Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

খাদ্য-বস্ত্র-অর্থ বিতরণ দোয়া মাহফিলসহ নানা কর্মসূচি পালন

জিয়াউর রহমানের ৪০তম শাহাদাতবার্ষিকী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ মে, ২০২১, ১১:৫৯ পিএম

বিএনপির প্রতিষ্ঠাতা শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের ৪০তম শাহাদাতবার্ষিকী উপলক্ষে রাজধানীসহ সারাদেশে দুঃস্থদের মাঝে রান্না করা খাবার, খাদ্যসমাগ্রী, নগদ অর্থ বিতরণ, কোরআনখানী, দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করেন দলটির নেতাকর্মীরা। দিবসটি উপলক্ষে গতকাল রোববার ভোরে নয়াপল্টন কেন্দ্রীয় কার্যালয় ও গুলশানে চেয়ারপারসনের কার্যালয়ে দলীয় পতাকা অর্ধনমিত করে কালো পতাকা উত্তোলন করা হয়। সকাল সাড়ে ৯টায় স্থায়ী কমিটির সদস্যদের সাথে নিয়ে শেরে বাংলা নগরে শহীদ জিয়ার কবরে শ্রদ্ধা নিবেদন ও মোনাজাত করেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। পরে একে একে বিএনপির মহানগর, যুবদল, স্বেচ্ছাসেবক দল, ছাত্রদল, মহিলা দল, ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ-ড্যাব, অ্যাগ্রিকালচারিস্ট অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ-অ্যাব, জাতীয় সামাজিক সাংস্কৃতিক সংস্থা-জাসাসসহ বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে জিয়াউর রহমানের কবরে শ্রদ্ধা নিবেদন করা হয়।

দিনটি উপলক্ষে রাজধানীর দক্ষিণ ও উত্তর সিটি করপোরেশনের ১৯টি জায়গায় দুঃস্থদের মধ্যে খাবার ও বস্ত্র বিতরণ করা হয় বিএনপির পক্ষ থেকে। এছাড়া জিয়ার ছবি সম্বলিত পোস্টার প্রকাশ করে বিএনপি ও অঙ্গসংগঠনগুলো; জাতীয় দৈনিকে বিশেষ ক্রোড়পত্রও প্রকাশ করা হয়েছে। জিয়াউর রহমানের মৃত্যুবার্ষিকী পালনে কেন্দ্রীয়ভাবে ১৫ দিনের কর্মসূচি হাতে নিয়েছে তার হাতে হাতে গড়া দল বিএনপি

সারাদেশে কর্মসূচি: শাহাদাতবার্ষিকীর দিনে সাদেক হোসেন খোকা ফাউন্ডেশনের উদ্যোগে রাজধানীর গোপীবাগে গরীব ও দুস্থদের মধ্যে খাদ্য সামগ্রী বিতরণ করা হয়েছে। এ কর্মসূচিতে প্রধান অতিথি ছিলেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। সাদেক হোসেন খোকা ফাউন্ডেশনের চেয়ারম্যান ও বিএনপি নেতা ইঞ্জিনিয়ার ইশরাক হোসেন দলের মহাসচিবকে সাথে নিয়ে গরীব ও দুঃস্থ দের মাঝে খাদ্য সামগ্রী তুলে দেন। এসময় ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির সভাপতি হাবিব-উন-নবী খান সোহেল, সাধারণ সম্পাদক কাজী আবুল বাশার, মহানগর নেতা সাব্বির আহমেদ আরেফ, মোহাম্মদ মোহনসহ বিভিন্ন থানা ও ওয়ার্ডের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

বিএনপির ক্রীড়া সম্পাদক আমিনুল হকের উদ্যোগে জিয়াউর রহমানের শাহাদাতবার্ষিকী উপলক্ষে পল্লবী ও রুপনগর থানার ৬টি এতিমখানা ও মাদরাসার শিশুদের মাঝে খাবার বিতরণ করা হয়। এসব এতিমখানা হচ্ছে- জামিয়া কুরবানিয়া মহিলা মাদরাসা ও এতিমখানা, রিয়াজুল জান্নাত মাদরাসা ও এতিমখানা, জান্নাতুল মাওয়া ইসলামিয়া হাফিজিয়া মাদরাসা ও এতিমখানা, মাদরাসা শাইখ যাকারিয়া (রহ) ও এতিমখানা, রূপনগর হাফিজিয়া ফোরকানিয়া জামে মসজিদ ও এতিমখানা, দুয়ারীপাড়া শাহী জামে মসজিদ ও মদিনাতুল উলুম এতিম খানা। বিএনপি স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে শিশুদের হাতে খাবার তুলে দেন।

এসময় গয়েশ্বর চন্দ্র রায় বলেন, বিএনপির জন্ম কোথায় তা জানার দরকার নেই, তার কর্ম ভাল। ক্যান্টনমেন্টে যদি বিএনপির জন্ম হয়ে থাকে তা কিন্তু বাংলাদেশের অভ্যন্তরে। কিন্তু যারা বলেন তাদের চিন্তা ধারা এবং জন্ম কোথায়? দেশের মাটিতে নাকি ভিন দেশে-এটা জানা জরুরী। কারণ, যারা শাসন করছে তারা দেশের জন্য নয়, দেশের জনগণের জন্য নয়। তারা হচ্ছে অন্য দেশের তরে। তিনি বলেন, আওয়ামী লীগ যতবার ক্ষমতায় এসেছে, ততোবারই গণতন্ত্র হরণ করেছে। আর বিএনপি যতবার ক্ষমতায় এসেছে ততোবারই জাতিকে ঐক্যবদ্ধ করেছে, গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠা করেছে। আজ দেশে গণতন্ত্র নেই। একটি দেশের গণতন্ত্র না থাকলে সেদেশের স্বাধীনতা সার্বভৌমত্ব বিপন্ন হওয়ার শঙ্কা দেখা দেয়া। তাই, আমাদেরকে গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠা করতে হবে, সাধারণ মানুষের ভোটাধিকার ফিরিয়ে দিতে হবে।

ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ-ড্যাব মাজারে শ্রদ্ধা নিবেদনের পর বাদ আছর জিয়াউর রহমানের রুহের মাগফিরাত কামনায় মগবাজারস্থ কার্যালয়ে দোয়া মাহফিলের আয়োজন করে। এতে ড্যাব সভাপতি প্রফেসর ডা. হারুন আল রশিদ, মহাসচিব ডা. মো. আব্দুস সালামসহ কেন্দ্রীয় নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

দিবসটি উপলক্ষে বিএনপির ভাইস চেয়ারম্যান ও সাবেক ধর্মপ্রতিমন্ত্রী কাজী শাহ মোফাজ্জল হোসেন কায়কোবাদের নির্দেশনায় মুরাদনগর উপজেলা বিএনপি ও অঙ্গসংগঠনের উদ্যোগে মিলাদ মাহফিল ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের রুহের মাগফিরাত কামনা এবং চেয়ারপারসন বেগম খালেদা জিয়া, ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান, ভাইস চেয়ারম্যান কাজী শাহ মোফাজ্জল হোসেন কায়কোবাদসহ বিএনপির কারা নির্যাতিত, অসুস্থ নেতাকর্মী›র রোগমুক্তি ও কারামুক্তি কামনায় বিশেষ মোনাজাত করা হয়।

মিলাদ মাহফিলে মুরাদনগর উপজেলা বিএনপির মোহাম্মদ শাহ আলম সরকার, ইদ্রিস মিয়া, শেখ আলমগীর, তাহসিন খান, মাজেদ মাষ্টার, আনোয়ার হোসেন, মোহাম্মদ জামাল উদ্দীন, মোহাম্মদ মাহাবুব, খোকন মাষ্টার, আ. খালেক, যুবদলের মোহাম্মদ সোহেল সামাদ, মাসুদ রানা, জেলা ছাত্রদলের মো. ফারুক আহমেদ বাদশাসহ উপজেলা বিএনপি, যুবদল, স্বেচ্ছাসেবক দল, ছাত্রদলের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

পুলিশের বাধা অতিক্রম করে নান্দাইল উপজেলায় জিয়াউর রহমানের শাহাদাতবার্ষিকী উপলক্ষে বিএনপি নেতা মামুন বিন আব্দুল মান্নানের উদ্যোগে দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়। এতে উপজেলা বিএনপি, যুবদল, স্বেচ্ছাসেবক দল, ছাত্রদলের নেতাকর্মীসহ সাধারণ মানুষ অংশগ্রহণ করেন।

বিএনপির প্রতিষ্ঠাতার শাহাদাতবার্ষিকীতে হালুয়াঘাট উপজেলা বিএনপি ও অঙ্গ সংগঠনের উদ্যোগে দোয়া, কোরআন খানি, আলোচনা, দুঃস্থ মানুষের মাঝে বস্ত্র ও টিন বিতরণ করা হয়। বিএনপির সাংগঠনিক সম্পাদক ও কেন্দ্রীয় দফতরের দায়িত্বপ্রাপ্ত সৈয়দ এমরান সালেহ প্রিন্স কর্মসূচিতে প্রধান অতিথি ছিলেন। তিনি বলেন, শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান শুধুমাত্র একজন সফল রাষ্ট্রনায়কই নন, তিনি সমাজ সংস্করক, আধুনিক বাংলাদেশের রুপকার, দেশ ও জাতির ত্রাণকর্তা। মুক্তিযুদ্ধ, জনকল্যানমুখী রাজনীতি, বাংলাদেশী জাতীয়তাবাদ ও ১৯ দফা কর্মসূচীর মাধ্যমে তিনি জনগণের হৃদয়ে স্থান করে নিয়েছেন। ষড়যন্ত্রকারীরা তাঁকে হত্যা করতে সক্ষম হলেও জনগণের হৃদয় থেকে তাঁকে মুছে ফেলতে পারে নাই, ভবিষ্যতেও পারবে না। অনুষ্ঠানে ময়মনসিংহ উত্তর জেলা, হালুয়াঘাট উপজেলা বিএনপি ও অঙ্গসংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

দিনটি উপলক্ষে ধানমন্ডিতে মুরাদনগর উপজেলা ও বাঙ্গরা বাজার থানা শাখার উদ্যোগে দোয়া মাহফিল ও আলোচলা সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি ছিলেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের সদস্য প্রফেসর ড. শাহিদা রফিক। তিনি বলেন, শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের ঘোষিত ১৯ দফা কর্মসূচির বাস্তবায়ন হলেই কেবল বাংলাদেশের স্বাধীনতার সার্বভৌমত্বসহ দেশের সকল সমস্যার সমাধান সম্ভব। এসময় উপস্থিত ছিলেন এমএ জাহের মুন্সী, মো. মোকছেদুর রহমান আবির, একরামুল হক বিপ্লব প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিএনপি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ