Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

ইসরাইলকে হুঁশিয়ারি ফিলিস্তিনের

নিষেধাজ্ঞা দিতে ফ্রান্সে ইসরাইলবিরোধী বিক্ষোভ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ মে, ২০২১, ১২:০১ এএম

দখলদার ইসরাইলকে হুশিয়ারি দিয়েছে ফিলিস্তিনের সরকার। ধর-পাকড় ও হয়রানি বন্ধ না হলে ইহুদিবাদী দেশটির সঙ্গে সংঘাত বাড়তে পারে বলে সতর্ক করেছে ফিলিস্তিন। রোববার ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের মুখপাত্র নাবিল আবু রুদেইন এ সতর্কতার কথা জানান। খবর-বার্তা সংস্থা ওয়াফার। ইসরাইলি বাহিনী যুদ্ধবিরতি কার্যকর হওয়ার পর শেখ জাররাহ ও আল-আকসা মসজিদে অভিযান অব্যাহত রেখেছে। পাশাপাশি বেশ কয়েকজনকে আটক করেছে। এই পরিস্থিতিতে ফিলিস্তিনি প্রেসিডেন্টের মুখপাত্র জানিয়েছেন, এসব ঘটনা পুনরায় উত্তেজনায় টেনে নিয়ে যেতে পারে। তিনি বলেন, ইসরাইলি দখলদার সরকারের সরসরি এসব নাশকতা বন্ধে বিশেষ করে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রশাসন দায়বদ্ধ। পাশাপাশি যুদ্ধবিরতির স্থিতিশীলতা বজায় রাখতে ও গাজা পুর্নগঠনে সহযোগিতার জন্য প্রস্তুত আন্তর্জাতিক স¤প্রদায়ের এবং মার্কিন প্রাশাসনের সঙ্গে মিসরের প্রচেষ্টার বিষয়টিও তুলে ধরেন। ইসরাইলি নীতির উসকানি ও উত্তেজনা বন্ধ করতে তিনি মার্কিন প্রশাসনকে হস্তক্ষেপ করার আহবান জানিয়েছেন। কারণ, ইসরাইলি সরকার এই অঞ্চলকে পেছনের সংঘাতের দিকে ঠেলে দেওয়ার চেষ্টা করছে। এ সময় আবু রুদেনি জোর দিয়ে বলেন, জেরুজালেম নিয়ে মূল যুদ্ধ হয়েছিল এবং এটি এখনো চলামান রয়েছে। এদিকে আল-আকসার তদারককারী কর্তৃপক্ষ দ্য ওয়াক্ফ বলেছে, আল-আকসা মসজিদে প্রবেশে বাধার মুখে পড়ছেন ফিলিস্তিনিরা। ফিলিস্তিনি আবেদন করলেও ৪৫ বছরের নিচে কাউকেই মসজিদটিতে যেতে দেওয়া হচ্ছে না। মসজিদে প্রবেশে ইচ্ছুক ফিলিস্তিনিদের পরিচয়পত্র কেড়ে নেওয়া হচ্ছে। এ ছাড়া অন্তত তিন ফিলিস্তিনিকে আটক করা হয়েছে। এর আগে যুদ্ধবিরতির কয়েক ঘণ্টা পর শুক্রবার জুমার নামাজের জন্য আল-আকসায় জড়ো হওয়া ফিলিস্তিনিদের ওপর হামলা চালায় ইসরাইলি পুলিশ। পূর্ব জেরুজালেমের আল-আকসা মসজিদ প্রাঙ্গণটি একই সঙ্গে মুসলিম ও ইহুদিদের জন্য পবিত্র স্থান বলে বিবেচিত হয়। মুসলিমরা একে আল হারাম আল শরিফ নামে ডেকে থাকেন। আর ইহুদিরা এ স্থানটিকে ডাকেন টেম্পল মাউন্ট নামে। ১৯৬৭ সালে আরব-ইসরাইল যুদ্ধের পর যখন ইসরাইল এই এলাকায় প্রবেশাধিকার পায় তখন শুধু মুসলিমরাই আল-আকসায় নামাজ পড়তে পারত। দিনের একটি নির্দিষ্ট সময় প্রার্থনার সুযোগ পেত ইহুদিরা। অপরদিকে, ইসরাইলি হামলার প্রতিবাদ জানিয়ে ইহুদিবাদী দেশটির ওপর নিষেধাজ্ঞা দিতে কয়েক হাজার নাগরিক ফ্রান্সে বিক্ষোভ করেছেন। ফিলিস্তিনিদের প্রতি সংহতি জানিয়ে শনিবার প্রায় ৪ হাজার বিক্ষোভকারী এতে অংশ নেন। ফ্রান্স ফিলিস্তিন সলিডারিটি অ্যাসোসিয়েশন নামে সংগঠনটি প্যারিসের রিপাবলিক স্কয়ারের সামনে এ বিক্ষোভের আয়োজন করে। এ সময় বিক্ষোভকারীরা চিৎকার করে বলতে থাকেন, ফিলিন্তিন জীবন্ত, ফিলিস্তিনের জয় হবে এবং ইসরাইল ঘাতক, ম্যাখোঁ সহায়তাকারী। প্রতিবাদকারীদের বহন করা ব্যানারে ফিলিস্তিনিদের সমর্থনে বিভিন্ন স্লোগান দেখা যায়। তাতে লেখা রয়েছে, মুক্ত ফিলিস্তিন চাই, গাজায় বোমা হামলা বন্ধ কর এবং ইসরাইলে নিষেধাজ্ঞা চাই। তুর্কি সংবাদ মাধ্যম ইয়েনি শাফাকের প্রতিবেদনে বলা হয়েছে, এ বিক্ষোভে বিভিন্ন বর্ণবাদ বিরোধী অ্যাসোসিয়েশন ও ইহুদিবাদবিরোধী ইহুদি গোষ্ঠীগুলো অংশগ্রহণ করে। বিক্ষোভে কয়েকজন বিরোধী দলীয় এমপি অংশগ্রহণ করেন। তারা বিক্ষোভের বিরুদ্ধে ফ্রান্স সরকারের নিষেধাজ্ঞার সিদ্ধান্তের সমালোচনা করেন। পাশাপাশি ফিলিস্তিনিদের প্রতি সংহতি জানান। আল-জাজিরা, রয়টার্স, ইয়েনি সাফাক।



 

Show all comments
  • Mehrabian Nancy ২৫ মে, ২০২১, ১:১২ এএম says : 0
    আল্লাহ্ মুসলমানদের ইমান পরিক্ষা করছেন,মুসলমানদের তিনি অবশ্যই সাহায্য করবেন। তখন ইহুদিরা কেউ ছাড় পাবেনা ইনশাল্লাহ্।
    Total Reply(0) Reply
  • Jansharif Shakib ২৫ মে, ২০২১, ১:১২ এএম says : 0
    ইসরায়েলের এ বর্বরতার প্রতিবাদে মধ্যেপ্রাচ্য মুসলিম যদি এক জোট না হয়ে কোন ব্যবস্থা না নেই, এই সন্ত্রাসী হামলা একদিন তাদের উপরও আসবে।
    Total Reply(0) Reply
  • Mohammad Sabbir ২৫ মে, ২০২১, ১:১৩ এএম says : 0
    বর্তমানে O I C এর পূর্ণ রুপ হলো organisation of Israel co operation
    Total Reply(0) Reply
  • বাপ্পী জোয়ার্দার ২৫ মে, ২০২১, ১:১৩ এএম says : 0
    আরব দেশগুলোর যে শাসকরা ইসরায়েলের সঙ্গে আপস করেছেন তাদের প্রতি আমাদের ঘৃণা। ইসরায়েলের সঙ্গে তারাও সমানভাবে অপরাধী
    Total Reply(0) Reply
  • Shahnaous Shah ২৫ মে, ২০২১, ১:১৩ এএম says : 0
    ইনশাল্লাহ ইসলামের বিজয় হবেই।আমরা এক আল্লাহর ইবাদত পালন কারী।হে আল্লাহু তুমি ফিলিস্থান ইসলাম প্রিয় ভাই বোনদের হেফাজত কর।আমীন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফিলিস্তিন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ