Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আমিরাতে মধ্যবিরতিতে কাজ করালে ৫০ হাজার দিরহাম জরিমানা

ছালাহউদ্দিন, আরব আমিরাত থেকে : | প্রকাশের সময় : ৭ জুন, ২০২১, ১২:০১ এএম

আরব আমিরাতে প্রচন্ড তাপদাহের কারণে দেশটিতে কর্মরত শ্রমিকদের জন্য আগামী ১৫ জুন থেকে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত তিন মাসের গ্রীষ্মকালীন সময়ে মধ্যাহ্ন কর্মবিরতি আইন করেছে আমিরাত সরকার। এ ব্যাপারে খালিজ টাইমস দেশটির মানবসম্পদ মন্ত্রণালয়ের দেয়া এক বিবৃতির উদ্ধৃতি দিয়ে জানায়, এ তিন মাস আমিরাতের স্থানীয় সময় দুপুর সাড়ে ১২টা থেকে বিকাল ৩টা পর্যন্ত বাইরে কোন কাজ করা যাবে না। বিশেষ করে নির্মাণ শ্রমিক বা অফিসের বাইরে কাজ করার ব্যাপারে এ নিষেধাজ্ঞা কার্যকর থাকবে। পাশাপাশি গ্রীষ্মকালীন মধ্যাহ্ন কর্মবিরতির কারণে শ্রমিকদের কর্মঘণ্টা কমে এলেও বেতন কাটা যাবে না। বরং পূর্ব নির্ধারিত মাসিক বেতনই সম্পূর্ণ পরিশোধ করতে হবে।
এ আইন অমান্য করে নিষেধাজ্ঞার নির্ধারিত ওই সময়ে কোন শ্রমিককে দিয়ে কাজ করালে আর তা হাতেনাতে ধরতে পারলে ৫০ হাজার দিরহাম জরিমানা (যা বাংলাদেশি মুদ্রায় ১১ লাখ ৭৫ হাজার টাকা) গুনতে হবে ওই কোম্পানী বা প্রতিষ্ঠানকে। পাশাপাশি শ্রমিকের জন্যও রাখা হয়েছে ৫ হাজার দিরহাম জরিমানার বিধান।
প্রসঙ্গত উল্লেখ্য, চলতি জুন মাস থেকে দেশটিতে ৪০ থেকে ৪৮/৫০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রা ওঠানামা করছে। ফলে প্রচন্ড তাপদাহের কারণে শ্রমিকদের স্বাস্থ্যঝুঁকি হতে পারে, এ আশঙ্কা থেকে শ্রমিকদের নিরাপত্তায় এ আইন কার্যকর করা হয়েছে বলে জানায় দেশটির মানবসম্পদ মন্ত্রণালয়। দেশটিতে বিভিন্ন পেশায় কর্মরত রয়েছেন প্রায় ৮ লাখ বাংলাদেশি।

প্রবাস জীবন বিভাগে সংবাদ পাঠানোর ঠিকানা
[email protected]



 

Show all comments
  • murad ৯ জুন, ২০২১, ৪:১১ পিএম says : 0
    nice news
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আরব আমিরাত

২৯ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ