Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ জুন, ২০২১, ১২:০২ এএম

দুই পুলিশ খুন
ইনকিলাব ডেস্ক : মোটরসাইকেল নিয়ে বৃহস্পতিবার গভীর রাতে নিয়মিত টহলে বের হয়েছিলেন দুই পুলিশ। কিন্তু আর বাড়ি ফেরা হয়নি তাদের। দুর্বৃত্তের গুলিতে বেঘোরে প্রাণ গেল তাদের। পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে এ ঘটনা ঘটে। পুলিশ জানায়, নিয়মিত টহলে বের হয়ে রাজধানীর শামস কলোনি এলাকায় কনস্টেবল ইশতিয়াক রাজা এবং বশির সাহ সন্দ্রাসীর গুলিতে মারা গেছেন। সিনিয়র পুলিশ সুপার মোস্তফা তানভীর স্থানীয় সংবাদমাধ্যমকে বলেছেন, পুলিশ অপরাধের স্থানটি খতিয়ে দেখছে এবং খুনিদের খুঁজে বের করতে সর্বাত্মক চেষ্টা চালাচ্ছে। ডন।


এবার ভারতেও
ইনকিলাব ডেস্ক : এবার রাশিয়ার স্পুটনিক ফাইভ-এর টিকার উৎপাদন শুরু হবে ভারতেও। শনিবার রাশিয়ায় নিযুক্ত ভারতের রাষ্ট্রদ‚ত ডি.বি.ভেঙ্কটেশ এ কথা জানান। আগামী আগস্টেই উৎপাদন শুরু হয়ে যাবে বলে জানালেন। আগামী সেপ্টেম্বর-অক্টোবর মাস নাগাদ স্পুটনিক ফাইভের ৮৫ কোটি ডোজ উৎপাদন হবে ভারতে। তিনি বলেন, ‘গোটা বিশ্বে উৎপাদিত স্পুটনিক ভ্যাকসিনের ৬৫ থেকে ৭০ শতাংশই হবে ভারতে উৎপাদিত।’ ভারতের চাহিদা মিটে গেলে অন্যান্য দেশে তা রপ্তানি করবে রাশিয়া। এনডিটিভি।


কনডম সমীক্ষা
ইনকিলাব ডেস্ক : জনসংখ্যা নিয়ন্ত্রণ ও যৌনস্বাস্থ্য রক্ষায় কনডম ব্যবহার জরুরি। কিন্তু খুব কম মানুষেরই কনডম সম্পর্কে সঠিক ধারণা রয়েছে। সেই বিষয়টি মাথায় রেখে ভারতে প্রথমবারের মতো কনডম সমীক্ষা করা হয়েছে। কনডম নিয়ে যাদের বড় অংশীদারিত্ব রয়েছে এবং কনডম উৎপাদনকারী প্রতিষ্ঠাগুলি মিলে গঠিত ‘কনডম অ্যালায়েন্স’ এই সমীক্ষা চালিয়েছে। ‘কনডমোলজি’ শব্দবন্ধটি এসেছে ‘কনজিউমার’, ‘কনডম’ এবং ‘সাইকোলজি’র সমন্বয়ে। অ্যালায়েন্সের প্রতিবেদনের শিরোনাম- ‘ভারতের তরুণদের সুস্বাস্থ্যের উন্নতি করতে কনডম বাজার এবং অন্যান্য অংশীদারদের অবদান’। এবিপি।


২০ আজারবাইজানি নিহত
ইনকিলাব ডেস্ক : নাগরনো-কারাবাখ অঞ্চলে যুদ্ধের সময় আমেরিকান বাহিনীর পুঁতে রাখা ল্যান্ড মাইনে (বিস্ফোরক) সাত সেনা ও ২০ আজারবাইজানের নাগরিক নিহত হয়েছে। শুক্রবার স্থানীয় সময় সকাল ১১টার দিকে এ দুর্ঘটনা ঘটে। আজারবাইজানের প্রসিকিউটর জেনারেলের অফিস স‚ত্রে জানা যায়, এ ঘটনায় আরও ৮৬ সেনা ও ২৯ নাগরিক আহত হয়েছে। গত বছর আর্মেনিয়া ও আজারবাইজানের ৪৪ দিনের সংঘাত শেষ হয় ১০ নভেম্বর। আনাদোলু।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
২৬ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ