Inqilab Logo

বৃহস্পতিবার ২৬ সেপ্টেম্বর ২০২৪, ১১ আশ্বিন ১৪৩১, ২২ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ জুন, ২০২১, ১২:০৪ এএম

নিষেধাজ্ঞা বেড়েছে
ইনকিলাব ডেস্ক : ইতালিতে প্রবেশের ক্ষেত্রে নিষেধাজ্ঞার মেয়াদ বাড়িয়েছে। বাংলাদেশ, ভারত ও শ্রীলঙ্কা থেকে ইতালি প্রবেশে এ নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ায়। করোনার ভারতীয় ধরনের ব্যাপারে চলমান পূর্বসতর্কতার অংশ হিসেবে ইতালি এ নিষেধাজ্ঞার মেয়াদ বাড়াল। করোনার ভারতীয় ধরন মোকাবিলায় গত এপ্রিলের শেষে এসে বাংলাদেশ, ভারত ও শ্রীলঙ্কার নাগরিকদের জন্য এ নিষেধাজ্ঞা আরোপ করে ইতালি। এটি কার্যকর ছিল রোববার পর্যন্ত। এরপর এদিনই আবার এই নিষেধাজ্ঞা বাড়ানোর সিদ্ধান্ত নিল দেশটি। এএফপি।


তালেবানের ভয়ে
ইনকিলাব ডেস্ক : আফগানিস্তানে ব্রিটিশ সামরিক বাহিনী এবং ব্রিটিশ সরকারের বিভিন্ন সংস্থায় দোভাষী হিসেবে কর্মরত তিন হাজারের বেশি আফগান নাগরিককে দ্রুততার সঙ্গে ব্রিটেনে স্থানান্তরের পরিকল্পনা ঘোষণা করা হয়েছে। তারা স্থায়ীভাবে ব্রিটেনে বসবাসের অনুমতি পাবেন। আফগানিস্তান থেকে বিদেশি সেনা প্রত্যাহার এবং তালেবান যোদ্ধাদের ক্ষমতা দখলের ক্রমবর্ধমান আশঙ্কার মধ্যেই এই পরিকল্পনা ঘোষণা করা হলো। বিদেশি সেনা সদস্যরা আফগানিস্তান ছেড়ে গেলে ‘শত্রুদের’ সহযোগী হিসেবে কাজ করা এসব আফগান নাগরিক তালেবানের লক্ষ্যবস্তুতে পরিণত হতে পারেন। বিবিসি।


২১৫ শিশুর সম্মানে
ইনকিলাব ডেস্ক : কানাডার সাবেক একটি আবাসিক স্কুলের ভবন থেকে ২১৫ শিশুর দেহাবশেষ উদ্ধারের ঘটনায় গভীর শোক জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। ওই শিশুদের প্রতি সম্মান জানাতে জাতীয় পতাকা অর্ধনমিত রাখারও ঘোষণা দিয়েছেন তিনি। টুইটে জাস্টিন ট্রুডো বলেন, ‘ক্যামলুপসের সাবেক আবাসিক স্কুলে যে ২১৫ শিক্ষার্থীর জীবন কেড়ে নেওয়া হয়েছে এবং যেসব শিশু তাদের বাড়িতে আর ফিরে যেতে পারেনি, যারা বেঁচে গেছে এবং তাদের সবার পরিবারের প্রতি সম্মান জানাতে পিস টাওয়ারসহ রাষ্ট্রীয় সব ভবনে জাতীয় পতাকা অর্ধনমিত রাখার আহবান জানিয়েছি।’ সিএনএন।


যুক্তরাষ্ট্রে নিহত ২
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় বন্দুকধারীর এলোপাতাড়ি গুলিতে অন্তত দুইজন নিহত ও ২০ জনের বেশি আহত হয়েছেন। সেখানকার একটি কনসার্ট হলের বাইরে এ গোলাগুলির ঘটনা ঘটে। রবিবার বার্তাসংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে। সাদা এক জিপ থেকে নেমেই তিন ব্যক্তি রাইফেল ও বন্দুক নিয়ে বেরিয়ে ভিড় লক্ষ্য করে এলোপাতাড়ি গুলি ছুড়তে শুরু করেন। স্থানীয় গণমাধ্যম জানায়, হাইলাহ নামের মিয়ামি-ডেট এলাকার ‘এল মুলা ব্যানকুয়েট হলে’র কাছে বেশকিছু মানুষ গানের নতুন এ্যালবাম রিলিজ উপলক্ষে জড়ো হয়েছিল। সেখানেই এ হামলা হয়। রয়টার্স।


২৪ ঘণ্টায় ৯২ বার
ইনকিলাব ডেস্ক : কঙ্গো প্রজাতন্ত্রের মাউন্ট নিরাগঙ্গো আগ্নেয়গিরির আশেপাশের এলাকায় ২৪ ঘণ্টায় ৯২ বার ভূমিকম্প হয়েছে। রোববার স্থানীয় সরকারের এক কর্মকর্তা এ তথ্য জানিয়েছেন। গত শনিবার ১১ হাজার ৫০০ ফুট উচ্চতার আগ্নেয়গিরিটিতে অগ্নুৎপাত শুরু হয়। ওই ঘটনায় অন্তত ৩১ জনের মৃত্যু হয়েছে। এরপর থেকে ওই এলাকায় বারবার ভূমিকম্প হচ্ছে। এমনকি প্রতিবেশী দেশ রুয়ান্ডার রাজধানী কিগালিতেও কম্পন অনুভূত হয়েছে। নর্থ কিভুর সামরিক গভর্নর কনস্ট্যান্ট এনডিদিমা বলেছেন, ‘গত ২৪ ঘণ্টায় ৯২ বার ভ‚মিকম্প হয়েছে। মাত্র চারটি মানুষ অনুভব করেছে, বাকীগুলো স্রেফ যন্ত্রের মাধ্যমে পরিমাপ করা হয়েছে।’ সিএনএন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
২৬ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ