Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

শিশুদের ওপর ব্যবহারের অনুমোদন পেল সিনোভ্যাকের টিকা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৫ জুন, ২০২১, ১:৩০ পিএম

তিন বছর থেকে ১৭ বছর বয়সী শিশু-কিশোরদের ক্ষেত্রে সিনোভ্যাক বায়োটেকের করোনা ভাইরাসের টিকা জরুরি ব্যবহারের অনুমোদন দিয়েছে চীন। সিনোভ্যাক বায়োটেকের চেয়ারম্যান ইন ওয়েইডং শুক্রবার দিনশেষে রাষ্ট্রীয় টেলিভিশনে এ ঘোষণা দেন।

বার্তা সংস্থা রয়টার্স বলছে, ৩রা জুন পর্যন্ত চীনে করোনা ভাইরাসের ৭২ কোটি ৩৫ লাখ ডোজ টিকা প্রয়োগ করা হয়েছে। এ কর্মসূচিতে যাদের বয়স ১৮ বছর বা তার বেশি শুধু তাদেরকে টিকা দেয়া হচ্ছে। টেলিভিশনে লাইভ সাক্ষাৎকারে ইন ওয়েইডং বলেন, চীনের স্বাস্থ্য কর্তৃপক্ষ টিকা দেয়ার কৌশল প্রণয়ন করে। তাদের ওপর নির্ভর করে শিশু-কিশোরদের কখন থেকে সিনোভ্যাকের টিকা দেয়া হবে। বয়স্কদের তুলনায় কম বয়সী এই জনগোষ্ঠীকে টিকা দেয়ার ক্ষেত্রে কমই অগ্রাধিকার দেয়া হয়েছে এখন পর্যন্ত। প্রথম দফা এবং দ্বিতীয় দফা ক্লিনিক্যাল পরীক্ষায় দেখা গেছে, তিন বছর থেকে ১৭ বছর বয়স পর্যন্ত পরীক্ষায় অংশ নেয়া শিশু-কিশোরদের মধ্যেও রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তোলে এই টিকা।

ওদিকে সিনোভ্যাকের মতোই দুই ডোজের টিকা প্রযুক্তি ব্যবহার করেছে ওষুধ প্রস্তুতকারক কোম্পানি সিনোফার্মা। তারাও কম বয়সীদের ক্ষেত্রে নিজেদের টিকা প্রয়োগের জন্য ক্লিয়ারেন্স পেতে ডাটা জমা দিয়েছে। ওদিকে ক্যানসিনো বায়োলজিকস ভিন্ন উপায় অবলম্বন করেছে। তারা টিকার দ্বিতীয় পর্যায়ের পরীক্ষা চালাতে বেছে নিয়েছে ৬ থেকে ১৭ বছর বয়সীদের। কিন্তু দ্বিতীয় দফায় ক্লিনিক্যাল পরীক্ষা সম্পন্ন করেছে সিনোভ্যাক। এতে অংশগ্রহণকারীদের দুটি নিয়মিত ডোজ দেয়ার পরও একটি তৃতীয় বুস্টার ডোজ দেয়া হয়েছে। এক সপ্তাহের মধ্যে আগের তুলনায় এসব অংশগ্রহণকারীর শরীরে ১০ গুন বেশি এন্টিবডির উপস্থিতি পাওয়া গেছে। আর ১৫ দিন পরে তা বৃদ্ধি পেয়ে দাঁড়িয়েছে ২০ গুন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শিশু

৩ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ