Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

ভারতে বছরে ৪৫ হাজার টন বায়োমেডিকেল বর্জ্য

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৫ জুন, ২০২১, ১১:২৬ এএম

বায়োমেডিক্যাল বর্জ্য বিশ্বজুড়ে পরিবেশগত স্বাস্থ্যের জন্য হুমকি। করোনা মহামারির কারণে এ হুমকি আরও বেড়েছে। এরমধ্যে একবছরে ভারত বায়োমেডিকেল বর্জ্য উৎপাদন করেছে ৪৫ হাজার ৩০৮ টন। খবর হিন্দুস্তান টাইমসের।

ভারতের সেন্ট্রাল পলিউশন কনট্রোল বোর্ড (সিপিসিবি)-এর বরাত দিয়ে খবরে বলা হয়, ভারত প্রতিদিন প্রায় ১৪৬ টন বায়োমেডিকেল বর্জ্য উৎপাদন করে। করোনায় আক্রান্ত রোগীদের চিকিৎসা ও ডায়াগনস্টিক কার্যক্রমের কারণে এসব বর্জ্য উৎপাদন হয়।

সিপিসিবির তথ্য অনুযায়ী, ভারত ২০২০ সালের জুন থেকে ২০২১ সালের ১০ মে পর্যন্ত ৪৫ হাজার ৩০৮ টন কোভিড-১৯ মেডিকেল বর্জ্য উৎপাদন করেছে। শুধুমাত্র করোনার কারণে বায়োমেডিকেল বর্জ্য উৎপাদন বেড়েছে ১৭ শতাংশ।

পরিবেশ বিষয়ক অলাভজনক প্রতিষ্ঠান টক্সিস লিঙ্কের প্রতিষ্ঠাতা-পরিচালক রবি আগারওয়াল বলেন, যেহেতু এটি একটি সঙ্কট পরিস্থিতি সুতরাং বর্জ্য উৎপাদন বেড়ে যাওয়া এটা সাধারণ ঘটনা।

তিনি আরও বলেন, ফেস মাস্ক, পিপিই এর মতো বায়োমেডিকেল বর্জ্য সাধারণভাবে বেশি উৎপাদিত হচ্ছে সাধারণ পরিবার থেকে। এটা সঙ্কট আর ঘনীভূত করছে।

কোভিড সংক্রান্ত বর্জ্য ছাড়া প্রয়োজনীয় এবং অপ্রয়োজনীয় শপিং এর হোম ডেলিভারিও আশঙ্কাজনক হারে প্লাস্টিক বর্জ্য উৎপাদন করছে। কোভিড সংক্রান্ত বর্জ্য ধ্বংস করার কার্যকর ব্যবস্থা না থাকাও এ সমস্যার অন্যতম কারণ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বর্জ্য

৮ নভেম্বর, ২০২২
৫ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ