Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ জুন, ২০২১, ১২:০১ এএম


উপসর্গহীন
ইনকিলাব ডেস্ক : ভারতে শিশুদের শরীরে করোনা সংক্রমণের বিষয়ে কড়া নজর রাখছে দেশটির কেন্দ্রীয় সরকার। মঙ্গলবার এ তথ্য জানিয়েছেন টিকার বিষয়ে তৈরি বিশেষজ্ঞ কমিটির চেয়ারম্যান ভিকে পল। তিনি জানিয়েছেন, যে শিশুরা করোনায় সংক্রমিত হচ্ছে, তাদের বেশিরভাগেরই কোনও উপসর্গ নেই। সাধারণত দুইভাবে শিশুদের শরীরে সংক্রমণের বিষয়টি স্পষ্ট হচ্ছে। একটিতে তাদের শরীরে নিউমোনিয়ার উপসর্গ দেখা দিচ্ছে। দ্বিতীয়টিতে একাধিক অঙ্গে প্রদাহের উপসর্গের দেখা মিলছে। দ্বিতীয় ক্ষেত্রে, করোনা মুক্ত হওয়ার ছয় সপ্তাহ পরও আবার জ্বর আসছে শিশুটির। সঙ্গে বমি। গায়ে র‌্যাশ বেরোচ্ছে। এবিপি।


সাইবার হামলা
ইনকিলাব ডেস্ক : বিশ্বের সবচেয়ে বড় গোশত প্রক্রিয়াজাতকরণ কোম্পানি জেবিএসের কম্পিউটার নেটওয়ার্ক সাইবার হামলার শিকার হয়েছে। এই হামলার ফলে গোশতের সরবরাহে ঘাটতি দেখা দিয়ে ভোক্তা পর্যায়ে দাম বেড়ে যেতে পারে বলে আশঙ্কার কথা জানিয়েছে। এক প্রতিবেদনে বিবিসি বলছে, সাইবার হামলার কারণে অস্ট্রেলিয়া, কানাডা ও যুক্তরাষ্ট্রে জেবিএসের কার্যক্রম সাময়িক বন্ধ রয়েছে। এর প্রভাব পড়েছে তাদের হাজার হাজার কর্মীর ওপর। রাশিয়াভিত্তিক একটি অপরাধচক্র মুক্তিপণ আদায়েরর জন্য র‌্যানসামওয়্যার বা হ্যাকিংয়ের মাধ্যমে এই হামলা চালিয়েছে বলে কোম্পানির কর্মকর্তাদের ধারণা। বিবিসি।


৮ কোটি টিকা
ইনকিলাব ডেস্ক : বিশ্বকে প্রতিশ্রুতি দেওয়া করোনাভাইরাসের আট কোটি টিকার ডোজ তারা কীভাবে বিক্রি ও বিতরণ করবে তা আগামী দুই সপ্তাহের মধ্যে জানাবে যুক্তরাষ্ট্র। মঙ্গলবার দেশটির পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন কোস্টা রিকার প্রেসিডেন্ট কার্লোস আলভারাদোর সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে একথা বলেছেন বলে জানিয়েছে বার্তা সংস্থা। ব্লিনকেন জানিয়েছেন, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন এই প্রক্রিয়ার সঙ্গে রাজনীতিকে যুক্ত না করে টিকার ন্যায্য বিতরণকেই প্রাধান্য দেবে। রয়টার্স।
অগ্নিকান্ডের পর

ইনকিলাব ডেস্ক : ইরানের নৌবাহিনীর বৃহত্তম জাহাজ আগুন লাগার পর ওমান উপসাগরে ডুবে গেছে, তবে জলযানটি সব ক্রু নিরাপদে সরে যেতে পেরেছেন। বুধবার এ ঘটনা ঘটেছে বলে ইরানের আধা স্বায়ত্তশাসিত বার্তা সংস্থাগুলো জানিয়েছে। রক্ষা করার সব ধরনের প্রচেষ্টা সত্তে¡ও নৌবাহিনীর সরবরাহ জাহাজ খার্গ ডুবে গেছে। দমকল কর্মীরা আগুন নিয়ন্ত্রণে আনার চেষ্টা করেছিল। পরে জাহাজটি হরমুজ প্রণালীর নিকটবর্তী ওমান উপসাগরের ইরানি বন্দর জাস্কের কাছে ডুবে যায়। সেখানেই নৌবাহিনীর একটি প্রশিক্ষণ কর্মস‚চীতে ছিল জাহাজটি। ফার্স, তাসনিম নিউজ।


প্রথম মৃত্যুশূন্য দিন
ইনকিলাব ডেস্ক : যুক্তরাজ্যে গত বছরের মার্চ মাসে প্রথম করোনাভাইরাসে মৃত্যুর পর মঙ্গলবার প্রথম মৃত্যুশ‚ন্য দিন দেখল দেশটি। এদিন দেশটিতে আক্রান্ত হয়ে একজন মানুষও মারা যাননি। এছাড়া সোমবারের তুলনায় মঙ্গলবার শনাক্তের সংখ্যা ও কমেছে। এদিন দেশটিতে ৩ হাজার ১৬৫ জন করোনায় আক্রান্ত হয়েছেন। সোমবার আক্রান্ত হয়েছিলেন ৩ হাজার ৩৮৩ জন। তবে ভারতীয় ভ্যারিয়েন্টের কারণে যুক্তরাজ্যে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে যাওয়ার আশঙ্কা তৈরি হচ্ছে। বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
২৬ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ