Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

গ্রেফতারের দু’দিন পর মালির প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর পদত্যাগ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৭ মে, ২০২১, ১০:৪১ এএম

সামরিক বাহিনীর হাতে আটক হওয়ার দুইদিনের মাথায় পদত্যাগ করেছেন মালির অর্ন্তবর্তী সরকারের প্রেসিডেন্ট বাহ এনদাও ও প্রধানমন্ত্রী মোকতার উয়ানে। দেশটির বর্তমান ভাইস প্রেসিডেন্টের এক সহযোগীর বরাত দিয়ে বুধবার (২৬ মে) এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা।
জান্তাপ্রধান আসিমি গোয়েতার বিশেষ উপদেষ্টা বাবা সিসে বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, প্রেসিডেন্ট এনদাও ও প্রধানমন্ত্রী উয়ানে পদত্যাগ করেছেন। তাদের মুক্তি ও নতুন সরকার গঠনের বিষয়ে আলোচনা চলছিল। সেসময় মধ্যস্থতাকারীরা উপস্থিত ছিলেন।
তবে মধ্যস্থতাকারী হিসেবে থাকা পশ্চিম আফ্রিকার দেশগুলোর অর্থনৈতিক জোট ইকোওয়াস, আফ্রিকান ইউনিয়ন ও জাতিসংঘ মিশন মিনুসমার প্রতিনিধিদল সাংবাদিকদের বলেছেন, তারা মালিতে পৌঁছানোর আগেই পদত্যাগের ঘটনা ঘটেছে।
গত বছরের আগস্টে রাষ্ট্রীয় ক্ষমতা নেয় সেনাবাহিনী। এরপর তারা বেসামরিক শাসন ফেরানোর লক্ষ্যে বাহ নদা ও মক্টর ওয়ানকে ১৮ মাসের অন্তর্র্বতী সরকারের দায়িত্ব দেয়। কিন্তু বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ পদে সেনাবাহিনীর উপস্থিতির সমালোচনা করেন নদা ও ওয়ান।
এর মধ্যে গত সোমবার ছিল অন্তর্র্বতীকালীন সরকারের মন্ত্রিসভায় রদবদল। এ সময় মন্ত্রিসভা থেকে বাদ পড়েন দুজন সেনা কর্মকর্তা। এতে ক্ষুব্ধ হয় দেশটির সেনাবাহিনী। পরে সোমবার তারা অভ্যুত্থান চালিয়ে দেশটির প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী ও প্রতিরক্ষামন্ত্রীকে গ্রেফতার করে।
এদিকে সামরিক বাহিনীর হাতে আটক হওয়ার পর মালির প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর অবিলম্বে মুক্তি দাবি করে জাতিসংঘ। দেশটিতে অবস্থিত জাতিসংঘ মিশন থেকে এই দাবি জানানো হয়। সূত্র: আলজাজিরা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মালি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ