উস্কানি দেওয়ার অভিযোগ প্রত্যাখ্যান করেছেন ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। তাকে ক্ষমতা থেকে সরাতে নতুন গঠিত জোটের বিরুদ্ধে নির্বাচনে জালিয়াতির অভিযোগ এনেছেন তিনি। নেতানিয়াহু বলেন, এই জোট হলো গণতন্ত্রের ইতিহাসে সবচেয়ে বড় নির্বাচন জালিয়াতির ফলাফল। টানা ১২ বছর ধরে ইসরাইলের প্রধানমন্ত্রী রয়েছেন বেনিয়ামিন নেতানিয়াহু। তবে এবার তাকে ক্ষমতা থেকে সরাতে জোটবদ্ধ হয়েছে দেশটির আটটি ভিন্ন দর্শনের রাজনৈতিক দল। নিজেদের মধ্যে মতবিরোধ থাকলেও নেতানিয়াহুকে হটাতেই জোটবদ্ধ হয়েছে তারা। আল-জাজিরা।


উদ্বেগ থাইল্যান্ডের
ইনকিলাব ডেস্ক : মিয়ানমারের বিভিন্ন অঞ্চলে রক্তক্ষয়ী সহিংসতায় উদ্বেগ প্রকাশ করার পাশাপাশি ফেব্রুয়ারির অভ্যুত্থানের পর থেকে চলমান টালমাটাল অবস্থার অবসানে সামরিক সরকারের সঙ্গে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর নেতারা যেসব পদক্ষেপের ব্যাপারে একমত হয়েছিলেন, সেগুলোর দ্রুত বাস্তবায়ন দেখতে চেয়েছে থাইল্যান্ড। রোববার দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় এসব বলেছে, এপ্রিলে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর জোট আসিয়ানের নেতারা জাকার্তায় মিলিত হয়ে মিয়ানমারের সঙ্কট নিরসনে সহিংসতা বন্ধ, রাজনৈতিক সংলাপসহ ৫টি পয়েন্টে একমত হলেও ওই সম্মেলনের পর থেকে সরকারকে এ ব্যাপারে মনোযোগ দিতে দেখা যায়নি। রয়টার্স।


বেলফাস্টের আহবান
ইনকিলাব ডেস্ক : ইহুদিবাদী ইসরাইলের রাষ্ট্রদূত বহিষ্কার করতে ব্রিটেন এবং উত্তর আয়ারল্যান্ডের প্রতি আহবান জানিয়েছে বেলফাস্ট সিটি কাউন্সিল। ফিলিস্তিনের ওপর ইসরাইলের মানবতাবিরোধী অপরাধের জন্য এই পদক্ষেপ গ্রহণের আহবান জানানো হয়েছে। সম্প্রতি ইসরাইল অবরুদ্ধ গাজা উপত্যকায় বর্বর আগ্রাসন চালিয়েছে। এতে ২৬০ ফিলিস্তিনি শহীদ এবং ১,৯৪৮ জন আহত হয়েছেন। এছাড়া, এক হাজারের বেশি ঘরবাড়ি ধ্বংস হয়েছে। ইরনা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
২৬ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ