Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ঘূর্ণিঝড় ইয়াসসহ যেকোন দুর্যোগ মোকাবেলায় উপকূলের ৯টি কমিউনিটি রেডিও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে

নাছিম উল আলম | প্রকাশের সময় : ২৫ মে, ২০২১, ১০:২১ এএম

ঘূর্ণিঝড় ও জলোচ্ছাস সহ যেকোন দূর্যোগ থেকে দেশের উপক’লভাগের বিশাল জনগোষ্ঠী সহ সম্পদকে নিরাপদ রাখতে কমিউনিটি রেডিওগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। অতীতের ধারাবাহিকতায় ঘূর্ণিঝড় ‘ইয়াস’ মোকাবেলা সহ এ দুর্যোগের ক্ষয়-ক্ষতি হ্রাসে উপকূলের ৭টি কমিউনিটি রেডিও ও দু’টি অনলাইন ভিজ্যুয়াল রেডিও গত ২২ মে থেকে অনুষ্ঠান সম্প্রচার করছে। ঘূর্ণিঝড় পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত রেডিওগুলো তাদের নির্ধারিত সময়সূচী অনুযায়ী অনুষ্ঠান সম্প্রচারের মাধ্যমে দূর্যোগ থেকে উপক’লের বিশাল জনগোষ্ঠীকে নিরাপদ হেফাজতে রাখতে সহায়ক ভ’মিকা পালন করবে বলে জানা গেছে।
এসব কমিউনিটি রেডিও থেকে উপক’লভাগের ১২টি জেলার ৪৮টি উপজেলার ২৪১টি ইউনিয়েনের ৩৭ লক্ষাধীক মানুষের কাছে প্রতিদিন ৪৭ ঘন্টা অনুষ্ঠানমালা প্রচার করছে। দুটি অনলাইন ভিজিউয়াল রেডিও স্টেশন বাদে অপর ৭টি কেন্দ্র থেকে প্রতিদিন ৫Ñ৯ ঘন্টা পর্যন্ত প্রচারিত অনুষ্ঠানমালায় যেকেন প্রকৃতিক দূর্যোগ নিয়ে বিশেষ অনুষ্ঠানমালা অন্তর্র্ভূক্ত থাকছে।
ঘূর্ণিঝড় পরিস্থিতি মোকাবেলায় বরগুনার কমিউনিটি রেডিও ‘লোকবেতার’ ৯৯.২ এফএম, সাতক্ষীরার নলতার ‘রেডিও নলতা’ ৯৯.২ এফএম, বরগুনার ‘রেডিও কৃষি’ ৯৮.৮ এফএম, চট্টগ্রামের সীতাকু-ে কমিউনিটি ‘রেডিও সাগর গিরি’ ৯৯.২ এফএম, ভোলার ‘রেডিও মেঘনা’ ৯৯.০ এফএম, হাতিয়ার নোয়াখালীতে কমিউনিটি ‘রেডিও সাগরদ্বীপ’ ৯৯.২ এফএম ব্যন্ডে এবং কমিউনিটি ভিজ্যুয়াল ‘রেডিও দ্বীপ’ ও বাগেরহাটে কমিউনিটি ভিজ্যুয়াল ‘রেডিও ভৈরব’ অনুষ্ঠান সম্প্রচার করছে।
‘বাংলাদেশ এনজিওস নেটওয়ার্ক ফর রেডিও এন্ড কমিউনিকেশন-বিএনএনআরসি’র মনিটরিং সেল-এর প্রধান মার্ক মানস সাহা জানিয়েছেন, রেডিও স্টেশনগুলোতে ২জন সার্বক্ষণিকসহ মোট ১শ সম্প্রচারকর্মী ও সেচ্ছাসেবক দুর্যোগ মোকাবেলায় কাজ করছে। সরকারি আদেশ অনুযায়ী নিয়মিতভাবে বাংলাদেশ বেতারের সদর দপ্তর, সম্প্রচারভুক্ত এলাকার পানি উন্নয়ন বোর্ড, জেলা প্রশাসন ও উপজেলা প্রশাসনের নিয়ন্ত্রন কক্ষ সহ ইউনিয়নসমূহের দুর্যোগ ব্যবস্থাপনা কমিটি, রেড ক্রিসেন্ট, স্কাউট এবং দুর্যোগ মোকাবেলা নিয়ে গঠিত কমিটি সহ স্থানীয় জনগোষ্ঠীর সাথে যোগাযোগ রক্ষা করছে এসব রেডিও। নির্ধারিত অধিবেশনের বাইরে রেডিওসমূহ সতর্কীকরণ বার্তা ও অনুষ্ঠান প্রচার করছে।
এসব বেতার কেন্দ্র কমিউনিটি সার্ভিস অ্যানাউন্সমেন্ট, ঘূর্ণিঝড় সংক্রান্ত বিশেষ বুলেটিন, স্পট, জিঙ্গেল, নাটিকা সহ সংশ্লিষ্ট বিশেষজ্ঞদের সাক্ষাতকার প্রচার করছে। অনুষ্ঠানের মাধ্যমে ঘূর্ণিঝড় কবলিত এলাকার জনগণের জান-মাল রক্ষার্থে নানাবিধ তথ্য ও পরামর্শ প্রদান করা হচ্ছে বলেও জানা গেছে। যারমধ্যে ঘূর্ণিঝড়ের সর্বশেষ অবস্থান, আশ্রয়কেন্দ্রে যাওয়ার পূর্ব প্রস্তুতি, প্রয়োজনীয় কাগজপত্র, মূল্যবান সামগ্রীসহ শুকনা খাবার ও ঔষধ কাছে রাখা, শিশু, বৃদ্ধ ও গর্ভবতীদের নিরাপদে দ্রুততার সাথে আশ্রয় কেন্দ্রে প্রেরণ এবং গবাদি পশু রক্ষার বিষয়গুলোও প্রচারিত হচ্ছে ।
পাশাপাশি স্থানীয় প্রশাসনের তৎপরতা, আশ্রয়কেন্দ্রে প্রদত্ত ত্রাণ ও সেবা তৎপরতা, ঘূর্ণিঝড় মোকাবেলা সংক্রান্ত কন্ট্রোল রুমের নম্বরসহ ও ফোন করার পদ্ধতি, পানিতে ডুবে থাকা বা বিছিন্ন বিদ্যুৎ লাইন সম্পর্কেও সতর্ক বার্তা প্রচার করছে।
ইতোপূর্বেও প্রাকৃতিক দুর্যোগ বিশেষ করে ঘূর্ণিঝড় ‘মহাসেন, রোয়ানো, কোমেন, ফনি, বুলবুল ও আম্পান’ মোকবেলায় সারাদেশের মত উপক’লের ওএ ৯টি কমিউনিটি রেডিও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। বিশেষকরে প্রাকৃতিক দুর্যোগের কারণে বিদ্যুৎ বিচ্ছিন্ন থাকার সময় বাংলাদেশের কমিউনিটি রেডিওগুলো হয়ে উঠে উপকূলীয় জনগণের ঘূর্ণিঝড়ের পূর্বাভাস ও আগাম তথ্য প্রাপ্তির প্রধান উৎস।
বিএনএনআরসি’র প্রধান নির্বাহী এইচএম বজলুর রহমান, উপক’লের ৯টি সহ বর্তমানে সারাদেশে প্রায় ৩২টি কমিউনিটি রেডিও পল্লী এলাকার সাধারন মানুষের জন্য বিশেষ অনুষ্ঠানমালা প্রচার করছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঘূর্ণিঝড় ইয়াস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ