Inqilab Logo

মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

চীনের টিকা কিনতে ২০০ কোটি রুপি বরাদ্দ পাকিস্তানের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ জুন, ২০২১, ৭:১৬ পিএম

চীনে তৈরি করোনা ভ্যাকসিনের ১ কোটি ডোজ কিনতে সোমবার ২০০ কোটি রুপির বাজেটে অনুমোদন দিয়েছে পাকিস্তান সরকার। তারা জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষের (এনডিএমএ) কাছে এই দায়িত্ব হস্তান্তর করেছে। এর আগে দেশটির স্বাস্থ্য মন্ত্রনালয়কে এ জাতীয় দায়িত্ব দেয়া হয়েছিল।

এ বিবৃতিতে পাকিস্তানের অর্থ মন্ত্রণালয় জানিয়েছে, মন্ত্রিপরিষদের অর্থনৈতিক সমন্বয় কমিটি (ইসিসি) ভ্যাকসিন সংগ্রহের জন্য প্রায় ১৩০ মিলিয়ন ডলার প্রযুক্তিগত পরিপূরক অনুদান হিসাবে অনুমোদন দিয়েছে। বিবৃতিতে বলা হয়েছে, কোভিড-১৯ মহামারীটি বিরুদ্ধে কার্যকর জাতীয় প্রতিরক্ষার জন্য করোনাভাইরাস ভ্যাকসিন সময়মতো সংগ্রহের বিষয়টি নিশ্চিত করতে জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা তহবিলে এই অর্থ দেয়া হবে।

জাতীয় স্বাস্থ্যসেবা মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, প্রতিটি ডোজের জন্য ব্যয় হবে ১৩ ডলার বা প্রায় ২ হাজার রুপি। ফলে মাথাপিছু হিসাবে দুই ডোজের দাম হবে প্রায় ৪ হাজার রুপি। ইসিসির পক্ষ থেকে জানানো হয়েছে যে, কোভিড-১৯ এর তৃতীয় তরঙ্গ মোকাবেলা প্রথম দু’টির চেয়ে বেশি চ্যালেঞ্জের। অর্থ মন্ত্রণালয় জানিয়েছে, ২০২১ সালের জুন মাসে কোভিড ভ্যাকসিনের ১ কোটি ডোজ সংগ্রহের জন্য এই তহবিল ব্যবহার করা হবে। সূত্র: এক্সপ্রেস ট্রিবিউন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন-পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ